বনপাড়ায় বিএনপির মিছিলে এমপির নেতৃত্বে ধাওয়া

বড়াইগ্রাম প্রতিনিধি: বিএনপির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট এম. রুহুল কুদ্দুস তালুকদার দুলুর মুক্তির দাবিতে বিএনপি নেতাকর্মীদের বিক্ষোভ মিছিলে ধাওয়া ও পালটাপালটি মিছিলের ঘটনা ঘটেছে।
ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী এমপির নেতৃত্বে বিএনপির মিছিলে ধাওয়া ও হামলা করা হয়েছে বলে দাবি দলটির নেতাকর্মীদের। বুধবার রাত সাড়ে নয়টার দিকে বড়াইগ্রামের বনপাড়া বাজারে এ ঘটনা ঘটে। পরে বৃহস্পতিবার সকালে একই দাবিতে বিএনপি নেতাকর্মীরা পুনরায় বনপাড়া বাজারে মিছিল করে।
এছাড়া বিকালে রাজাপুর বাজারে উপজেলা বিএনপির পৃথক বিক্ষোভ মিছিল পুলিশী বাধায় পন্ড হয়ে যায়। এসব ঘটনায় আওয়ামী লীগ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে।
জানা যায়, বুধবার রাত সাড়ে নয়টার দিকে পৌর বিএনপির যুগ্ম আহ্বায়ক ইকবাল হোসেন রাজুর নেতৃত্বে অর্ধশতাধিক নেতাকর্মী দুলুর মুক্তির দাবিতে বনপাড়া বাজারে বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি কিছুদুর এগুতেই পেছন থেকে স্থানীয় সংসদ সদস্য ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারীর নেতৃত্বে আরেকটি মিছিল তাদের লক্ষ্য করে এগিয়ে আসে। পরে আওয়ামী লীগের মিছিল থেকে ধাওয়া দিলে মুহূর্তেই বিএনপির মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায়।
এরপর বনপাড়া বাজারে এমপির নেতৃত্বে এবং রাত ১০টার দিকে বনপাড়া পৌর মেয়র কেএম জাকির হোসেনের নেতৃত্বে পৃথক পৃথক বিক্ষোভ মিছিল করে আওয়ামীলীগ নেতাকর্মীরা। মিছিল পরবর্তী পথসভায় ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী এমপি বলেন, ‘বিগত সময় বনপাড়ার রাজপথ বিভিন্ন কারণে রক্তাক্ত হয়েছে। এই রাজপথ যাতে আর রক্তাক্ত না হয় সেজন্য বড়াইগ্রাম-গুরুদাসপুরের মাটির কোথাও বিএনপি-জামাতের মিছিল হতে দেবো না।
একই সঙ্গে তিনি বিএনপি নেতাকর্মীরা যদি মাঠে নামেই, তাহলে হেলমেট ও বুলেটপ্রুফ জ্যাকেট পরে বের হতে বলেন। অন্যথায় কারো হামলায় তারা মারা গেলে আওয়ামীলীগ তার দায় নেবে না বলে হুশিয়ারী দেন তিনি।
তবে রাতে আওয়ামীলীগের নেতাকর্মীদের হুমকি ও সকাল থেকে মাঠে অবস্থান স্বত্ত্বেও বৃহস্পতিবার বনপাড়া পৌর বিএনপির আহ্বায়ক লুৎফর রহমানের নেতৃত্বে বনপাড়া বাজারে দুলুর মুক্তির দাবিতে পুনরায় মিছিল করে নেতাকর্মীরা।
এছাড়া রাজাপুর বাজারে উপজেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট আব্দুল কাদের মিয়া ও যুগ্ম আহ্বায়ক শামসুল আলম রনির নেতৃত্বে পৃথক মিছিল বের হলে পুলিশ তাতে বাধা দেয়। এ সময় নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তির ঘটনা ঘটে। পরে পুলিশ নেতাকর্মীদের সরিয়ে দিলে বিক্ষোভ মিছিলটি পন্ড হয়ে যায়।
উপজেলা বিএনপির যুগ্ম-আহ্বায়ক শামসুল আলম রনি বলেন, বুধবার রাতে আমাদের নেতা দুলুকে আটকের প্রতিবাদে বনপাড়া বাজারে বিক্ষোভ মিছিল বের হলে এমপি’র নেতৃত্বে অতর্কিত হামলা চালায় আওয়ামীলীগের কর্মীরা। এ সময় কয়েকজন কর্মী আহত হয়। এছাড়া রাজাপুর বাজারের মিছিলে পুলিশ বাধা দিয়ে ব্যানার কেড়ে নেয় বলে দাবি করেন তিনি।
এ বিষয়ে বড়াইগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সিদ্দিক বলেন, বনপাড়া বাজারসহ বিভিন্ন স্থানে পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়া বিশৃঙ্খলা এড়াতে বিএনপিকে মিছিল করতে নিষেধ করা হয়েছে।


প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৩ | সময়: ৭:০২ পূর্বাহ্ণ | সুমন শেখ