এগলারের অপরাজিত ১৪০, ভারতের বিপক্ষে লিড প্রোটিয়াদের

স্পোর্টস ডেস্ক: আলোক স্বল্পতায় দিনের খেলা আগেভাগেই বন্ধ হয়ে গেলো। তবে ততক্ষণে ভারতের বিপক্ষে লিডের খাতা খুলে ফেলেছে দক্ষিণ আফ্রিকা। সেঞ্চুরিয়ান টেস্টে ৫ উইকেটে ২৫৬ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করেছে স্বাগতিকরা। প্রোটিয়াদের লিড এখন ১১ রানের।
ডিন এলগার হাঁকিয়েছেন হার না মানা সেঞ্চুরি। দিন শেষে ১৪০ রানে অপরাজিত এই ব্যাটার। ২১১ বলের ইনিংসে এখন পর্যন্ত ২৩টি বাউন্ডারি হাঁকিয়েছেন এই বাঁহাতি। সঙ্গে ৩ রানে অপরাজিত মার্কো জানসেন। এলগারের সেঞ্চুরিতে ভর করে ৩ উইকেটেই ২৪৪ রান তুলে ফেলেছিল দক্ষিণ আফ্রিকা। দিনের শেষভাগে এসে দ্রুত দুটি উইকেট তুলে নিয়ে কিছুটা স্বস্তি ফেরে ভারতীয় শিবিরে। ফিফটি করে আউট হয়েছেন ডেভিড বেলিংহ্যাম (৫৬), কাইল ভেরেন ৪ রানে।
ভারতের দুই পেসার জাসপ্রিত বুমরাহ আর মোহাম্মদ সিরাজ পেয়েছেন দুটি করে উইকেট। একটি উইকেট প্রসিধ কৃষ্ণার। এর আগে এক লোকেশ রাহুল ছাড়া ভারতের বাকি ব্যাটাররা কেউ চল্লিশের ঘরও ছুঁতে পারেননি। রাহুল ‘ওয়ান ম্যান শো’ দেখালেন। একাই বুক চিতিয়ে লড়ে সেঞ্চুরি তুলে নিলেন। তার সেঞ্চুরিতে ভর করে ২৪৫ রানে থামে ভারতের প্রথম ইনিংস।
টেস্টের প্রথম দিন থেকে লড়ছিলেন রাহুল। ৮ উইকেটে ২০৮ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করেছিল ভারত। রাহুল অপরাজিত ছিলেন ৭০ রানে। স্বীকৃত ব্যাটার কেউই ছিলেন না আর। দ্বিতীয় দিনেও একটা প্রান্ত ধরে লড়লেন রাহুল। নবম উইকেটে মোহাম্মদ সিরাজের সঙ্গে গড়লেন ৪৭ রানের জুটি। দারুণ খেলে তুলে নিলেন ক্যারিয়ারের অষ্টম টেস্ট সেঞ্চুরি। রাহুলই শেষ ব্যাটার হিসেবে আউট হয়েছেন। ১৩৭ বলে ১০১ রানের ইনিংসটি তিনি সাজিয়েছিলেন ১৪ বাউন্ডারি আর ৪ ছক্কায়। কাগিসো রাবাদা আগের দিনই নিয়েছিলেন ৫ উইকেট। নান্দ্রে বার্গার শিকার করেন ৩ উইকেট।


প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২৩ | সময়: ৫:৪৫ পূর্বাহ্ণ | সুমন শেখ