রাবিতে সাম্প্রদায়িকতা বিরোধী নাটক ‘পুনর্জাগরন’ প্রদর্শিত

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সাম্প্রদায়িকতা বিরোধী নাটক ‘পুনর্জাগরন’ প্রদর্শিত হয়েছে। বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সুরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে রাবি শিক্ষার্থীদের নাট্য সংগঠন ‘ইপিক’র চতুর্থ সাংস্কৃতিক শো’তে এই নাটকটি প্রদর্শিত হয়।
তিন ঘন্টাব্যাপী আয়োজিত এই শো’তে বাংলা মঞ্চ নাটক ‘পুনর্জাগরণ’ ছাড়াও সৈয়দ ইকরামুল হাসানের গল্পে ও ইফতেখারুল ইসলাম ফামিনের চিত্রনাট্য ও পরিচালনায় একটি ইংরেজি মঞ্চ নাটক ‘আ মিডসামার নাইটস ড্রিম’, গান এবং নৃত্য পরিবেশন করা হয়।
‘পুনর্জাগরণ’ নাটকটির বিষয়ে জানতে চাইলে পরিচালক ইফতেখারুল ইসলাম ফামিন জানান, ১৯৪৬ এর দেশ ভাগের সময়কার দাঙ্গাকে ঘিরে আবর্তিত হয়েছে। গল্পটি যদিও সেই দেশভাগ এবং দাঙ্গাকে ঘিরে কিন্তু মূল বিষয়বস্তুটি এর থেকেও আরেকটু গভীরে। কারণ এই দেশভাগের সময়টাকে মধ্যখানে রেখে আমি একটি প্রশ্ন ছুঁড়তে চেয়েছি। আর আমার এই প্রশ্নটা আমাদের কাছেই। আমরা যে একটি স্বার্থান্বেষী মহলের দ্বারা নিজেদের অজান্তেই প্রভাবিত হই, আর এই প্রভাবিত হওয়ার দ্বারাই যে আমরা ব্যবহৃত হই, তা কি আমরা কখনই বুঝেছি বা বুঝতে চেয়েছি? প্রাচীন ইতিহাস থেকে আজ অব্দি কিন্তু এই প্রশ্নই আমরা এড়িয়ে এসেছি।
‘আ মিডসামার নাইটস ড্রিম’ নাটকটির পরিচালক সামিন ইয়াসার নাফি জানান, এটি উইলিয়ম শেক্সপিয়ারের নাটক। একটি শেক্সপিয়ারের নাটককে আধা ঘন্টার মধ্যে আটানো মূলত সম্ভব নায়। তবু আমরা চেষ্টা করেছি আসল নাটকের নির্যাস ধরে রাখতে।
এছাড়া অনুষ্ঠানে হোসেইন এ ফরহাদের নির্দেশনায় গান এবং মার্সিয়া তেরেসা কস্তার নির্দেশনায় নৃত্য পরিবেশিত হয়।
উল্লেখ্য, ‘আর্ট ইজ লাইব্রেরি’ এই স্লোগানকে সামনে রেখে ২০১৭ সাল থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নাট্য সংগঠন ‘এপিক’ কাজ করে আসছে। তরুণদের সঙ্গে নিয়ে সৃষ্টিশীল কাজের মাধ্যমে সমাজকে এগিয়ে নিয়ে যাওয়ায় এপিক বিশ্বাস করে।


প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২২ | সময়: ৫:৩৪ পূর্বাহ্ণ | সুমন শেখ