যত্রতত্র পেট্রোল ডিজেল বিক্রি

স্টাফ রিপোর্টার, বাগমারা: বাগমারার গনিপুর ইউনিয়নের মোহনগঞ্জ, মাদারীগঞ্জ ও কুঠিবাড়ী বাজারে সম্প্রতি ব্যাঙের ছাতার মত গড়ে উঠেছে লাইসেন্স বিহীন পেট্রোল ও ডিজেলের ডিপো। অবৈধভাবে গড়ে উঠা লাইসেন্স বিহীন ওইসব ডিপোতে খোলা বাজারে এখন অবাধে ক্রয়-বিক্রয় হচ্ছে ডিজেল, পেট্রোল ও অকটেন।
এসব ঘটনায় খোলা বাজারে অবৈধ ডিপো বন্ধে সোমবার শুভডাঙ্গা ইউনিয়নের মচমইল গ্রামের আব্দুল আজিজের ছেলে শহীদুল ইসলাম বাদি হয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা সহকারী কমিশনার ভূমিকে পৃথকভাবে লিখিত অভিযোগ দিয়েছেন।
জানা গেছে, গনিপুর ইউনিয়নের মোহনগঞ্জ, ভবানীগঞ্জ, মাদারীগঞ্জ ও কুঠিবাড়ী বাজারে সম্প্রতি ব্যাঙের ছাতার মত গড়ে উঠেছে লাইসেন্স বিহীন ডিপো। এক শ্রেণির অসাধু ব্যবসায়ীরা ওইসব লাইসেন্স বিহীন ডিপোতে খোলা বাজারে জনগুরুত্বপূর্ণ জ্বালানী তেল ডিজেল, পেট্রোল ও অকটেন অবাধে ক্রয়-বিক্রয় করায় একদিকে যেমন সাধারণ মানুষ প্রতারিত হচ্ছে, অন্যদিকে সরকারও রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। সরকার কর্তৃক নির্ধারিত মূল্য অনুযায়ী প্রতি লিটার পেট্রোলের দান ১২৫ টাকা।
অথচ মোহনগঞ্জ বাজারের বেশ কয়েকজন ব্যবসায়ী অবৈধ পথে পেট্রোল পাচার করে এনে দোকানে মজুদ করে রেখে ১২৫ টাকার পেট্রোল ওজনে কম দিয়ে ১২২ টাকা দরে বিক্রয় করছে।
একইভাবে মাদারীগঞ্জ ও কুঠিবাড়ী বাজারেও কয়েকজন ব্যবসায়ী কোন কিছু তোয়াক্কা না করে খোলা বাজারে লাইসেন্স বিহীন ডিপো স্থাপন করে অবৈধভাবে জ্বালানী তেল ক্রয়-বিক্রয় করে যাচ্ছে। কয়েকদিন আগে মোহনগঞ্জ হাটে খোলা বাজারে জ্বালানী তেল ক্রয়-বিক্রয়ের সময় এক ডিপোতে পেট্রোলের ড্রাম বিস্ফোরণে কয়েকটি দোকান পুড়ে প্রায় অর্ধ কোটি টাকার ক্ষতি হয়।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সুফিয়ান ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুমন চৌধুরী বলেছেন, খোলা বাজারে ডিজেল, পেট্রোল ও অকটেন ক্রয়-বিক্রয় করা দন্ডনীয় অপরাধ। লিখিত অভিযোগ পেয়েছি। দুই-এক দিনের মধ্যেই অভিযান চালিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।


প্রকাশিত: জুন ২০, ২০২৩ | সময়: ৪:০৭ পূর্বাহ্ণ | সুমন শেখ