নিষ্প্রভ সাকিব, তবুও শীর্ষে রংপুর

স্পোর্টস ডেস্ক: বাবর আজমের পর দেশি আর বিদেশি মিলে তারকায় ঠাসা রংপুর রাইডার্সের দ্বিতীয় সর্বোচ্চ দামি ক্রিকেটার হলেন সাকিব আল হাসান। কিন্তু চোখের সমস্যার কারণে এবারের আসরে সেই চেনা সাকিবের দেখা মিলছে না। বোলিংটা চালিয়ে গেলেও ঠিকমতো ব্যাটিং করতে পারছেন না টাইগার অলরাউন্ডার।
সিলেটে ৪ ম্যাচের মধ্যে দুটিতে ব্যাট করতেই নামেন নি ‘চ্যাম্পিয়ন’ সাকিব। বল হাতে সাকিবের ঝুলিতে জমা পড়েছে ৫ ম্যাচে ৬ উইকেট। হযরত শাহজালাল ও শাহ পরানের পূণ্যভূমি সিলেটে খুলনা টাইগার্সের বিপক্ষে প্রথম দিন মাঠে নেমে বল হাতে ৪ ওভার বল করে ২১ রানে উইকেটশুন্য সাকিব ব্যাট হাতে সাজঘরে ফিরে গিয়েছিলেন মাত্র ২ রানে।
দুর্দান্ত ঢাকা আর কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সাথে পর পর ২ ম্যাচে ব্যাটিংয়ে নামেন নি বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। এই দুই ম্যাচে শুধু বোলিং করেছেন তিনি। ঢাকার বিপক্ষে ৩ ওভারে ২৩ খরচায় শিকার করেছেন ১ উইকেট। আর কুমিল্লার বিপক্ষে ৪ ওভারে ১ উইকেট তুলতে খরচ করেছেন ৪১ রান।
সিলেটপর্বের শেষ ম্যাচে গতকাল শনিবার সিলেট স্টাইকার্সের বিপক্ষে ব্যাটিংয়ে নেমে প্রথম বলেই লেগবিফোর উইকেটের ফাঁদে পড়ে সাজঘরের পথে হাঁটেন বাংলাদেশ ক্রিকেটের শীর্ষ তারকা। তবে বল হাতে ৪ ওভারে ১৮ রান খরচায় ২ উইকেট তুলে নেন সাকিব।
প্রধান চালিকাশক্তির কাছ থেকে ব্যাট ও বলের প্রত্যাশিত পারফরম্যান্স না পেলেও সিলেট পর্বটা সবচেয়ে ভালো কাটলো নুরুল হাসান সোহানের রংপুরের। এই পর্বের খেলা শেষে পয়েন্ট তালিকায় সবার ওপরে সাকিব, বাবর আজম আর সোহানের দল রংপুর।
৬ ম্যাচে ৮ জয় আর ২ হারে রংপুরের পয়েন্ট এখন ৮। রংপুর থেকে এক ম্যাচ কম খেলে ৪ জয় আর এক হারে ৮ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয়স্থানে আছে খুলনা টাইগার্স। পয়েন্ট সমান হলেও রানেেরটে কিছুটা পিছিয়ে থাকার কারণে রংপুরের পরে আছে খুলনা। এদিকে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের পয়েন্টও ৮। ৬ ম্যাচ খেলে ৪ জয় আর ২ হারে তারা রানরেটে খুলনা থেকে পিছিয়ে আছে। সবার ওপরে থাকা রংপুরের রানরেট ১.২০৩। খুলনা ১.০২৩ আর চট্টগ্রামের -০.৩৪৫।
৬ পয়েন্ট নিয়ে তালিকার চতুর্থ ও পঞ্চম স্থানে আছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স (৫ ম্যাচে ৩ জয় ২ হার) ও ফরচুন বরিশাল (৬ ম্যাচে ৩ জয় ৩ হার)। দুই দলের রানরেট যথাক্রমে ১.১৯৭ ও ০.২৮৪। বরিশাল ও সিলেট ঢাকাপর্বে কোনো জয় না পেলেও সিলেটপর্বে ঠিকই জয়ের স্বাদ পেয়েছে। দুর্দান্ত ঢাকার বিপক্ষে এবারের আসরে সিলেটের একমাত্র জয়টি ছিল মাশরাফিবিহীন।
সিলেটের মতো ঢাকাও এবারের আসরে কেবল একটিমাত্র জয় পেয়েছে। তবে রানেরেটে এগিয়ে আছে ঢাকা। পয়েন্ট তালিকার নীচের দিক থেকে ঢাকার অবস্থান দ্বিতীয়। অপরদিকে সিলেট আছে পয়েন্ট তালিকার তলানীতে। রোববার ও কাল সোমবার দুদিন বিরতিতে গেছে বিপিএল। আগামী সোমবার (৬ ফেব্রুয়ারি) থেকে শুরু হবে ঢাকাপর্বের দ্বিতীয় ধাপের খেলা। সবমিলিয়ে এদিন শেরে বাংলায় মাঠে গড়াবে বিপিএলের তৃতীয় পর্বের খেলা। প্লেঅফে কারা থাকবে আর কারা বাদ পড়বে, এই পর্বের খেলাতেই সেটা অনেকা নিশ্চিত হওয়া যাবে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০২৪ | সময়: ৬:১১ পূর্বাহ্ণ | সুমন শেখ