নওগাঁয় ব্র্যাকের এসআরএইচআর ওরিয়েন্টেশন

নওগাঁ প্রতিনিধি: নওগাঁয় ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন এবং আইনি সুরক্ষা কর্মসূচি (সেল্প)’র রাইট হিয়ার রাইট নাউ ২ প্রকল্পের উদ্যোগে জেলা পর্যায়ে যৌন ও প্রজনন স্বাস্থ্য (এসআরএইচআর) নিয়ে কাজ করতে পরোক্ষ সহায়কদের সাথে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে নওগাঁ জেলার ফুড প্যালেস রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয়। প্রকল্পের লক্ষ্য হলো সকল কিশোর-কিশোরী ও তরুণ জনগোষ্ঠী তাদের লিঙ্গ বৈচিত্র নির্বিশেষে (যেমন ট্রান্সজেন্ডার) যেন নিজেদের যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ে তাদের চাহিদা ও অধিকারের কথা বলতে পারে এবং সঠিক সিদ্ধান্ত নিতে পারে।
প্রকল্পটি সারা দেশে ২৭টি জেলায় বয়স, জেন্ডার, সামাজিক পরিচয় নির্বিশেষে সকল তরুণ তরুণীদের জন্য তাদের সাথে নিয়ে কাজ করছে। এই প্রকল্পের মূল কেন্দ্র বিন্দুতে থাকছে তরুনরা। যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ে সমাজে যে ‘ট্যাবু’ রয়েছে তা ভেঙ্গে তারা তাদের অধিকার গুলো জানবে, তাদের যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ে অবহিত হয়ে সিদ্ধান্ত গ্রহণ করবে।
পাঠ্য বইয়ে যৌন প্রজনন স্বাস্থ্যের অধ্যায় এলেই অনেক শিক্ষক বিষয়টি বাড়িতে পড়ে নিতে বলেন। আবার, শিক্ষকরা বিষয়টি কিভাবে ক্লাসে পড়াবে সেই দক্ষতারও ঘাটতি থাকে।আর পাঠ্যক্রমে থাকলেও জেএসসি ও জেডিসি পরীক্ষায় প্রজনন স্বাস্থ্য শিক্ষার বিষয়টি অর্ন্তভূক্ত হয়না বলে বিদ্যালয়ে এর গুরুত্ব কমে আসছে। ফলে সঠিক ও বিজ্ঞান সম্মত তথ্য না জানার ফলে কিশোর কিশোরীরা বিভ্রান্তিতে ভোগে। তারা জানেও না সঠিক ও প্রয়োজনীয় তথ্য ও সেবা কোথায় পাওয়া যায়। তাই আমরা যারা সমাজে অভিভাবক রয়েছি, আমাদের দায়িত্ব তাদের যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ে সঠিক তথ্য সরবরাহ যাতে ভুল জায়গা থেকে ভুল তথ্য পেয়ে তাদের জীবনের কোন ক্ষতি না হয়।
এই লক্ষ্য অর্জনের পাশাপাশি ব্র্যাকের পক্ষ হতে ধর্ম, বর্ণ, জাতি, লিঙ্গ বৈচিত্র্য নির্বিশেষে সকল জনগোষ্ঠীর অর্ন্তভূক্ত যুব ও তরুণদের যৌন ও প্রজনন স্বাস্থ্য সুরক্ষা অধিকার নিশ্চিত করার বিষয়ে উপস্থিতি ব্যাক্তিগণ আশাবাদ ব্যক্ত করেন।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সাবেক অধ্যক্ষ মোফাফখার হোসেন খান, আস্তান মোল্লা কলেজের প্রভাষক, এস,এম মোস্তাক আহম্মেদ, জেলা প্রেস ক্লাবের সাবেক সভাপতি নবির উদ্দিন, সামাজিক ক্ষমতায়ন এবং আইনি সুরক্ষা কর্মসূচি ব্র্যাক ডেপুটি ম্যানোজার, শরিফুল আলম, ডিস্ট্রিক্ট ইয়্যুথ মবিলাইজার আবদুল হালিম, সভা সঞ্চালনা করেন সুরভী আক্তার জুঁই। সভায় শিক্ষক, ধর্মীয় নেতা, ইয়ুথ, জনপ্রতিনিধি, এনজিও প্রতিনিধি, আইনজীবী, সাংস্কৃতিক নেতা, স্কুল ম্যানেজম্যান্ট কমিটির সদস্য ইত্যাদি পরোক্ষ সহায়কগণ উপস্থিত ছিলেন।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২২ | সময়: ৬:২৪ পূর্বাহ্ণ | সুমন শেখ