টাইমস হায়ার র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো রাবি

রাবি প্রতিনিধি : যুক্তরাজ্যভিত্তিক সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশন’ (টিএইচই) প্রকাশিত বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় নিয়ে প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো এবং দেশে দ্বিতীয় কাতারে স্থান পেয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। বৈশ্বিকভাবে এ বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১০০১ থেকে ১২০০ এর মধ্যে। বুধবার রাতে এই সাময়িকীর প্রকাশিত তালিকা থেকে তথ্যটি জানা গেছে।
জানা গেছে, শিক্ষার মান, শিক্ষার্থী-শিক্ষকের অনুপাত, গবেষণার মান, সাইটেশন, আন্তর্জাতিক শিক্ষার্থীসহ কয়েকটি সূচকের ওপর ভিত্তি করে বিশ্বের ১০৪টি দেশের ১ হাজার ৯০৪টি বিশ্ববিদ্যালয়ের এই র‌্যাঙ্কিং প্রকাশিত হয়েছে। বৈশ্বিকভাবে এ তালিকায় ৮০১ থেকে ১০০০ এর মধ্যে রয়েছে দেশের ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়।
এছাড়া ১০০১-১২০০ এর মধ্যে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়। এবছর বৈশ্বিক র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং তৃতীয় স্থানে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি)।
এদিকে টিএইচই ওয়াল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে প্রথমবারের মতো রাজশাহী বিশ্ববিদ্যালয় স্থান লাভ করায় উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট কর্মকর্তা, কর্মচারীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি উল্লেখ করে বলেন, শিক্ষা ও গবেষণায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সকলের নিরন্তর প্রচেষ্টার ফলে এই অর্জন সম্ভব হয়েছে। আশা করি, সকলের সম্মিলিত প্রচেষ্টায় উন্নতির এই ধারা অব্যাহত থাকবে।


প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৩ | সময়: ৫:৩৬ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর