সালাহর গোলে মিশরের মান রক্ষা

স্পোর্টস ডেস্ক: আফ্রিকান কাপ অব নেশনসে টপ ফেভারিট হিসেবেই খেলতে নেমেছিল মিশর। তবে মাঠের লড়াইয়ে যে সব দলই সমান সেটা তাদেরকে বুঝিয়ে দিলো পশ্চিম আফ্রিকার দেশ মোজাম্বিক। তিন পয়েন্ট পাওয়ার দ্বারপ্রান্তে ছিল তারা। কিন্তু শেষ মুহুর্তে মোহামেদ সালাহর পেনাল্টি গোলে মান রক্ষা হলো মিশরের। ম্যাচটি ২-২ গোলে ড্র হয়েছে।
ম্যাচে সবদিক থেকেই এগিয়ে ছিলো মিশর। আক্রমণ ও বল দখলে প্রতিপক্ষের দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছিল তারা। তাতে ম্যাচের শুরুতেই এগিয়ে যায় প্রতিযোগিতার সবচেয়ে সফল দলটি। বাঁ পাশ থেকে আসা ক্রসে সালাহ ব্যর্থ হলেও ভুল করেননি মোস্তফা মোহাম্মদ। দারুণ ফিনিশিংয়ে জাল খুঁজে নেন তিনি। এগিয়ে গিয়েও ম্যাচে দাপট ধরে রাখে মিসর। আক্রমণ ও বলদখলেও এগিয়ে ছিল তারা। কিন্তু ব্যবধান বাড়াতে পারেনি। এদিন সবার চোখ ছিল সালাহর ওপর। কিছুটা নিচে নেমে খেলা তৈরির কাজটাই করছিলেন লিভারপুল তারকা। প্রথমার্ধে অবশ্য ধরা দেয়নি কোনো সাফল্য।
দ্বিতীয়ার্ধের শুরুতেও ম্যাচের নিয়ন্ত্রণ ছিল মিসরের হাতে। সুযোগের অপেক্ষায় ছিল মোজাম্বিকও। তাতে ম্যাচের রূপ বদলাতে সময় লাগেনি। ৫৫ মিনিটের মাথায় মোজাম্বিক মিডফিল্ডার ডোমিঙ্গোসের ক্রসে বল পেয়ে বুলেট গতির হেডে জালে জড়ান উইটি। এই গোলের রেশ ধরেই কিনা আবারও গোল পেয়ে যায় তারা। ম্যাচের ৬০ মিনিটের সময় মিশরকে স্তব্ধ করে দেন ক্লেসিও বাক। আর তাতেই মিশরের মনে ভীতি সঞ্চার হয়। তাদের লক্ষ্য দাঁড়ায় কোনোমতে এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়া। পিছিয়ে পড়ে মিসর চেষ্টা করে ম্যাচে ফেরার।
সবার চোখ ছিলো সালাহর দিকে। কেননা অনেকবারই দলের বিপদের মুখে ত্রাতা হয়ে এসেছিলেন লিভারপুল তারকা। এই ম্যাচেও হতাশ করেননি। অবশ্য ভাগ্য সহায় হয়েছিল মিশরের। শেষ মুহূর্তে পেনাল্টি পায় মিশর। লক্ষ্যভেদ করে দলের মান বাঁচিয়েছেন সময়ের অন্যতম সেরা এই তারকা।


প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২৪ | সময়: ৫:৪০ পূর্বাহ্ণ | সুমন শেখ