আগামী ৬ মাস তামিমের ভাবনায় নেই আন্তর্জাতিক টি-টোয়েন্টি

স্পোর্টস ডেস্ক: অন্তত আগামী ৬ মাস আন্তর্জাতিক টি-টোয়েন্টি নিয়ে ভাবতে চান না তামিম ইকবাল। তার আশা, বাংলাদেশ টি-টোয়েন্টি দলে তাকে আর কখনোই প্রয়োজন হবে না। তরুণদের পর্যাপ্ত সুযোগ দেওয়ার অনুরোধও করলেন তিনি। ৬ মাস পরও যদি বাংলাদেশ দলের তাকে প্রয়োজন হয় এবং তিনি নিজে যদি প্রয়োজন মনে করেন, তাহলে আবার ভেবে দেখবেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান।
বিপিএলে মিনিস্টার ঢাকার হয়ে খেলতে তামিম এখন চট্টগ্রামে। সেখানেই বৃহস্পতিবার দলের অনুশীলনের আগে সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন দেশের ওয়ানডে অধিনায়ক। “(বিসিবি থেকে) উনারা অবশ্যই চাচ্ছেন আমি চালিয়ে যাই অন্তত (টি-টোয়েন্টি) বিশ্বকাপ পর্যন্ত। আমার ব্যাপারটা আলাদা ছিল। এখন দুজন মিলে যেটা ভালো হয়, ওই সিদ্ধান্ত নিয়েছি। আগামী ৬ মাস আমি টি-টোয়েন্টি ক্রিকেট (আন্তর্জাতিক) নিয়ে ভাবছি না। এই কয়েক মাস আমার পুরো মনোযোগ টেস্ট ও ওয়ানডেতে থাকবে।”
তবে তামিমের চাওয়া, তাকে যেন আর প্রয়োজন না পড়ে দলের। এই ৬ মাসের বিরতি দিয়েই যেন বাংলাদেশ টি-টোয়েন্টি দল থেকে পাকাপাকিভাবে বিদায় নিতে পারেন। “আশা করি, এই ছয় মাসে তরুণরা এত ভালো খেলবে যে, আমার আর প্রয়োজন পড়বে না। তারপরও ৬ পর যদি এমন সময় আসে, ক্রিকেট বোর্ড, নির্বাচক বা টিম ম্যানেজমেন্ট যদি মনে করে আমাকে দরকার আর আমিও যদি তৈরি থাকি, তখন আবার এটা নিয়ে আলাপ হবে। কিন্তু এই ৬ মাস ভাবছি না।”
নতুন করে কোনো সিরিজ যুক্ত না হলে, আগামী ৬ মাসে তিন সিরিজে আটটি টি-টোয়েন্টি ম্যাচ আছে বাংলাদেশের। ওপেনিংয়ের দুটি জায়গা পাকা করে নেওয়ার লড়াইয়ে মূলত আছেন মোহাম্মদ নাঈম শেখ, লিটন দাস ও সৌম্য সরকার। সঙ্গে নাজমুল হোসেন শান্ত কিংবা নতুন কাউকেও দেখা যেতে পারে।
বাঁহাতি ওপেনার নাঈমের গড় বেশ ভালো, রান করছেন নিয়মিত। কিন্তু একশর আশেপাশের স্ট্রাইকরেটের জন্য তার ইনিংসের কার্যকারিতা নিয়ে প্রশ্ন থাকছেই। বাকিরা ধুঁকছেন করছেন রান করতেই। আপাতত তারা ছয় মাস সময় পেলেন নিজেদের দাবি জানিয়ে রাখার। তামিমের আশা, যাদের সুযোগ মিলবে, তারা তা লুফে নেবেন দুই হাতে।
“আমরা শেষ সিরিজেও তরুণদের সুযোগ দিয়েছি। ওদেরও যথেষ্ট সুযোগ দেওয়া দরকার। এক-দুই সিরিজ দেখে আস্থা হারালে সেটা হবে ভুল। আমি ব্যক্তিগতভাবে নিশ্চিত, ৬ মাস পর আমার আর দরকার হবে না। তারপরও বলছি বিশ্বকাপের আগে বোর্ড বা আমি মনে করলে, ফিরব। তবে এই মুহূর্তে এটা নিয়ে ভাবছি না।”
“আমি এটা আশা করি, আমি বিশ্বাসও করি যে, আমাদের যারা টি-টোয়েন্টিতে ওপেন করছে, তাদের সব ধরনের সামর্থ্য আছে। তারা ভালো করবে। আমার দল ও সতীর্থদের খারাপ কিছু কামনা করতে পারব না। আমি নিশ্চিত, তারা ভালো করবে। আমার আর দরকার পড়বে না।”


প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২২ | সময়: ৫:৫৮ পূর্বাহ্ণ | সুমন শেখ