মাস্ক ব্যবহারে আরও আকর্ষণীয় দেখায়: গবেষণা

সানশাইন ডেস্ক: করোনা সংক্রমণ মোকাবিলায় মাস্ক ব্যবহারে অনেকেরই অস্বস্তি রয়েছে। মজার ব্যাপার হচ্ছে এক গবেষণায় দেখা গেছে, ফেস মাস্ক ব্যবহারে মানুষকে আরও আকর্ষণীয় দেখায়। নারী ও পুরুষ উভয়ই মুখের নিচ পর্যন্ত মাস্ক পরার ফলে তাদেরকে আরও আকর্ষণীয় করে তোলে বলে জানিয়েছে ব্রিটেনের কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।
সংবামাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে এসেছে, গবেষণাটি করা হয়েছিল ২০২১ সালের ফেব্রুয়ারিতে। সেই সময় দেখা যায় ব্রিটেনের উল্লেখযোগ্য মানুষ মাস্ক পরায় অভ্যস্ত হয়ে উঠেন। গবেষণায় বলা হয়েছে, মেডিক্যাল মাস্ক দ্বারা ঢেকে রাখলে চেহারা আকর্ষণীয় দেখায়। এর কারণ হতে পারে, স্বাস্থ্যকর্মীদেরকে আমরা নীল মাস্ক পরা দেখে অভ্যস্ত। এখন সাধারণ মানুষ কিংবা চিকিৎসা পেশায় ব্যবহার করা হচ্ছে মাস্ক। আমরা যখন অসুস্থ অনুভব করতে পারছি তখন মাস্ক পরায় মনোযোগী হতে পারি। এ বিষয়ে আরও ইতিবাচক হওয়া প্রয়োজন।
গবেষক লুইস বলেন, মাস্কে আকর্ষণীয় করে তোলার একটি কারণ হতে পারে সরাসরি চোখের দিকে মনোযোগ যাওয়া। অন্যান্য গবেষণা টেনে তিনি আরও বলেন, মুখের ডান অথবা বাঁ পাশের অর্ধেক ঢেকে রাখা মানুষকে আকর্ষণীয় দেখায়। তিনি জানান, মহামারির ফলে মানুষের মধ্যে মনাস্তাত্বিক পরিবর্তন ঘটেছে। যখন কেউকে মাস্ক পরা অবস্থায় দেখি তখন আমরা ভাবি না যে তিনি রোগে আক্রান্ত এবং তার থেকে দূরে থাকা প্রয়োজন রয়েছে।
প্রথম গবেষণার ফলাফল ‘কগনিটিভ রিসার্চ: প্রিন্সিপাল অ্যান্ড ইমপ্লিকেশনস জার্নাল’-এ প্রকাশিত হয়। পরবর্তীতে দ্বিতীয় একটি গবেষণাও করা হয়। যেখানে মাস্ক পরা নারীদেরকে পর্যবেক্ষণ করে একদল পুরুষ । যদিও এর ফলাফল এখনো প্রকাশ করা হয়নি।


প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২২ | সময়: ৬:০২ পূর্বাহ্ণ | সুমন শেখ