বড়াইগ্রামে টিকার আওতায় একলাখ ৭০ হাজার ছাগল ভেড়া

বড়াইগ্রাম প্রতিনিধি: নাটোরের বড়াইগ্রাম থেকে প্রাণঘাতি পিপিআর রোগ নির্মুল করতে এক লাখ ৬৯ হাজার ৪৬২টি ছাগল ও ভেড়াকে টিকার আওতায় আনা হচ্ছে। রোববার উপজেলার ভবানীপুরে পিপিআর ও ক্ষুরা রোগ নির্মূল প্রকল্পের আওতায় উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের সহযোগিতায় এ কার্যক্রমের উদ্বোধন করেন নবনির্বাচিত সংসদ সদস্য ডা.সিদ্দিকুর রহমান পাটোয়ারী।
এ সময় বনপাড়া পৌর মেয়র কেএম জাকির হোসেন, ইউএনও আবু রাসেল, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আমির হামজা, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক আনোয়ার হোসেন দুলাল উপস্থিত ছিলেন।
প্রাণি সম্পদ বিভাগ সূত্রে জানা যায়, উপজেলার দুটি পৌরসভা ও সাতটি ইউনিয়নে ১-৯ অক্টোবর পর্যস্ত চলবে এ টিকা কার্যক্রম। উপজেলার প্রতিটি ছাগল-ভেড়াকে এ কার্যক্রমের আওতায় আনতে এসব পৌরসভা ও ইউনিয়নে ১৮ টি টিমের মাধ্যমে বিনামূল্যে এসব টিকা দেয়া হবে।
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আমির হামজা বলেন, পিপিআর রোগে আক্রান্ত ছাগল-ভেড়ার শরীরে হঠাৎ তাপমাত্রা বেড়ে নাক, মুখ, চোখ দিয়ে পাতলা তরল পদার্থ বের হয়। পরবর্তীতে তা ঘন ও হলুদ বর্ণ ধারণ করে। ওজন কমে যাওয়াসহ অনেক সময় ডায়রিয়া দেখা দিতে পারে। এভাবে রোগাক্রান্ত প্রাণি আক্রান্তের পাঁচ থেকে দশ দিনের মধ্যে মারা যেতে পারে। তিনি টিকার সুফল গ্রহণ করতে খামারীসহ সবার প্রতি আহবান জানান।
প্রধান অতিথি ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী এমপি বলেন, সরকার প্রাণিসম্পদ রক্ষায় বিনামূল্যে যে উদ্যোগ নিয়েছে, তা নি:সন্দেহে প্রশংসনীয়। পশু সম্পদ রক্ষায় সরকারের উদ্যোগে সাড়া দিয়ে খামারীদেরকে ছাগল-ভেড়ার টিকা দেয়াসহ পশু রক্ষায় নিজেরা সচেতন হতে হবে।


প্রকাশিত: অক্টোবর ২, ২০২৩ | সময়: ৬:৩৮ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর