রাজশাহীতে খাদ্যমন্ত্রীর হুঁশিয়ারি মজুতদারদের ছাড় দেওয়া হবে না

স্টাফ রিপোর্টার : ব্যবসায়ীদের চালের দাম বাড়ানোর কেনো যুক্তিই গ্রহণযোগ্য নয় বলে উল্লেখ করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি।
বৃহস্পতিবার সকালে রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘চালের বাজার নিয়ন্ত্রণে করণীয়’ শীর্ষক অংশীজনের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।
সাধন চন্দ্র মজুমদার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কঠোর নির্দেশনা দিয়েছেন। আমরাও কঠোর অবস্থানে আছি। অবৈধভাবে যারা মজুত করে, তারা যে দলের-ই হোক, যত শক্তিশালী-ই হোক, কাউকে ছাড় দেওয়া হবে না।
হঠাৎ দাম বাড়িয়ে বাজার অস্থির করলে কোনোভাবেই বরদাস্ত করা হবে না জানিয়ে খাদ্যমন্ত্রী মিলগেটে বিক্রয় করা চালের বস্তায় তারিখ ও দাম উল্লেখ করার নির্দেশ দেন। সারাদেশে মনিটরিং জোরদার করা হয়েছে বলে এ সময় তিনি জানান। কৃষককে নায্যমূল্য দিতেই সরকার কৃষকের কাছ থেকে ধান কিনে থাকে। এখন কৃষকের কাছে ধান নেই উল্লেখ করে তিনি বলেন, অনেক হাস্কিং মিলে ঘাস গঁজিয়ে উঠেছে, বিদ্যুতের সংযোগ নেই কিন্তু অবৈধ মজুত পাওয়া যাচ্ছে।
খাদ্যমন্ত্রী বলেন, ধানের দাম বৃদ্ধির বিষয়ে প্রায়শই মিলাররা অভিযোগ করেন। কিন্তু একটা বিষয় মনে রাখবেন চালের বা ধানের ব্যবসায় সুবিধার সবটুকুই ধরে রাখা যাবে না। একটা অংশ ক্রাসিং হবে আর একটা অংশ বাজারজাত হবে। সব মিলিয়ে সুবিধা নির্ধারণ করা হয়।
তিনি আরো বলেন, অনেক মিলমালিক ঋণ নিয়েও মিল চালাতে পারে না। দেওলিয়া হওয়ার পর কর্পোরেট প্রতিষ্ঠান সেই মিল কিনে নেয়। তবে কেউ ফুড গ্রেইন লাইসেন্স ছাড়া ধান-চালের ব্যবসা করতে পারবে না বলে সতর্ক করে দেন তিনি।
সাধন চন্দ্র মজুমদার বলেন, সরকারের অগ্রাধিকার এখন দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করে সাধারণ মানুষকে শান্তিতে রাখা। অনেক রক্ত আর ত্যাগের বিনিময়ে আমরা বাংলাদেশ পেয়েছি। দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সবাই আন্তরিকতার সঙ্গে কাজ করলে খুব শীঘ্রই দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন।
রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর এর সভাপতিত্বে মতবিনিময় সভায় রাজশাহী-২ আসনের সংসদ সদস্য শফিকুর রহমান বাদশা, খাদ্যসচিব ইসমাইল হোসেন, খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক সাখাওয়াত হোসেন, রাজশাহী রেঞ্জের ডিআইজি আনিসুর রহমান এবং পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদার বক্তৃতা করেন। সভায় রাজশাহী বিভাগের সকল জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা খাদ্য নিয়ন্ত্রক, মিল মালিক ও প্রতিনিধিরা অংশ নিয়ে তাদের মতামত তুলে ধরেন।
এদিকে নওগাঁ প্রতিনিধি জানান দ্রব্যমূল্যের দাম সহনশীল পর্যায়ে রেখে বেশি মুনাফার লোভ কমিয়ে মানুষের সেবা করার আহ্বান জানান জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। বৃহষ্পতিবার বিকালে নওগাঁ শহরের নওজোয়ান মাঠে দ্বিতীয়বারের মতো খাদ্যমন্ত্রী হওযায় নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে এই আহবান জানান মন্ত্রী।
এছাড়াও অনুষ্ঠানে দ্বাদশ সংসদ নির্বাচনে নওগাঁ-৫ আসন থেকে ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন ও নওগাঁ-৩ আসন থেকে সাবেক সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী নির্বাচিত হওযায় তাদেরকেও নাগরিক সংবর্ধনা দেওয়া হয়। নওগাঁ জেলা নাগরিক সমাজের উদ্যোগে এই নাগরিক সংবর্ধনা আয়োজন করা হয়। খাদ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী নির্বাচনে ইসতেহারে বলেছেন দ্রব্যমূল্যর দাম সহনশীল পর্যায়ে রাখার। এজন্য মজুতদাররা যেন মজুদ করতে না পারে বা কোন ব্যক্তি সিন্ডিকেট করে বেশি মুনাফা লাভের আশায় জনগণকে কষ্ট না দেয় সেদিকেই লক্ষ্য রাখতে হবে।
সাধন চন্দ্র মজুমদার বলেন- প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যেমন সুখী, সমৃদ্ধশালী ও স্মার্ট বাংলাদেশ পথে এগিয়ে যাচ্ছে তেমনই আমরা সবাই মিলে নওগাঁকে আধুনিকর্ স্মার্ট জেলা হিসাবে রূপান্তরিত করা হবে। এখনো একটি মহল ষড়যন্ত্র করেই যাচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন- সকল ষড়যন্ত্র রুখে দিয়ে সবাইকে ঐক্যবদ্ধভাবে দুর্নীতিকে না বলে দেশটাকে ভালোবেসে প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করতে হবে।
সংবর্ধনা অনুষ্ঠানে নাগরিক সমাজের সভাপতি ডা. মো. আশেক হোসেনের সভপতিত্বে বক্তব্য রাখেন- নওগাঁ-৫ আসন থেকে ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন ও নওগাঁ-৩ আসন থেকে সাবেক সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তীসহ আওয়ামীলীগের নেতৃবৃন্দরা।


প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২৪ | সময়: ৪:২০ পূর্বাহ্ণ | সুমন শেখ