সর্বশেষ সংবাদ :

রাজশাহীতে গাছে গাছে লাফিয়ে বেড়াচ্ছে হনুমান

সানশাইন ডেস্ক;

রাজশাহীর বাঘায় বিরল প্রজাতির কালোমুখো হনুমান এখন গাছে গাছে লাফিয়ে বেড়াচ্ছে । হনুমান ছুটছে বাসাবাড়িতে আবার কখনও গাছের ডালে । হনুমানটি খাদ্যের অভাবে দলছুট হয়ে বাঘা উপজেলায় চলে এসেছে বলে ধারণা করা হচ্ছে । বৃহস্পতিবার ২৭ জানুয়ারি উপজেলার পাকুড়িয়া ইউনিয়নের আলাইপুর গ্রামের থান্দারপাড়ার শিক্ষক লিটন থান্দারের বাড়ির সামনের গাছে ওই হনুমানটি দেখা যায় ।

স্থানীয় সূত্রে জানা গেছে, খাবারের সন্ধানে কালোমুখো হনুমান ছুটছে বাসাবাড়ি, কখনও গাছের ডালে। হনুমানটির পিঠ ও দেহের ওপরের লোম গাঢ় ধূসর বাদামি রঙের । বুক, পেট ও দেহের নিচ লালচে বাদামি এবং সোনালি রঙের। লোমবিহীন মুখমন্ডল, হাত ও পায়ের পাতা কুচকুচে কালো । মাথায় টুপি পরে রয়েছে মনে হচ্ছে ।

খবর পেয়ে হনুমানটি দেখতে এসেছেন বাঘা শাহদৌলা সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক আব্দুল হানিফ মিঞা । তিনি বলেন, হনুমানটি এ গ্রামে এসেই বিভিন্ন ক্ষেতের টমেটোসহ বিভিন্ন গাছের ফল খাচ্ছে । কিছু যুবক হনুমানটিকে লক্ষ্য করে ঢিল ছুড়তে থাকে। এ সময় হনুমানটি একটি বাড়ির টিনের চালায় বসে থাকতে দেখা যায়। একটি পাউরুটি দিলে তা খেয়ে নেয় হনুমানটি ।

পাকুড়িয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মেরাজুল ইসলাম মেরাজ জানিয়েছেন, হনুমানটি খবর পেয়ে স্থানীয় ওয়ার্ডের গ্রাম পুলিশকে রক্ষনাবেক্ষনের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে। দেখতে এসে কেউ যেন হনুমানটিকে বিরক্ত না করে ।

এ বিষয়ে বাঘা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আমিনুল ইসলাম জানায়, এক সময় সুন্দরবন-পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে প্রচুর কালোমুখো বড় প্রজাতির হনুমানের দেখা যেত। কিছু হনুমান খাদ্যোর অভাবে দলছুট হয়ে বিভিন্ন স্থানে চলে যাচ্ছে। আকার আকৃতিতে মনে হচ্ছে এ প্রজাতির হনুমান বর্তমানে বিলুপ্তির পথে। এটি বিরল প্রজাতির মুখকালো হনুমান ।


প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২২ | সময়: ৯:২৩ পূর্বাহ্ণ | সুমন শেখ