পলকের ঘোষণা “জাল যার, জলা তার” 

সিংড়া প্রতিনিধি :
ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী এডভোকেট জুনাইদ আহমেদ পলক এমপির পূর্ব ঘোষিত ‘জাল যার জলা তার’ শ্লোগান বাস্তবায়ণে নাটোরের সিংড়ার তিশিখালী মাজার সংলগ্ন সরকারী খাল স্থানীয় প্রভাবশালীদের কাছ থেকে দখলমুক্ত করেছে প্রশাসন। এতে হিজলী, সাঁতপুকুরিয়া, ডাহিয়াসহ প্রায় ২০ গ্রামের কয়েক হাজার মানুষ মাছ ধরেছে। রবিবার (১৭ মার্চ) ও সোমবার (১৮ মার্চ) টানা দুইদিন ধরে মাছ ধরার উৎসবে নেমে উল্লাস প্রকাশ করেন দিনমজুর, মৎস্যজীবি, কৃষক ও সাধারণ মানুষ।

এর আগে রবিবার (১৭ মার্চ) বেলা ১১টায় স্থানীয় প্রভাবশালীদের দেওয়া বাঁধ অপসারণ করে প্রায় ২০ লাখ টাকার মাছ সর্বসাধারণের জন্য উন্মুক্ত করেন উপজেলা প্রশাসন। খাল দখলমুক্ত করতে নেতৃত্ব দেন সিংড়া সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা শাহাদত হোসেন ও বিএডিসি সিংড়া জোনের সহকারী প্রকৌশলী মানিক রতন। এসময় উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আল আমিন সরকার, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম প্রমুখ।

 

সোমবার (১৮ মার্চ) দুপুরে তিশিখালী মাজার সংলগ্ন ওই খালে গিয়ে দেখা যায় কয়েক হাজার সাধারণ মানুষ মাছ ধরার উৎসবে মেতেছে। কেউ ঝাঁকি জাল, কেউ চাক, পলো আবার কেউ টানা জাল দিয়ে মাছ ধরছেন। উন্মুক্ত খালে বোয়াল, শোল, রুই, মাগুর সহ দেশী প্রজাতির মাছ ধরতে পেরে খুশি হয়েছেন মাছ শিকারে আসা মৎস্যজীবিরা।

 

হিজলী ও সাঁতপুকুরিয়া গ্রাম থেকে আসা কয়েকজন মাছ শিকারী বলেন, সরকারী খাল দখলমুক্ত করে সবার জন্য উন্মুক্ত করায় আমাদের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি ও উপজেলা প্রশাসনের কাছে আমরা কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমরা সবাই খুশি। খাল যেন সারাবছরই উন্মুক্ত থাকে এটাই আমাদের দাবি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হা-মীম তাবাসসুম প্রভা বলেন, কৃষকদের কাছ থেকে অভিযোগ পেয়ে তিশিখালী খাল দখলমুক্ত করে সবার জন্য উন্মুক্ত করা হয়েছে। খাল দখলকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে এবং সরকারী যেকোনো খাল ও জলাশয় দখলমুক্ত করতে আমাদের অভিযান অব্যাহত থাকবে।

সানশাইন / শামি


প্রকাশিত: মার্চ ১৮, ২০২৪ | সময়: ৯:৫৬ অপরাহ্ণ | Daily Sunshine