রাবিতে শিল্পাচার্য জয়নুল আবেদীনের জন্মবার্ষিকী উদযাপন

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শিল্পাচার্য জয়নুল আবেদীনের ১০৯তম জন্মবার্ষিকী ও চারুকলার ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। শুক্রবার (২৯ ডিসেম্বর) বিকেলে দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদীন একাডেমিক ভবনের প্রাঙ্গণে জলরঙে আঁকা শিল্পকর্ম প্রদর্শনী ও আলোচনার সভার আয়োজন করা হয়।
দিবসটিকে সামনে রেখে গত ২৬ ডিসেম্বর হতে চারুকলার অনুষদের পক্ষ থেকে এক জলরঙ কর্মশালার আয়োজন করা হয়। এতে অনুষদের তিনটি বিভাগের অন্তর্গত ৮টি ডিসিপ্লিন থেকে ৪জন করে মোট ৩২জন শিক্ষার্থী শিল্পী অংশগ্রহণ করেন। চার দিনব্যাপী আয়োজিত এই কর্মশালাটি পরিচালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃৎশিল্প বিভাগের সাবেক শিক্ষার্থী ও বর্তমান সময়ে দেশের সুপরিচিত জলরঙ শিল্পী শাহানূর মামুন।
জানা গেছে, শিল্পী শাহানূর মামুন কর্মশালার প্রথমদিনে শ্রেণীকক্ষে শিক্ষার্থীদের জলরঙে জড়জীবন, দ্বিতীয় দিনে রাজশাহী নগরীর টি-বাঁধ এলাকায় পদ্মা নদীর দৃশ্যপট এবং তৃতীয় দিনে ক্যাম্পাসের আবাসিক এলাকায় বিভিন্ন ধরণের ফুল আঁকা অনুশীলন করান।
পরবর্তীতে তিন দিনব্যাপী আঁকা সকল শিল্পকর্ম দিয়ে কর্মশালার চতুর্থ ও শেষদিনে চারুকলা অনুষদ প্রাঙ্গণে প্রদর্শনীর আয়োজন করা হয়। এছাড়া এদিন সন্ধ্যায় অনুষদের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের সাবেক অধ্যাপক আবু তাহের বাবু জয়নুল আবেদীনকে নিয়ে ২৫ মিনিটির এক প্রামাণ্যচিত্র প্রদর্শনীও করেন।
জানতে চাইলে শিল্পী শাহানূর মামুন বলেন, রাবি চারুকলার প্রতিষ্ঠাবার্ষিকী এবং জয়নুল জয়ন্তী উপলক্ষে আয়োজিত এই কর্মশালাটি পরিচালনা করা আমার জন্য অত্যন্ত সম্মানজনক ছিল। আমি সবসময় জলরঙ নিয়ে স্বপ্ন দেখি, জলরঙ নিয়ে কথা বলি। আর আমাদের দেশের প্রকৃতির সঙ্গেও জলরঙ মাধ্যমটা খুব যায়। এদেশের চারুকলার শিক্ষার্থীরা জলরঙ করবে এটাই হওয়ার কথা। রাবি চারুকলার শিক্ষার্থীদের সঙ্গে জলরঙ নিয়ে কাজ করে আমি নিজেও উৎসাহিত হয়েছি।
তিনি বলেন, আমি আমার জায়গা থেকে সবাইকে উৎসাহিত করার চেষ্টা করেছি। আশা করি, শিক্ষার্থীরা উপকৃত হয়েছে এবং তারা এই ধারাটাকে প্রবাহিত রাখবে। এসময় তিনি চারুকলা অনুষদের ডিনসহ সকল শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।
আয়োজনের বিষয়ে চারুকলা অনুষদের ডিন অধ্যাপক মোহাম্মদ আলী বলেন, শিল্পাচার্য জয়নুল আবেদীনের জন্মবার্ষিকী ও চারুকলা অনুষদের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এবারই প্রথম এধরণের কর্মশালার আয়োজন করা হয়েছে। শিল্পাচার্য জয়নুল আবেদীন তাঁর কর্মের মাধ্যমে দেশীয় সংস্কৃতিকে তুলে ধরেছেন। যেহেতু বাংলাদেশের আবহাওয়ার সঙ্গে জলরঙের যোগসূত্র রয়েছে, তাই আমরা জলরঙ কর্মশালাকে বেছে নিয়েছি এবং শিল্পাচার্যের নিজ এলাকা ময়মনসিংহ’র কৃতি সন্তানকেই কর্মশালাটি পরিচালনার দায়িত্ব দিয়েছি। আমার বিশ্বাস শিক্ষার্থীরা এই কর্মশালার মধ্য দিয়ে যে জলরঙ চর্চা শুরু করল, সেটা সামনের দিনগুলোতে অব্যাহত রাখবে।


প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২৩ | সময়: ৬:৪৮ পূর্বাহ্ণ | সুমন শেখ