সর্বশেষ সংবাদ :

সাংবাদিকতা হলো মত প্রকাশের স্বাধীনতা : মাহফুজ আনাম

স্টাফ রিপোর্টার : ডেইলি স্টারের প্রকাশক ও সম্পাদক মাহফুজ আনাম বলেছেন, সাংবাদিকতা হলো মত প্রকাশের স্বাধীনতা এবং চিন্তার স্বাধীনতা। স্বাধীনতা প্রকাশ করতে গিয়ে সাংবাদিকদের উচিত অন্যজনকে হেয় না করে এবং মিথ্যাকে সত্য বানিয়ে না বলা।
বুধবার বেলা ১১ টায় রাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আয়োজনে শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) ‘শতবর্ষে আবুল মনসুর আহমদের সাংবাদিকতার প্রাসঙ্গিকতা শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বিভাগের সভাপতি ড. মুসতাক আহমেদের সভাপতিত্বে এই সম্পাদক আরও বলেন, আবুল মনসুর আহমেদের উপস্থিত বুদ্ধি ছিলো অসাধারণ। তার রাজনৈতিক জীবন সূচনা হয়েছে ২১ দফা রচনা করার মাধ্যমে। আওয়ামীলীগ প্রতিষ্ঠার সাথেও তিনি জড়িত ছিলেন। আমার দেখা রাজনীতির ৫০ বছর তার অন্যতম একটি বই। তার অন্যতম আরেকটি বই হলো আত্মকথা। এই ২টি বই আপনাদের পড়া উচিত। বাঙালি মুসলিমদের নিয়ে আবুল মনসুর আহমেদ সবসময় বিশেষ চিন্তা করতেন। তিনি সবসময় একটি আদর্শিক জীবনযাপন করতেন।
সর্বশেষ সাংবাদিকদের উদ্দেশ্য তিনি বলেন, সাংবাদিকতা একটি গর্বিত পেশা। আমি একজন সাংবাদিক হিসেবে নিজেকে নিয়ে গর্বিত। এসময় সভার প্রধান অতিথি অর্থনীতিবিদ ও প্রাবন্ধিক সনৎ কুমার সাহা বলেন, আবুল মনসুর আহমেদ একজন আমার কাছে সাংবাদিক হিসেবে যতটুকু পরিচয় ছিলেন তার চেয়ে বেশি পরিচয় ছিলেন একজন লেখক হিসেবে। আবুল মনসুর আহমেদ তার বৈশিষ্ট্য ও নিজস্বতা তিনি বজায় রেখেছেন। তিনি যখন সাংবাদিকতায় প্রবেশ করেছেন তখন কাজী নজরুল ইসলামও এই পেশায় প্রবেশ করেছিলেন। আবুল মনসুর আহমেদর জীবনী আমাদের সবার পড়া উচিত। তিনি একজন আদর্শ। তার সময়ে তিনি ছিলেন অতুলনীয় একজন সাংবাদিক।
আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাংবাদিক ও গবেষক ড. কাজল রশীদ শাহীন, আলোচনা রেখেছেন দৈনিক সমকাল পত্রিকার লেখক ও প্ল্যানিং এডিটর ফারুক ওয়াসিফ, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক তানভীর আহমদ এবং আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদের আহবায়ক ইমরান মাহফুজ।


প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৪ | সময়: ৬:৫৬ পূর্বাহ্ণ | সুমন শেখ