ফাইনালে অধিনায়ক রোহিতের রেকর্ড

স্পোর্টস ডেস্ক: বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামে চলছে বিশ্বকাপ ফাইনাল। নীলসমুদ্রে ভেসেছে নরেন্দ্র মোদী স্টেডিয়াম। টস হেরে প্রথমে ব্যাটিং করছে টিম ইন্ডিয়া। শুরুটা ভালোই করেছিলেন স্বাগতিক দলের অধিনায়ক রোহিত শর্মা।
তবে ৯.৪ ওভারে ঘটল অঘটন। গ্লেন ম্যাক্সওয়েলের বলে রোহিত ঠিকঠাকই শট খেলেছিলেন। কিন্তু ১১ মিটার দৌড়ে অনবদ্য ক্যাচ নেন ট্রাভিস হেড। যার ফলে ৩১ বলে ৪৭ রান করে মাঠ ছাড়েন রোহিত। এরই মাঝে ফাইনালে রেকর্ড গড়ে সফর শেষ করলেন রোহিত। ওয়ানডে বিশ্বকাপের এক আসরে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লেন তিনি। টপকে গেলেন কেন উইলিয়ামসনকে। এ আসরে ৫৯৭ রান করলেন ‘দ্য হিটম্যান’।
ফাইনালের আগে ১০ ম্যাচে রোহিতের রান ছিল ৫৫০। অধিনায়ক হিসেবে এক আসরে সর্বোচ্চ রানের বিচারে ছিলেন ২য় স্থানে। ফাইনালের ৪৭ রানের পর তার রান থেমেছে ৫৯৭ রানে। এর ফলে তিনি পেছনে ফেলেছেন কেন উইলিয়ামসনের ২০১৯ আসরের কীর্তিকে। বর্তমানে অধিনায়ক হিসেবে বিশ্বকাপের সবচেয়ে সফল ব্যাটার রোহিত।
রোহিতের পেছনেই আছেন উইলিয়ামসন। ২০১৯ আসরে করেছিলেন ৫৭৮ রান। তিনে থাকা মাহেলা জয়াবর্ধনে ২০০৭ আসরে করেছিলেন ৫৪৮ রান। তালিকার ৪র্থ এবং ৫ম স্থানের দুজনেই অস্ট্রেলিয়ার অধিনায়ক। ২০০৭ আসরেই অস্ট্রেলিয়ান কিংবদন্তি রিকি পন্টিং করেছিলেন ৫৩৯ রান। আর ২০১৯ আসরে সাবেক অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চের ব্যাট থেকে এসেছিল ৫০৭ রান।
এদিকে ফাইনালের ৪৭ রানের ইনিংসের পর বিশ্বকাপ ইতিহাসের ৪র্থ সর্বোচ্চ রানের মালিক রোহিত শর্মা। তিনি পেছনে ফেলেছেন শ্রীলঙ্কার কিংবদন্তি কুমার সাঙ্গাকারাকে (১৫৭৫ রান)। রোহিত বিশ্বকাপে ২৮ ম্যাচ খেলে করেছেন ১ হাজার ৫৭৫ রান। এই তালিকার দুইয়ে আছেন তার সতীর্থ বিরাট কোহলি। ৩৭ ম্যাচে যার সংগ্রহ ১৭৯২ রান। আর তালিকার শীর্ষে আছেন ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার (২২৭৮ রান)।


প্রকাশিত: নভেম্বর ২০, ২০২৩ | সময়: ৬:১২ পূর্বাহ্ণ | সুমন শেখ