বিভিন্ন জায়গায় শীতবস্ত্র বিতরণ

স্টাফ রিপোর্টার: রাজশাহী অঞ্চলে হাঁড় কাঁপানো শীতে অস্থির জনজীবন। কয়েক দিন ধরে সূর্যের দেখা নেই। এমন অবস্থায় দুঃস্থ মানুষগুলোর মাঝে যেন দুর্ভোগ নেমে এসেছে। শীর্তাত মানুষের দুর্ভোগ কিছুটা কমাতো রাজশাহী অঞ্চলে বিভিন্ন সংগঠন শীতবস্ত্র বিতরণ করেছেন।
রাজশাহী কলেজ ও বিএনসিসি ইউনিট, রোভার স্কাউট গ্রুপ, রেড ক্রিসেন্ট এবং রেঞ্জার ইউনিট এর উদ্যোগে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। বুধবার রাজশাহী মহানগরীর ছোট বনগ্রাম পশ্চিম পাড়া কৈটাপুকুরে অবস্থিত আলোর পথে বিদ্যা নিকেতনের অসচ্ছল ও দুস্থ পরিবারের শীতার্ত শিশু শিক্ষার্থীদের মাঝে ২২০টি শীতবস্ত্র (কম্বল) বিতরণ করা হয়।
উক্ত কম্বল বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক, শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর আব্দুল্লাহ আল মাহমুদ, রোভার স্কাউট গ্রুপের সম্পাদক ব্যবস্থাপনা বিভাগের প্রফেসর ড. হাসনা আরা বেগম ও শিক্ষক ইয়াকুব আলী নিশান, গণিত বিভাগ, মোঃ তরিকুল ইসলাম আনসারী, ইতিহাস বিভাগ, ড. মোছাম্মৎ ফাহমিদা আখতার কস্তুরী, প্রাণিবিজ্ঞান বিভাগ, বিএনসিসি ইউনিটের কোম্পানি কমান্ডার ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক মোহাঃ আবু সুফিয়ান সিদ্দিক ও শিক্ষক নাসরিন আখতার বানু, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, রেঞ্জার ইউনিটের প্রধান গাইডার রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক জান্নাতুন নেছা ও শিক্ষক রোজিনা আফরোজ, সমাজবিজ্ঞান বিভাগ, রেড ক্রিসেন্ট ইউনিটের উপদেষ্টা আব্দুস সালাম, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ ও শিক্ষক মোঃ আল আমীন হক, ইতিহাস বিভাগ, মানিক হোসেন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ এবং বিএনসিসি, রোভার স্কাউট গ্রুপ, রেড ক্রিসেন্ট ও রেঞ্জার ইউনিটের শিক্ষার্থীরা।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আলোর পথে বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক আবু জাফর ও শিক্ষকবৃন্দসহ শিশু শিক্ষার্থীদের অভিভাবকবৃন্দ। শীতবস্ত্র বিতরণ শেষে অধ্যক্ষ যেকোনো প্রয়োজনে আলোর পথে বিদ্যানিকেতনের শিক্ষার্থীদের সহযোগিতার আশ্বাস দিয়ে উপস্থিত সকলের কাছে রাজশাহী কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের জন্য দোয়া চেয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।
হঠাৎ জেঁকে বসেছে। ঠক্ ঠক্ কাঁপছে শীতবস্ত্র কিনতে না পারার মতো হাজারো মানুষ। বিশেষ করে কৃষি শ্রমিক, খেটে খাওয়া ও ফুটপাত আশ্রয়ী মানুষ অসহনীয় কষ্টে জীবন যাপন করছে। তাদের কষ্টের কথা বিবেচনায় রেখে সমাজের বিত্তশালী সহৃদয়বান মানুষ সহায়তার হাত বাড়িয়ে দিচ্ছেন। শীতার্তদের কষ্ট লাঘব করতে নানারকম শীতবস্ত্র নিয়ে দাঁড়াচ্ছেন অসহায় মানুষের পাশে। এক্ষেত্রে বিভিন্ন সংস্থা ও সামাজিক মানবিক সংগঠনও বিতরণ করে যাচ্ছেন শীত নিবারণের জন্য গরম কাপড়। এ নিয়ে সানশাইন প্রতিনিধিদের পাঠানো খবর:
রাণীনগর: নওগাঁর রাণীনগরে প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের উদ্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। বুধবার বিকেলে প্রশিকা রাণীনগর উন্নয়ন এলাকা কেন্দ্র সদরের এচাহক টাওয়ারে তিন শতাধীক শীতার্তদের মাঝে এই কম্বল বিতরণ করা হয়। প্রশিকার এলাকা ব্যবস্থাপক সেলিনা পারভীনের সঞ্চালনায় অনুষ্ঠিত কম্বল বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রশিকার বিভাগীয় ব্যবস্থাপক নুর হোদা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাণীনগর উপজেলা নির্বাহী অফিসার উম্মে তাবাস্সুম। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হাফিজুর রহমান, রাণীনগর থানার ইন্সপেক্টর তদন্ত মেহেদি মাসুদ ও রাণীনগর প্রেসক্লাবের সভাপতি ওহেদুল ইসলাম ইসলাম মিলন। এসময় স্থানীয় সাংবাদিক এবং প্রশিকার অন্যান্য কর্মী ও সদস্যরা উপস্থিত ছিলেন।
বাগমারা: রাজশাহীর মাগমারায় বে-সরকারী সংস্থা প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র ভবানীগঞ্জ শাখার উদ্যোগে মাদকাসক্তি প্রতিরোধ ও সচেতনতা বৃদ্ধি কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা দশটার দিকে বৈলসিংহ উচ্চবিদ্যালয় ও কলেজের একটি কক্ষে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী এবং সুশীল সমাজের ব্যক্তিবর্গদের নিয়ে মাদকাসক্তি প্রতিরোধ ও সচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের সহকারী শিক্ষক মকছেদ আলীর সভাপতিত্বে ও প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের বিভাগীয় পরিচালক রবিউল ইসলামের পরিচালনায় কর্মসূচিতে বক্তব্য রাখেন, মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ আক্তার বেবী, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মুকতাদির আহম্মেদ, বৈলসিংহ উচ্চবিদ্যালয় ও কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি শাহিনুর ইসলাম, বাগমারা থানার এসআই আব্দুল মজিদ। প্রধান আলোচক হিসেবে দিকনির্দেশনা মুলক আলোচলা করেন, প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের সিনিয়র সহকারী পরিচালক প্রদীপ কুমার বিশ^াস ও সহকারী পরিচালক আব্দরু রহিম মোল্লা। আলোচনা শেষে সকল শিক্ষার্থীদেরকে মাদক বিরোধী শপথ বাক্য পাঠ করানো হয়।
নিয়ামতপুর: নওগাঁর নিয়ামতপুরে উপজেলা প্রেস ক্লাবের উদ্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয় হতে প্রাপ্ত শীতবস্ত্র (কম্বল) অসহায় ও দুস্থদের মাঝে বিতরণ করা হয়। বুধবার বেলা ১১টায় উপজেলা প্রেস ক্লাবের নিজস্ব কার্যালয়ে এ শীতবস্ত্র বিতরণ করা হয়।
নিয়ামতপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি তোফাজ্জল হোসেনের সভাপতিত্বে কম্বল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে শীতবস্ত্র বিতরণ করেন উপজেলা নির্বাহী অফিসার ইমতিয়াজ মোরশেদ।
উপজেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক জনি আহমেদের পরিচালনায় শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সহকারী কমিশনার (ভূমি) রূপম দাস।
সাপাহার: গ্রামীণ ব্যাংক সাপাহার এরিয়া অফিসের উদ্যোগে সংগ্রামী ভিক্ষুক সদস্যদের মাঝে শীত বস্ত্র হিসেবে একটি করে কম্বল বিতরণ করা হয়েছে। সাপাহার শাখার শাখা ব্যবস্থাপক জাকির হোসেনের সভাপতিত্বে বুধবার বেলা ১১টায় এরিয়া অফিস চত্বরে এই কম্বল বিতরণ করা হয়। সাপাহার এরিয়া অফিসের ম্যনেজার আলমগীর আহমেদ প্রধান অতিথি থেকে সাপাহার এরিয়ার ১৩টি শাখার মাধ্যমে অর্ধশত ভিক্ষুকের মধ্যে একটি করে কম্বল বিতরণ করেন। এসময় অনুষ্ঠানে সকল শাখার কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন। সঠিক সময়ে সঠিক জিনিষ পেয়ে ভিক্ষুকরা কর্তৃপক্ষের মঙ্গল কামনা করে প্রাণ ভরে দোয়া মোনাজাত পাঠ করেন।


প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২৪ | সময়: ৫:৪৪ পূর্বাহ্ণ | সুমন শেখ