সর্বশেষ সংবাদ :

দলবদলেও সবার আগে কিংস

স্টাফ রিপোর্টার: গত চার বছরে ঘরোয়া ফুটবলে মাঠে একচ্ছত্র প্রাধান্য বসুন্ধরা কিংসের। মাঠে যেমন এগিয়ে, মাঠের বাইরেও বসুন্ধরা কিংস সবার চেয়ে এগিয়ে নানা ক্ষেত্রে। আসন্ন দলবদলেও অন্য ক্লাবগুলোর চেয়ে প্রিমিয়ার লিগের টানা চার বারের চ্যাম্পিয়নরাই সবার আগে নিবন্ধন প্রক্রিয়া সেরেছে।
১ আগস্ট থেকে শুরু হয়েছে ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ স্তর প্রিমিয়ার ফুটবলের দলবদল। ১৮ অক্টোবরের মধ্যে প্রিমিয়ার লিগের ক্লাবগুলোকে ফুটবলার নিবন্ধন করাতে হবে। দলবদলের শুরুতে বসুন্ধরা কিংস সোহেল রানাকে নিবন্ধন করিয়েছিল। ১৩ অক্টোবর পর্যন্ত ছিল সেটিই একমাত্র খেলোয়াড় নিবন্ধন।
গতকাল বসুন্ধরা কিংস ৩১ জন ফুটবলার নিবন্ধন তালিকা ফেডারেশনে পাঠিয়েছে। গত মৌসুমের দল ধরে রাখার পাশাপাশি কিছু সংযোজন বিয়োজন রয়েছে চ্যাম্পিয়ন দলটিতে। এবারের লিগে ছয় জন বিদেশি রেজিস্ট্রেশন এবং চার জন একাদশে থাকতে পারবে।
বসুন্ধরা কিংস ক্লাবের একজন কর্মকর্তার মাধ্যমে খেলোয়াড় নিবন্ধন তালিকা ফেডারেশনে পাঠিয়েছিল। আজ পুলিশ ফুটবল ক্লাব কর্মকর্তার সঙ্গে কয়েকজন ফুটবলার নিয়ে এসে নিবন্ধন প্রক্রিয়া শেষ করেছে। গত মৌসুমে তৃতীয় হয়ে সাড়া জাগানো পুলিশ এবার ৩৫ জনের তালিকা দিয়েছে ফেডারেশনকে। এক সময়ের ঘরোয়া ক্রিকেটের সাড়া জাগানো ক্রিকেটার হালিম শাহ’র ছেলে কাজেম এবারও পুলিশের হয়ে খেলবেন।
ঘরোয়া ফুটবলে এক সময় নানা ঘটনা ঘটতো দলবদল নিয়ে। সময়ের পরিক্রমায় দলবদলের সেই দিন আর নেই। এরপরও প্রতি মৌসুমে দুই একটি ক্লাব বাদ্য-যন্ত্র বাজিয়ে দলবদল করে। এবার বিশ্বকাপ ক্রিকেট, জাতীয় ফুটবলের ব্যস্ততা ও আনুষাঙ্গিক নানা বিষয়ে ঘরোয়া ফুটবলের দলবদল কোনো উত্তাপই ছড়ায়নি।
আসন্ন মৌসুমে বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগে ১১ দল অংশগ্রহণ করবে। ১৮ অক্টোবরের মধ্যে বাকি নয় ক্লাবের দলবদল কার্যক্রম সম্পন্ন করতে হবে। সব দলই খেলোয়াড় গোছানোর কাজ প্রায় শেষ। এখন শুধু ফেডারেশনে নিবন্ধন ফরম জমা দেয়ার আনুষ্ঠানিকতা মাত্র। দলবদলের শেষ দিন সন্ধ্যায় এই আনুষ্ঠানিকতা সম্পন্ন করার অলিখিত রীতি বাংলাদেশের ক্লাব সংস্কৃতি! ফিফার বাধ্যবাধকতা থাকায় বাংলাদেশ ফুটবল ফেডারেশন এই সময়সীমা আর বাড়াতে পারবে না। ২৭ অক্টোবর থেকে স্বাধীনতা কাপের চূড়ান্ত পর্ব শুরু হবে। ২০ অক্টোবর থেকে হবে বাছাই পর্ব।
ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসে যারা রয়েছেন:
গোলরক্ষক : আনিসুর রহমান জিকো, আসিফ,মেহেদী হাসান শ্রাবণ, সাইফুল ইসলাম।
রক্ষণভাগ: ইয়াসিন আরাফাত, তপু বর্মণ, টুটুল হোসেন বাদশা, বিশ্বনাথ ঘোষ, সাদ উদ্দিন, তারিক কাজী,ববুরবেগ।
মধ্যমাঠ: সাব্বির হোসেন, মতিন মিয়া, চার্লস দিদিয়ের, জাহিদ হোসেন, সোহেল রানা, বিপলু আহমেদ, মিগুয়েল ফেরেইরা, মাসুক মিয়া জনি, সোহেল রানা, শেখ মোরসালিন, সাব্বির।
আক্রমণভাগ: ডরিয়েল্টন, রবসন, তৌহিদুল আলম সবুজ (নিষিদ্ধ), ইব্রাহীম, রাকিব হোসেন, রফিকুল ইসলাম,মজিবর রহমান জনি, আমিনুর রহমান সজীব ও রিমন হোসেন।


প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২৩ | সময়: ৬:৪৮ পূর্বাহ্ণ | সুমন শেখ