দুর্গাপুরে সরকার ও ছাত্রলীগের বিরুদ্ধে ছাত্রদলের বিক্ষোভ মিছিল, মাঠে ছিলোনা ছাত্রলীগ 

স্টাফ রিপোর্টার দুর্গাপুর: রাজশাহী জেলা ছাত্রদলের সদ্য ঘোষিত আহ্বায়ক কমিটির নেতাদের সাথে পরিচিতি ও সাংগঠনিক তৎপরতা বৃদ্ধির লক্ষ্যে মতবিনিময় সভার আয়োজন করে দুর্গাপুর উপজেলা ও পৌর ছাত্রদলের একাংশের নেতারা। মতবিনিময় সভা শুরুর আগে উপজেলা সদরে বর্তমান সরকারের পদত্যাগ দাবিতে ও ছাত্রলীগের বিরুদ্ধে ‘ডাইরেক্ট এ্যাকশান’ স্লোগান দিয়ে বিক্ষোভ মিছিল করে ছাত্রদলের নেতাকর্মীরা। তবে এ সময় ছাত্রলীগের নেতাকর্মীদের দেখা যায়নি রাস্তায়।

কেউ কেউ বলছেন ছাত্রদল নেতাকর্মীদের প্রতিহত না করে ছাত্রলীগের নেতাকর্মীরা সহমর্মিতা দেখিয়েছেন। আবার অনেকেই বলছেন ছাত্রলীগ এখন ছাত্র রাজনীতি ছেড়ে সেলফিবাজিতেই সীমাবদ্ধ রয়েছে। ফলে সরকার পতনের দাবিতে ও ছাত্রলীগের বিরুদ্ধে সরাসরি স্লোগান দিয়ে প্রকাশ্যে বিক্ষোভ মিছিল করতে পেরেছে ছাত্রদলের নেতাকর্মীরা। এটি ছাত্রলীগের নেতাকর্মীদের সাংগঠনিক দুর্বলতার বহিঃপ্রকাশ হিসেবে দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা।


জানা গেছে, মঙ্গলবার (৩ অক্টোবর)  বিকেলে দুর্গাপুর সদরের সিংঙ্গা বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে মতবিনিময় সভার আয়োজন করা হয়।

পৌর ছাত্রদলের আহ্বায়ক আল-আমিন রিমনের সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি  ছিলেন রাজশাহী জেলা ছাত্রদলের আহ্বায়ক এস. এম. সালাউদ্দিন আহম্মেদ শামীম সরকার। প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন, রাজশাহী জেলা ছাত্রদলের সদস্য সচিব আল-আমিন ও বিশেষ বক্তা হিসেবে বক্তব্য রাখেন জেলা ছাত্রদলের সিনিয়র যুগ্ম আহবায়ক আব্দুস সবুর বুলেট।

পৌর ছাত্রদলের সদস্য সচিব শাকিব হাসানের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বিভিন্ন ইউনিয়ন ও ওয়ার্ড ছাত্রদলের নেতাকর্মীরা বক্তব্য রাখেন।

সভায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রোগ মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য বিদেশ যাবার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি দাবি জানিয়ে বক্তব্য রাখেন ছাত্রদলের নেতাকর্মীরা। না হলে এর ফল ভালো হবেনা বলেও হুশিয়ারি দেন ছাত্রদলের নেতাকর্মীরা।

এর আগে উপজেলা সদরে বিক্ষোভ মিছিল করে ছাত্রদলের নেতাকর্মীরা। বিক্ষোভ মিছিলে সরকারের পতন দাবি করে ও ছাত্রলীগের নেতাকর্মীদের হুশিয়ার-সাবধান করে উগ্র ভাষায় স্লোগান দেন ছাত্রদলের নেতাকর্মীরা। ছাত্রদলের নেতাকর্মীরা দীর্ঘদিন বাদে প্রকাশ্যে বিক্ষোভ মিছিল করে সরকার ও ছাত্রলীগের বিরুদ্ধে স্লোগান দিলেও তা প্রতিহত করতে মাঠে ছিল না ছাত্রলীগের নেতাকর্মীরা।

কেউ কেউ বলছেন ছাত্রদল নেতাকর্মীদের প্রতিহত না করে ছাত্রলীগ সহমর্মিতা দেখিয়েছেন। আবার কেউ কেউ বলছেন সাংগঠনিক দুর্বলতার কারণে ছাত্রদল নেতাকর্মীদের প্রতিহত করতে পারেননি ছাত্রলীগের নেতাকর্মীরা। তাছাড়া ছাত্রলীগের নেতাকর্মীরা এখন শুধু সেলফিবাজিতেই সীমাবদ্ধ রয়েছে। ছাত্র রাজনীতির চর্চা না করা ও সাংগঠনিক কাঠামো দুর্বল হওয়ার বহিঃপ্রকাশ এটি।

জানতে চাইলে উপজেলা ছাত্রলীগের সভাপতি শাকিল খান বলেন, ছাত্রদলের প্রোগ্রামের বিষয়টি আমাদের জানা ছিল না। তারা সরকার বিরোধী ও ছাত্রলীগ বিরোধী বক্তব্য দিয়েছে সেটিও আমাদের জানা নেই।

উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আতিকুর রহমান রিপন বলেন, সাংগঠনিক কাজে এলাকার বাইরে থাকায় ছাত্রদলের প্রোগ্রামের বিষয়টি আমার জানা ছিলোনা। ভবিষ্যতে ছাত্রদলের সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে ছাত্রলীগ সব সময় মাঠে থাকবে।


প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৩ | সময়: ১২:২২ পূর্বাহ্ণ | Daily Sunshine