নতুন ভূমিকায় শ্রীলঙ্কা ক্রিকেটে মালিঙ্গা

স্পোর্টস ডেস্ক: কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল গুঞ্জন। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। নতুন ভূমিকায় শ্রীলঙ্কা ক্রিকেটে ফিরলেন লাসিথ মালিঙ্গা। দায়িত্বটা যদিও স্বল্প মেয়াদে। অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি সিরিজের জন্য শ্রীলঙ্কার কোচিং স্টাফে যুক্ত করা হলো কিংবদন্তি এই ফাস্ট বোলারকে।
শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) বুধবার এক বিবৃতিতে জানায়, পাঁচ ম্যাচের সিরিজটিতে মালিঙ্গা কাজ করবেন ‘বোলিং স্ট্রাটেজি কোচ’ হিসেবে। মূলত বিশেষজ্ঞ কোচ হিসেবে কৌশলগত দিকগুলো নিয়ে বোলারদের সঙ্গে কাজ করবেন তিনি। তার অভিজ্ঞতা ও বিশেষ করে টি-টোয়েন্টিতে ডেথ বোলিংয়ের দক্ষতা দলকে সাহায্য করবে বলে আশা করছে লঙ্কান বোর্ড।
শ্রীলঙ্কা ক্রিকেটের টেকনিক্যাল উপদেষ্টা কমিটির সঙ্গে পরামর্শ করে তাকে নিয়োগ দিয়েছে বোর্ডের কার্যনির্বাহী কমিটি। ফেব্রুয়ারির প্রথম দিন থেকে ২০ তারিখ পর্যন্ত কার্যকর হবে এই নিয়োগ। টেস্ট ও ওয়ানডে থেকে আগেই অবসর নেওয়া মালিঙ্গা গত সেপ্টেম্বরে বিদায় জানান টি-টোয়েন্টি ক্রিকেটকে। শ্রীলঙ্কার হয়ে তিনি খেলেছেন ৩০টি টেস্ট, ২২৬টি ওয়ানডে ও ৮৪টি টি-টোয়েন্টি। সীমিত ওভারের ক্রিকেটে তিনি কিংবদন্তি। সাদা বলে গড়েছেন অবিশ্বাস্য সব কীর্তি।
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০০ উইকেট নেওয়া চার বোলারের একজন তিনি। ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে একাধিক হ্যাটট্রিক করার অনন্য কীর্তি তার। এছাড়া চার বলে ৪ উইকেট নেওয়া তিন বোলারের একজন তিনি। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেও মালিঙ্গা ছিলেন সব লিগেই দারুণ কাঙ্ক্ষিত। আইপিএলে খেলেছেন মুম্বাই ইন্ডিয়ান্স, সিপিএলে জ্যামাইকা তালাওয়াস ও গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্স, বিপিএলে খুলনা টাইটান্স ও রংপুর রাইডার্স এবং বিগ ব্যাশে মেলবোর্ন স্টার্সের হয়ে।
আইপিএলে সব আসর মিলিয়ে টুর্নামেন্টের সফলতম বোলার মালিঙ্গা নিয়েছেন ১৭০ উইকেট। চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি মিলিয়ে মুম্বাইয়ের হয়ে রেকর্ড ১৯৫ উইকেট তার। ২০১৮ সালের আইপিএলে মুম্বাইয়ের মেন্টর হিসেবেও কাজ করেন তিনি। ৩৮ বছর বয়সী সাবেক পেসার এখন মুখিয়ে আছেন শ্রীলঙ্কায় তার উত্তরসূরীদের সঙ্গে কাজ করতে।
“আমাদের খুব প্রতিভাবান কয়েকজন তরুণ বোলার আছে। আমার অভিজ্ঞতা ভাগাভাগি করে তাদের বিকাশে সহায়তার সুযোগ পেয়ে আমি খুবই রোমাঞ্চিত।” দেশের মাটিতে জিম্বাবুয়ে সিরিজের মতো অস্ট্রেলিয়া সফরেও শ্রীলঙ্কার অন্তর্র্বতীকালীন কোচের দায়িত্ব পালন করবেন রুমেশ রত্নায়েকে। সাবেক এই ফাস্ট বোলার অবশ্য দলের সঙ্গে অস্ট্রেলিয়া উড়াল দেবেন না। দলের সঙ্গে যোগ দেবেন প্রথম টি-টোয়েন্টির আগে। কোভিডে আক্রান্ত হয়ে বর্তমানে তিনি আইসোলেশনে আছেন। আগামী ১১ ফেব্রুয়ারি শুরু হতে যাওয়া সিরিজটির জন্য বুধবার ২০ সদস্যের দল ঘোষণা করে শ্রীলঙ্কা।


প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২২ | সময়: ৫:৫৮ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর