রাবিতে নির্মাণাধীন ভবন ধস : জড়িত সেই বালিশ-কাণ্ডের ‘মজিদ সন্স লিমিটেড’

স্টাফ রিপোর্টার : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভৌত অবকাঠামোগত উন্নয়ন প্রকল্পের আওতায় শহীদ এএইচএম কামারুজ্জামান হলের নির্মাণের টেন্ডার পায় রূপপুর বালিশ-কাণ্ডের আলোচিত ‘মজিদ সন্স কনস্ট্রাকশন লিমিটেড’।
মঙ্গলবার (৩০ জানুয়ারি) দুপুরে নির্মাণাধীন ১০ তলাবিশিষ্ট শহীদ এএইচএম কামরুজ্জামান হলের একাংশের ছাদ ধসের ঘটনা ঘটে। এতে সাতজন নির্মাণশ্রমিক আহত হয়েছেন।
আহতদের মধ্যে পাঁচজন রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তারা হলেন- গাইবান্ধার আজাদুল (৩৫), চাঁপাইনবাবগঞ্জের সিফাত (২২), রাজশাহী গোদাগাড়ীর সিহাব (২৫), রাসেল এবং সুরেজ। আর দুইজন প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।
বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল দপ্তর সূত্রে জানা গেছে, রাবির প্রকল্পের আওতায় ১০ তলাবিশিষ্ট শহীদ এএইচএম কামারুজ্জামান আবাসিক হল এবং ২০ তলাবিশিষ্ট একটি একাডেমিক ভবন নির্মাণের কাজ পায় রূপপুরের বালিশ-কাণ্ডে আলোচিত ঠিকাদারি প্রতিষ্ঠান ‘মজিদ সন্স কনস্ট্রাকশন লিমিটেড’। কামারুজ্জামান হলে ৩০ ফুট উচ্চতার একটি অডিটোরিয়াম নির্মাণের কাজ চলছে। আর গতকাল থেকে অডিটোরিয়ামের ছাদ ঢালাইয়ের কাজ চলছে। আজ ছাদ ধসের এই ঘটনা ঘটে।
এ বিষয়ে জানতে চাইলে কামারুজ্জামান হলের দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলী আবু বক্কর বলেন, গতকাল থেকে হলের অডিটোরিয়ামের ছাদ ঢালাই চলছে। আমরা যতক্ষণ উপস্থিত ছিলাম ততক্ষণ ভালোভাবে কাজ হয়েছে। পরে ঢালাইয়ে নিশ্চয় কোনো অনিয়ম হয়েছে। তাই ধসে পড়েছে।
সার্বিক বিষয়ে জানতে চাইলে প্রকল্প পরিচালক খন্দকার শাহরীয়ার বলেন, ছাদ ঢালাই ধসে ৯ জন শ্রমিক আহত হয়েছেন। আমি রাজশাহীর বাইরে আছি। এ বিষয়ে পরে বিস্তারিত বলতে পারব।
এদিকে ঘটনার পর থেকেই সাইট ইঞ্জিনিয়ারসহ দায়িত্বে থাকা মজিদ সন্স কনস্ট্রাকশন লিমিটেডের কাউকে পাওয়া যাচ্ছে না।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১, ২০২৪ | সময়: ৭:১৭ পূর্বাহ্ণ | সুমন শেখ