ক্ষেপণাস্ত্র হামলা : সৈন্যদের মোবাইল ব্যবহারকে দুষল রাশিয়া

সানশাইন ডেস্ক: নববর্ষের প্রথম প্রহরে দোনেৎস্কের মাকিভকায় ইউক্রেইনের ক্ষেপণাস্ত্র হামলায় ৮৯ রুশ সেনার মৃত্যুর পেছনে ওই সেনাদলের সদস্যদের মোবাইল ফোন ব্যবহারকে দায়ী করছে মস্কো। মাকিভকায় যে কলেজে রুশ সেনারা জড়ো হয়েছিল, নিষেধাজ্ঞা সত্ত্বেও সেখানকার সেনারা মোবাইল ফোন ব্যবহার করায় ইউক্রেইন তাদের অবস্থান জানতে পেরে সেখানে সুনির্দিষ্ট আঘাত হানতে পেরেছে, বলেছে রাশিয়ার সামরিক বাহিনী।
বার্তা সংস্থা রয়টার্স লিখেছে, সেদিনের হামলায় আদতেই কতজন নিহত হয়েছে তা নিশ্চিত না হওয়া গেলেও, রাশিয়া এর আগ পর্যন্ত যুদ্ধের কোনো ঘটনায় একসঙ্গে এত সেনার মৃত্যুর কথা স্বীকার করেনি। ইউক্রেইনের ভাষ্য অনুযায়ী, সেদিনের হামলায় রাশিয়ার ৪০০ সেনা নিহত হয়েছে, আহত হয়েছে আরও ৩০০ জন।
মস্কো এখন বলছে, রাত ১২টা ১ মিনিটে ইউক্রেইন যুক্তরাষ্ট্রে বানানো হিমারস রকেট সিস্টেম দিয়ে মাকিভকার ওই ভোকেশনাল কলেজ লক্ষ্য করে যে ৬টি রকেট ছোড়ে, তার দুটি গুলি করে ভূপাতিত করা হয়েছিল। সেখানে নিহতদের মধ্যে লেফটেনেন্ট কর্নেল বাসুরিনও আছে বলে বুধবার টেলিগ্রামে দেওয়া বিবৃতিতে জানিয়েছে রুশ প্রতিরক্ষা বাহিনী।
কী ঘটেছিল তা তদন্তে একটি কমিশন গঠন করা হয়েছে; তবে হামলার শিকার হওয়ার মূল কারণ যে নিষেধাজ্ঞা সত্ত্বেও বিপুল সংখ্যক মোবাইল ফোনের উপস্থিতি এবং সেগুলোর ব্যবহার তা এর মধ্যেই ‘নিশ্চিত হওয়া গেছে’ বলেও বিবৃতিতে জানানো হয়েছে। “এ কারণেই শত্রুরা সেনাদের অবস্থান জানতে পেরে ক্ষেপণাস্ত্র ছুড়তে পেরেছে,” বলেছে তারা।
তদন্তে যে কর্মকর্তাদের দোষ পাওয়া যাবে তাদের বিচারের আওতায় আনা হবে, আর ভবিষ্যতে যেন এ ধরনের ঘটনা না ঘটে তা নিশ্চিতে পদক্ষেপ নেওয়া হয়েছে, বলা হয়েছে বিবৃতিতে। রাশিয়া বুধবার তাদের বিবৃতিতে মাকিভকায় হামলায় নিহত সেনার সংখ্যাও ৬৩ থেকে বাড়িয়ে ৮৯ করেছে। তবে তাদের দেওয়া এই তথ্য সঠিক কিনা, তা যাচাই করা যায়নি।
ইউক্রেইন যে সময়ে হামলা চালিয়েছিল, সেসময় ওই ভোকেশনাল কলেজটি বাহিনীতে নতুন যুক্ত হওয়া রুশ সেনা দিয়ে ভর্তি ছিল। এ সেনারা গত বছরের সেপ্টেম্বরে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সৈন্য সমাবেশের ঘোষণার পর বাহিনীতে যুক্ত হয়েছিল। মঙ্গলবার পুতিন কাজে থাকা অবস্থায় ন্যাশনাল গার্ডের কোনো সেনা মারা গেলে তার পরিবারকে ৫০ লাখ রুবল (৬৯ হাজার ডলার) ক্ষতিপূরণ দেওয়ার একটি ডিক্রিতে স্বাক্ষরও করেছেন।
রাশিয়ার অনেকেই মাকিভকায় কয়েক ডজন সেনা নিহতের ঘটনায় রুশ সামরিক বাহিনীর ওপর ক্ষোভ ঝাড়ছেন। সৈন্যদের এমন ঝুঁকিপূর্ণ স্থানে রাখাই ঠিক হয়নি বলেও মত তাদের। মস্কোর স্থানীয় পার্লামেন্টের ডেপুটি স্পিকার আন্দ্রেই মেদভেদেভ বলেছেন, বিপুল সংখ্যক সেনাকে এক জায়গায় রাখার সিদ্ধান্ত নেওয়া কমান্ডারদের বদলে যে সৈন্যদেরই দোষারোপ করা হবে, তা আগে থেকেই বোঝা যাচ্ছিল। দোনেৎস্কের সাবেক রুশপন্থি এক কর্মকর্তা পাভের গুবারেভ বলেছেন, বিপুল সংখ্যক সেনাকে একটি ভবনে রাখার এই সিদ্ধান্ত ‘অপরাধের সমতুল্য অবহেলা’। “যদি কেউই শাস্তি না পায়, তাহলে পরিস্থিতি আরও খারাপ হবে,” সতর্ক করেছেন তিনি।


প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৩ | সময়: ৫:৪১ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর