ময়লা ফেলে ভরাট করা হচ্ছে পুকুর

স্টাফ রিপোর্টার: রাজশাহী নগরীতে ময়লা ফেলে ভরাট করা হচ্ছে একটি পুকুর। শুধু ময়লা না পুকুরটি ভাগাড়ে পরিণত করা হয়েছে বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের। এই পুকুরটি নগরীর কাজিহাটা এলাকায় অবস্থিত।
স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, পুকুরটির মালিক কয়েকবছর থেকে ভরাট করার জন্য ময়লা ফেলছেন। মাঝেমধ্যে মাটি নিয়ে এসে ফেলা হয়েছে। কিন্তু তিনি সুযোগের অভাবে পুরোপুরি ভরাট করতে পারছেন না। তিনি এর আগেও পুকুর ভরাট করার জন্য বিভিন্ন যায়গায় অনুমতি চেয়েছিলেন। কিন্তু অনুমতি না পেয়ে তিনি কৌশলে তা ময়লার ভাগাড় বানিয়ে ভরাট করছেন।
কাজিহাটা এলাকায় গিয়ে দেখা যায়, পুকুরটির আয়তন ১৫ শতাংশ বা নয় কাঠা। আরএস খতিয়ানে জমির শ্রেণিও দেওয়া আছে অকৃষি পুকুর। এই পুকুরের মালিকের নাম গোলাম আকবর। তিনি ওই এলাকার বাসিন্দা।
এলাকাবাসীর অভিযোগ, পুকুরটি ভরাট করার উদ্দেশ্যে ভাগাড়ে পরিণত করার জন্য এলাকাবাসীর মারাত্মক স্বাস্থ্যঝুঁকি হচ্ছে। সেই সাথে স্বাস্থ্যহানীও হচ্ছে। জীবানুবহন করা মশার উপদ্রব ও বিষাক্ত পোকামাকড়ের উপদ্রব সৃষ্টি হয়েছে। এছাড়াও পঁচা পানির গ্যাস ও দুর্গন্ধও ছড়াচ্ছে। পুকুরটি দ্রুত নিষ্কাষণ করে আগের মতো স্বাস্থ্যসম্মত করা প্রয়োজন। নাহলে এলাকাবাসীর ক্ষতি হবে।
অভিযোগ অস্বীকার করেছেন পুকুরের মালিক গোলাম আকবর। তিনি বলেন, পুকুরের আশেপাশে যারা বসবাস করে তারা পুকুরটিতে ময়লা ফেলে নোংরা করছে। আমি কয়েক মাস পরপর পুকুরটি পরিষ্কার করাচ্ছি। এখন আবার পুকুরটিতে ময়লা ফেলে রেখেছে। সিটি করপোরেশনের লোক নিয়ে এসে পুকুর পরিষ্কার করাবো।


প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৪ | সময়: ৫:০৬ পূর্বাহ্ণ | সুমন শেখ