সর্বশেষ সংবাদ :

তহুরার জোড়া গোলে সিঙ্গাপুরকে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক: ২০১৭ সালে সিঙ্গাপুরের কাছে ৩ গোলে হেরেছিল বাংলাদেশ। ঠিক ৬ বছর পর লাল-সবুজ দল একই ব্যবধানে তাদের হারিয়ে প্রতিশোধই নিলো।ফিফা র্যাংাঙ্কিংয়ে ১২ ধাপ এগিয়ে থাকা সিঙ্গাপুরের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ হওয়ার ইঙ্গিত মিলেছিল। কিন্তু ফিফা প্রীতি ম্যাচের প্রথমটিতে আজ তহুরা খাতুনের জোড়ায় বাংলাদেশ ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে সিঙ্গাপুরকে। স্বাগতিকদের অন্য গোলটি মিডফিল্ডার মারিয়া মান্দার।
কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামাল স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকে বাংলাদেশ একচেটিয়া দাপট দেখাতে শুরু করে। সিঙ্গাপুরকে কোনও সুযোগই দেয়নি। সাবিনা-সানজিদারা প্রতিপক্ষকে চেপে ধরে শুরুতেই গোল আদায় করে নেয়। ৪-৪-২ ছকে খেলে প্রথমার্ধেই দুই গোল আদায় করে নেয়। ম্যাচ ঘড়ির ৩ মিনিটে প্রথম গোল আসে। সাবিনার ক্রসে অনেকা ফাঁকায় থাকা আফঈদার জোরালো হেড ক্রসবারের মাঝামাঝি জায়গায় লেগে গোল লাইনের একটু ভেতরে প্রবেশ করে। তাতেই লাল-সবুজ দলের উল্লাস শুরু।
১৬ মিনিটে বাংলাদেশ আবারও এগিয়ে। মারিয়া মান্দা একাই তিনজনের বাধা অতিক্রম করে বক্সে ঢুকে পাস ছোট পাস বাড়ালে তার সামনে থাকা তহুরা খাতুন বল নিয়ে সোজা গোলকিপারের পাশ দিয়ে সহজেই জড়িয়ে দেন জালে। ২৫ মিনিটে মারিয়ার পাসে বক্সের বাইরে সাবিনার জোরালো শট একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। বিরতির আগ পরযন্ত সিঙ্গাপুরের রক্ষণকে তটস্থ রাখলেও গোল আসেনি। মারিয়া-সাবিনারা চেষ্টা করেও পারেননি এই অর্ধে গোল ব্যবধান আর বাড়াতে।
সিঙ্গাপুরও পারেনি রক্ষণ সামলিয়ে স্বাগতিকদের ওপর চড়াও হতে। পারেনি গোলকিপার রুপনা চাকমাকে বড় পরীক্ষা নিতে। কিংবা অন টার্গেটে কোনও শট নিতে। বিরতির পর একই ধারায় খেলতে থাকে বাংলাদেশ। তৃতীয় গোলও আসতে সময় লাগেনি। মধ্যমাঠ থেকে মাসুরা পারভীনের লং পাস থেকে বক্সের ভিতরে বল নিয়ে তহুরা খাতুন আগুয়ান গোলকিপারের ওপর দিয়ে জড়িয়ে দেন জালে। তবে এরপর আর গোল পাওয়া হয়নি স্বাগতিকদের।
একটু পর মনিকার বা পায়ের জোরালো শট অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে যায়। ৭০ মিনিটে কর্নার তেকে আরও একটু আত্মঘাতী গোল হতে যাচ্ছিল। খায়রুন্নেসার আলতো ছোঁয়া কোনমতে গোলকিপার তালুবন্দী করে ব্যবধান বাড়তে দেয়নি। ৭৭ মিনটে সাবিনার পাসে মারিয়া বক্সে ঢুকে ঠিকঠাক শট নিতে পারেননি। বল চলে যায় পোস্টের বাইরে দিয়ে। পরের মিনিটে ঋতুপর্নার শট গোলকিপার প্রতিহত করেন।
৮৪ মিনিটে সাবিনা খাতুনের ফ্রি-কিক ক্রস বারের মাঝামাঝি জায়গায় লেগে ফিরে আসলে হতাশ হতে হয় স্বাগতিকদের। এই জয়ে বাংলাদেশ এই বছর প্রথম আন্তর্জাতিক ম্যাচ জিতলো। সিঙ্গাপুরের বিপক্ষে পরের ম্যাচটি ৪ ডিসেম্বর।


প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২৩ | সময়: ৫:১৫ পূর্বাহ্ণ | সুমন শেখ