সর্বশেষ সংবাদ :

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে চ্যাম্পিয়ন ও রার্নার আপ বরেন্দ্র বিশ্ববিদ্যালয়

স্টাফ রিপোর্টার : নাসা স্পেস অ্যাপস ২০২৩ চ্যালেঞ্জে রাজশাহী রিজিওনে চ্যাম্পিয়ন এবং ১ম রার্নার আপ হবার গৌরব অর্জন করেছে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের। গত ৬ অক্টোবর থেকে শুরু হওয়া টানা ৩৬ ঘণ্টার হ্যাকাথনে চ্যাম্পিয়ন হয়েছে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে অনলাইনে অংশ নেওয়া দল ‘ভয়েজার্স’ এবং ১ম রানার-আপ হয়েছে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটিতে অংশ নেওয়া দল ‘ইরোর ৪০৪’।
শনিবার ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) অডিটোরিয়ামে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৩ এর পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি শিক্ষামন্ত্রী ড. দীপু মনির কাছ থেকে পুরস্কার গ্রহন করে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের দল দুটি। এসময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশের ঢাকাস্থ মার্কিন দূতাবাসের অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তি কর্মকর্তা জেমস গার্ডিনার।
এবার নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ হ্যাকাথন প্রতিযোগিতার বাংলাদেশ পর্ব ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে (আইইউবি) এবং ভার্চুয়ালি একসঙ্গে শুরু হয়। যেখানে বেসিস স্টুডেন্টস ফোরাম বরেন্দ্র বিশ্ববিদ্যালয় চ্যাপ্টারের মাধ্যমে ৫টি দল রেজিস্ট্রেশন করে। যার মধ্যে ৩টি দলের সুযোগ হয় সরাসরি ঢাকায় যাবার এবং বাকি ২টি দল অনলাইন প্রতিযোগিতায় অংশ নেয়। চ্যালেঞ্জে চ্যাম্পিয়ন দল ভয়েজার্সের সদস্যরা হলেন- বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১১তম সেমিস্টারের মো. খালিদ সাকিব, ৬ষ্ঠ সেমিস্টারের মো. আব্দুল মালেক, ৪র্থ সেমিস্টারের মো. আতিক ও মোসা. ফাহমিদা আকতার এবং ১ম সেমিস্টারের মো. শাখাওয়াত হোসেন। প্রতিযোগিতায় ১ম রার্নার আপ দলে ছিলেন- বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩য় সেমিস্টারের আব্দুল কাইয়ুম, অনামিক সাহা, সোহাগ আলী, সাদিয়া নূর মৌ ও রাকিবুল ইসলাম। এসময় সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এবং ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক মো. মাহফুজুর রহমান।
নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের বাংলাদেশ পর্বে, ৯টি শহর থেকে ২ হাজারেরও বেশি প্রতিযোগী অংশ নেয়। সেখান থেকে শীর্ষ ২০৮টি প্রকল্পের মধ্যে হাইব্রিড মডেলে শীর্ষ ৫০টি প্রকল্প নিয়ে দুইদিনব্যাপী ইন্ডিপেন্ডেট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-তে এবং বাকি প্রকল্প নিয়ে অনলাইনে প্রতিযোগীতা অনুষ্ঠিত হয় ।
প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন-নাসা আন্তর্জাতিকভাবে বিশ্বের ১৮৫টি দেশের প্রযুক্তিবিদ, বিজ্ঞানী, ডিজাইনার, আর্টিস্ট, শিক্ষাবিদ, উদ্যোক্তাদের মতো বিভিন্ন ক্ষেত্রের মেধাবী তরুণদের একত্রিত করে পৃথিবীর বিভিন্ন বৈশ্বিক সমস্যা সমাধানে উদ্ভাবনী সমাধান খুঁজে বের করার লক্ষ্যে এ কার্যক্রম বাস্তবায়ন করছে। এরই অংশ হিসেবে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং বেসিস স্টুডেন্টস ফোরামের সহযোগিতায় আয়োজিত এ প্রতিযোগিতায় ঢাকার পাশাপাশি চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর, ময়মনসিংহ ও কুমিল্লার শিক্ষার্থীরা অংশ নেয়। নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে এবার ১ কোটি শিক্ষার্থীর সামাজিক যোগাযোগ মাধ্যমে যুক্ত করার পাশাপাশি ২ লাখ শিক্ষার্থীর সরাসরি ও প্রতিযোগিতায় যুক্ত করার পরিকল্পনা হাতে নেওয়া হয়।
উল্ল্যেখ্য, এর আগে নাসা স্পেস অ্যাপস ২০২২ চ্যালেঞ্জে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সিএসই ডিপার্টমেন্টের ‘টিম ক্রিপ্টোনাইট’ ২য় রানার্স-আপ হয়ে এই গৌরবময় যাত্রা আরম্ভ করে।


প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৩ | সময়: ৫:১২ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর