নর্থ বেঙ্গল সুগার মিলে গণহত্যা দিবস আজ

লালপুর প্রতিনিধি: আজ রবিবার (৫ মে) নাটোরের লালপুর উপজেলার নর্থ বেঙ্গল সুগার মিলে গণহত্যা দিবস। ১৯৭১ সালের এই দিনে মহান মুক্তিযুদ্ধ চলাকালে পাকহানাদার বাহিনী নর্থ বেঙ্গল সুগার মিল অবরুদ্ধ করে মিলের তৎকালীন প্রশাসক লে. আনোয়ারুল আজিম সহ ৪২ জন কর্মকর্তা, শ্রমিক-কর্মচারী সহ অর্ধশতাধিক মানুষকে ব্রাশফায়ার করে বেইনেট দিয়ে খুঁচিয়ে নির্মম ভাবে হত্যা করে। পরে তাদেরকে পুকুরের পানিতে ফেলে দেয়। ওই পুকুরটির নামকরণ করা হয় ‘শহীদ সাগর’।
দিবসটি উপলক্ষে আজ প্রতিবছরের ন্যায় মিল কর্তৃপক্ষ শহীদ সাগর প্রাঙ্গনে শহীদদের স্মরণে নির্মিত স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে। দেশের বিভিন্ন স্থান থেকে শহীদ পরিবারের সদস্যরা সেখানে সমাবেত হচ্ছেন।
জানা যায়, ১৯৭১ সালের ৫ মে মুক্তিযোদ্ধ চলাকালীন সারাদেশে কল কারখানা বন্ধ থাকলেও হানাদার বাহিনীর নাটোর ক্যাম্পের মেজর শেরওয়ানি খানের আশ্বাসে এবং এলাকার আখচাষীদের স্বার্থ বিবেচনা করে মিলের তৎকালীন প্রশাসক লে. আনোয়ারুল আজিম মিলের উৎপাদন অব্যাহত রাখেন। কিন্তু হানাদার বাহিনীর মেজর তার ওয়াদার বরখেলাপ করে। পরে বর্বর পাকবাহিনী মিলের সবগুলো গেটে তালা ঝুলিয়ে অবরুদ্ধ করে মিলের তৎকালীন প্রশাসক লে. আনোয়ারুল আজিম সহ ৪২ জন কর্মকর্তা ও কর্মচারী সহ অর্ধশতাধিক বাঙালিকে মিলের অফিসার্স কলোনীর পুকুর (বর্তমান শহীদ সাগর) পাড়ে নিয়ে যায়। সেখানে সারি বদ্ধভাবে দাঁড় করিয়ে ব্রাশ ফায়ার করে। পরে বেইনেট দিয়ে খুঁচিয়ে মৃত্যু নিশ্চিত করে পুকুরের পানিতে ফেলে দেয়।
স্বাধীনতার পর শহীদদের সলিল সমাধির নীরব সাক্ষী গণহত্যা স্থলের পুকুরটির নামকরণ করা হয়েছে ‘শহীদ সাগর’। পুকুর পাড়ে শহীদদের স্মরণে নির্মাণ করা হয়েছে স্মৃতিস্তম্ভ । সেখানে তৎকালীন প্রশাসক লে. আনোয়ারুল আজিম সহ ৪২ জন কর্মকর্তা ও কর্মচারীর নামের তালিকা আছে। সেখানে একটি শহীদ স্মৃতি জাদুঘর নির্মাণ করা হয়েছে। যাদুঘরে রাখা আছে শহীদদের ছবি, ব্যবহৃত পোশাক সহ অন্যান্য জিনিষপত্র । মিলের তৎকালীন প্রশাসক লে. আনোয়ারুল আজিম এর নামে আজিমনগর রেলওয়ে স্টেশন নামকরণ করা হয়েছে।
ওই দিনই পাক হানাদার বাহিনী গোপালপুর বাজার এলাকায় আরো সাত জন বাঙালিকে গুলি করে হত্যা করে। তাঁদের স্মৃতির উদ্দ্যেশ্যে গোপালপুর বাজারে নির্মিত হয়েছে স্মরণ সৌধ। সেখানেও পৃথক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।


প্রকাশিত: মে ৫, ২০২৪ | সময়: ৫:০২ পূর্বাহ্ণ | সুমন শেখ