সর্বশেষ সংবাদ :

বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবসে এমপি শফিকুর রহমানের বাণী

স্টাফ রিপোর্টার: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস-২০২৪ উপলক্ষে বাণী দিয়েছেন রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য শফিকুর রহমান বাদশা।
বাণীতে এমপি শফিকুর রহমান বলেন, রবিবার সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শুভ জন্মদিন ও জাতীয় শিশু দিবস। এই শুভ দিনে আমি জাতির পিতা বঙ্গবন্ধুকে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি।
তিনি বলেন, বাংলার রাখাল রাজা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের নিভৃত গ্রাম টুঙ্গীপাড়ায় জন্মগ্রহণ করেন। প্রত্যন্ত অঞ্চলে জন্ম নেওয়া শেখ মুজিবুর রহমান দীর্ঘ আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশকে স্বাধীন করেছিলেন। দীর্ঘ আন্দোলন-সংগ্রামের পথ পেরিয়ে শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি ও বিশ্বের নিপীড়িত মানুষের মুক্তি-সংগ্রামের অনুপ্রেরণার উৎস হয়ে ওঠেন। পরাধীন ভারতে জন্ম নেয়া জাতির পিতা বঙ্গবন্ধু শৈশব থেকেই জমিদার, তালুকদার ও মহাজনদের অত্যাচার, শোষণ ও নির্যাতন দেখেছেন। মানুষের দুঃখ, কষ্ট দেখে তাদের মুক্তির সংগ্রামে ছাত্রজীবন থেকেই তিনি নিজের জীবনকে উৎসর্গ করেছিলেন।
১৯৪৬ সালে সাম্প্রদায়িক দাঙ্গায় শান্তি স্থাপন, ’৫২ সালের ভাষা আন্দোলন, ’৫৪ এর যুক্তফ্রন্ট নির্বাচন, ’৫৮ এর সামরিক শাসনবিরোধী আন্দোলন, ’৬৬ এর ৬ দফা, ’৬৯ এর গণঅভ্যুত্থান, ’৭০ এর নির্বাচনসহ বাঙালির মুক্তি ও অধিকার আদায়ের প্রতিটি গণতান্ত্রিক ও স্বাধীকার আন্দোলনে নেতৃত্ব দেন বঙ্গবন্ধু । ’৭১ এর ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে বিশাল জনসমুদ্রের সামনে ঐতিহাসিক ভাষণ দেন বঙ্গবন্ধু। ঐতিহাসিক ভাষণটি ছিল বাঙালি জাতির মুক্তির সনদ।
বঙ্গবন্ধুর নেতৃত্বে দীর্ঘ নয়মাস সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা অর্জন করি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। দেশ স্বাধীনের পর বঙ্গবন্ধু তার স্বপ্নের সোনার বাংলা গড়ার কাজ শুরু করেন। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে জাতির পিতা বঙ্গবন্ধুকে নির্মমভাবে শহীদ করা হয়। বাঙালি জাতির স্বপ্নদ্রোষ্টা বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ বির্নিমানে তারই কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিবেদিত প্রাণ হয়ে কাজ করে যাচ্ছেন। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে নতুন প্রজন্মকে দেশপ্রেম, সততা ও নিষ্ঠাবোধ জাগ্রত করার মধ্য দিয়ে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। বঙ্গবন্ধুর সমৃদ্ধ জীবনী আমাদের জন্য অনুপ্রেরণা ও অনুকরণীয়।


প্রকাশিত: মার্চ ১৭, ২০২৪ | সময়: ৩:০৪ পূর্বাহ্ণ | সুমন শেখ