রাজশাহীসহ বিভিন্নস্থানে জাতীয় জন্ম-মৃত্যু নিবন্ধন দিবস পালন

স্টাফ রিপোর্টার: ‘জন্ম-মৃত্যু নিবন্ধন করি, নাগরিক অধিকার নিশ্চিত করি’ এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে রাজশাহীতে জাতীয় জন্ম-মৃত্যু নিবন্ধন দিবস-২০২৩ পালন করা হয়েছে। রাজশাহীসহ আশেপাশের উপজেলাগুলো দিবসটি পালন করেছে।
পবা উপজেলা: জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এর আগে দিবসটি পালন উপলক্ষে উপজেলা পরিষদ চত্তরে বর্ণাঢ্য র‌্যালি বের হয়।
জন্ম ও মৃত্য নিবন্ধনে উপজেলার তিনটি ইউনিয়ন বিশেষ অবদান রাখায় উপজেলা প্রশাসন কর্তৃক সম্মননা স্বারক/পুরষ্কার প্রদান করা হয়। প্রথম স্থান হড়গ্রাম ইউনিয়ন পরিষদ, দ্বিতীয় স্থান বড়গাছী ইউনিয়ন পরিষদ, তৃতীয় স্থান পারিলা ইউনিয়ন পরিষদ। র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আবু সালেহ্ মোহাম্মদ হাসনাত।
অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আরজিয়া বেগম ও ওয়াজেদ আলী খাঁন, উপজেলা প্রাণী সম্পদ অফিসার ডা: সুব্রত কুমার সরকার, হরিপুর ইউপি চেয়ারম্যান বজলে রেজবী আল হাসান মুন্জিল, দামকুড়া ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ, পারিলা ইউপি চেয়ারম্যান আবু সাঈদ মোরশেদ। আলোচনা সভায় উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা শামসুন্নাহার এর সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন উপজেলা সমাজসেবা অফিসার জাহিদ হাসান রাসেল।
এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা গোলাম ফারুক, উপজেলা হিসাবরক্ষণ অফিসার আবুল কালাম আজাদ, পল্লী দারিদ্র্য বিমোচন কর্মকর্তা হাফিজুর রহমান, ইসলামিক ফাউণ্ডেশন পবা প্রতিনিধি মুসলেহুদ্দীন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা তন্ময় কুমার সরকার, পবা থানা সাব ইন্সপেক্টর শামীম, বিডিএমডিএ সহকারী কর্মকর্তা আবুল কাশেম, উপ-সহকারী পাট উন্নয়ন কর্মকর্তা গোলাম মোস্তফা, সহকারী শিক্ষা কর্মকর্তা রোজী খন্দকার, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সচিব, সদস্য, উদ্যোক্তা, গ্রাম পুলিশ সহ পৌরসভা ও ইউনিয়ন পরিষদ এবং উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
তানোর: দিবসটি উপলক্ষে শুক্রবার সকালে উপজেলা পরিষদ চত্বরে র‌্যালি হয়। র‌্যালি শেষে উপজেলা হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা বিল্ল্াল হোসেন সভাপতিত্বে ও তানোর সহকারী কমিশনার (ভূমি) আদিবা সিফাতের সঞ্চালনায় বক্তব্য রাখেন, তানোর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বাননাস হাসদাক, উপজেলা আইটিসি অফিসার জাকারিয়া, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার মুনসুর রহমান, অফিসার কলমা ইউনিয়নের চেয়াারম্যান খাদিমুল নবী বাবু চৌধুরী, সরনজাই ইউনিয়নের চেয়ারম্যান মোজাম্মেল হক খান, তালন্দ ই্উনিয়নের চেয়ারম্যান নাজিম উদ্দিন বাবু, কামারগাঁ ইউনিয়নের চেয়ারম্যান ফজলে রাব্বী ফরাদ, তানোর পৌরসভার প্যানেল মেয়র আরব আলী, মুন্ডুমালা পৌরসভার কমিশনার আতাউর রহমানসহ বিভিন্ন ইউনিয়নের সচিবগন।
দুর্গাপুর: উপজেলা প্রশাসনের আয়োজনে দিবসটি পালন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। র‌্যালিটি উপজেলা চত্বর থেকে বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুণরায় উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পরিষদের মিনি হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার আব্দুল করিমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা কুন্তলা ঘোষ।
সভায় সাধারণ জনগণকে জন্ম ও মৃত্যু নিবন্ধনের আহ্বান জানিয়ে ইউএনও আব্দুল করিম বলেন, নাগরিক অধিকার সুরক্ষায় ৪৫ দিনের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন করতে হবে। আইন অনুযায়ী, বর্তমানে সব পর্যায়ে জন্ম ও মৃত্যু নিবন্ধন বাধ্যতামূলক। ২০২১ সালের ৯ আগস্ট মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ৬ অক্টোবরকে ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস’ঘোষণা করে সরকার।
তিনি আরও বলেন, জন্ম-মৃত্যু নিবন্ধন আইন ২০০৪ এর ৮ ধারা অনুযায়ী, শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন এবং কোনো ব্যক্তির মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন করতে হবে। জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অনুসারে ২০৩০ সালের মধ্যে ৮০ ভাগ মানুষকে নিবন্ধনের আওতায় আনার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের টেকনিশিয়ান আমিনুল ইসলামের সঞ্চালনায় সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাহবুবা আক্তার, পাট উন্নয়ন কর্মকর্তা রুবেল রানা, নওপাড়া ইউপি চেয়ারম্যান শফিকুল আলম, কিসমত গণকৈড় ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ, দেলুয়াবাড়ি ইউপি চেয়ারম্যান রিয়াজুল ইসলাম, ঝালুকা ইউপি চেয়ারম্যান আক্তার আলী, মাড়িয়া ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আলম সম্রাট, জয়নগর ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান সহ সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, গ্রাম পুলিশ ও ইউনিয়ন পরিষদের ডিজিটাল কেন্দ্রের উদ্যোক্তাবৃন্দ।
পোরশা: নওগাঁর পোরশা উপজেলায় স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরের আয়োজনে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত হয়েছে এ উপলক্ষে উপজেলা পরিষদ চত্বর থেকে এক র‌্যালি বের করা হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন পোরশা উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা আক্তার ও পোরশা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ বেগম। র‌্যালি শেষে এবারের প্রতিপাদ্য বিষয় জন্ম ও মৃত্যু নিবন্ধন করি নাগরিক অধিকার নিশ্চিত করি এর উপর সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয় উপজেলা পরিষদের হলরুমে এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা আক্তার বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ বেগম উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাক্তার আব্দুল্লাহ মামুন বিশিষ্ট শিক্ষাবীদ সাবেক অধ্যক্ষ আব্দুল খালেক সিনিয়র ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বজলুর রশিদ তেতুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফজলুল হক শাহ্ প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা দোস্তদার হোসেন প্রভাষক আরবী মো. বাবুল হোসেনসহ ৬ ইউনিয়ন পরিষদের সচিব বৃন্দ হিসাব সহকারী উদ্যক্তাবৃন্দ গন্যমান্য ব্যাক্তিবর্গ প্রমুখ।
পত্নীতলা: উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা প্রোল্লাদ কুমার কুন্ডুর সঞ্চালনায় এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ রুমানা আফরোজ এর সভাপতিত্বে উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল গাফফার।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান খাতিজাতুল কোবরা মুক্তা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আজিজুল কবির, পত্নীতলা থানার অফিসার ইনচার্জ পলাশ চন্দ্র দেব। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা সহিদুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল কালাম আজাদ। এসময় উপস্থিত ছিলেন উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি ও পত্নীতলা প্রেসক্লাবের সভাপতি আলহাজ্ব বুলবুল চৌধুরী, উপজেলা মৎস্য কর্মকর্তা আবু সাঈদ, অন্যান্য কর্মকর্তাবৃন্দ, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ, শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ ও সূধীজন প্রমুখ।


প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৩ | সময়: ৬:৪০ পূর্বাহ্ণ | সুমন শেখ