সর্বশেষ সংবাদ :

দেয়ালচিত্র এঁকে রাবির ৬৬ ব্যাচের বর্ষপূর্তি উদযাপন

স্টাফ রিপোর্টার : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দেয়ালগুলোতে রঙিন দেয়াল চিত্র এঁকে ব্যাচের ৫ম বর্ষ পূর্তি উদযাপন করলো ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। বিশ^বিদ্যালয়ের ৬৬তম (অনির্বাণ ৬৬) ব্যাচের এমন ব্যতিক্রমী উদ্যোগে নানা আঁকিবুকিতে রঙীন হয়ে উঠেছে ক্যাম্পাসের বিভিন্ন ভবনের দেয়াল ও সীমানা প্রাচীরগুলো। এতে একেকটা দেয়াল যেন হয়ে উঠেছে একেকটা ক্যানভাস। তাদের এমন উদ্যোগে ক্যাম্পাসে ব্যাপক প্রশংসা কুড়াচ্ছেন তারা।
ব্যাচের আয়োজক শিক্ষার্থীরা জানায়, ক্যাম্পাসের দেয়ালগুলো অনেক দিন ধরেই অপরিচ্ছন্ন ছিলো। প্রায় সব দেয়ালেই কোন না কোন সংগঠন, কোচিং সেন্টার ও বিজ্ঞাপনের পোস্টারে ভরা ছিলো। এসব দেয়ালে পোস্টার তুলে পরিষ্কার করে তাতে নানা দেয়াল চিত্র আঁকেন এই ‘অনির্বান ৬৬’র সদস্য শিক্ষার্থীরা। শ্যাওলা ধরা দেয়ালগুলোতে শিক্ষার্থীদের তুলিতে এখন শোভা পাচ্ছে রাবির শহীদ মিনার, শাবাশ বাংলাদেশ, প্রশাসনিক ভবন, আম গাছ, টুকিটাকি চত্বর, নীল-শাদা বাস, জোহা চত্বর, ক্যাফেটেরিয়াসহ চায়ের দোকানে বন্ধুদের আড্ডা।
ব্যাচের সদস্য শিক্ষার্থী শিক্ষার্থী মো. নকিব বলেন, গত ২১ জানুয়ারি আমাদের ব্যাচ ক্যাম্পাসে ৫ বছর পূর্ণ কলো। তাই আমরা ক্যাম্পাসের নানা স্থাপত্য ও ভবনসহ গত ৫ বছরে ক্যাম্পাসে আমাদের পথচলাকে এই দেয়ালগুলোতে চিত্রের মাধ্যমে তুলে ধরেছি। আমরা চাই এটা যেনো ঐতিহ্যে পরিণত হয়, এবং পরবর্তী ব্যাচের শিক্ষার্থীরাও এই কাজ করে।
এমন উদ্যোগের প্রশংসা জানান ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থী ও ‘তারুণ্য ৬৩’ ব্যাচের শিক্ষার্থী জামশেদ সবুজ। তিনি বলেন, আমরাই সম্ভবত প্রথম ব্যাচের নাম দিয়ে ব্যাচ ভিত্তিক সংগঠন করে তুলেছিলাম। আমরা ব্যাচ ডে তে কনসার্ট, ডিবেটসহ নানা আয়োজন রাখতাম। আমরা চলে গেছি, এখন আমাদের জুনিয়র ব্যাচগুলোও সেই ঐতিহ্য পালন করছে নতুন নতুন আইডিয়ার মাধ্যমে। এই ধারা অব্যহত থাকুক।


প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২৪ | সময়: ৬:১২ পূর্বাহ্ণ | সুমন শেখ