কানাডার নাগরিকদের জন্য ভিসা স্থগিত করলো ভারত

সানশাইন ডেস্ক: কানাডার নাগরিকদের ভিসা প্রদান স্থগিত করেছে ভারত। দিল্লির হয়ে কানাডায় ভিসার আবেদন প্রাথমিকভাবে যাচাইয়ের দায়িত্বে নিয়োজিত বিএলএস ইন্টারন্যাশনাল বৃহস্পতিবার জানিয়েছে, পরবর্তী নোটিশ দেওয়ার আগ পর্যন্ত কানাডার নাগরিকদের ভারতের ভিসা দেওয়া হবে না। প্রতিষ্ঠানটি বলেছে, অপারেশনাল কারণে পরিবর্তী নোটিশ দেওয়ার আগ পর্যন্ত ভারতীয় ভিসা প্রদান স্থগিত থাকবে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।
কানাডায় ভারতের খালিস্তানপন্থি নেতা হারদীপ সিং নিজ্জারের হত্যাকাণ্ড নিয়ে দুই দেশের মধ্যে কূটনৈতিক টানাপেড়েনের মধ্যে এই স্থগিতাদেশ দেওয়া হলো। তবে এই স্থগিতাদেশের সঙ্গে চলমান বিরোধের কোনও সম্পর্ক রয়েছে কিনা জানা যায়নি। দিল্লিতে জি-২০ সম্মেলনে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আলোচনার পর থেকে দুই দেশের সম্পর্কে উত্তেজনা শুরু হয়। ভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুসারে, ওই আলোচনায় মোদি কানাডায় ভারতবিরোধী কর্মকাণ্ড নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন।
সোমবার কানাডায় নিজ্জার হত্যাকাণ্ডে ভারতকে কাঠগড়ায় তুলেছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বলেছিলেন, কানাডার নাগরিক নিজ্জার হত্যাকাণ্ডে ভারত সরকারের গুপ্তচরদের জড়িত থাকার গ্রহণযোগ্য অভিযোগ তদন্ত করছে দেশটির গোয়েন্দা সংস্থাগুলো। যদিও ট্রুডোর অভিযোগ প্রত্যাখ্যান করে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এই অভিযোগ অযৌক্তিক ও উদ্দেশ্যপ্রণোদিত। একই দিনে ভারতীয় দূতাবাসের এক কূটনীতিককে বরখাস্ত করে অটোয়া। পাল্টা পদক্ষেপ নেয় ভারতও। কানাডা দূতাবাসের এক কূটনীতিককে বরখাস্ত করে দিল্লি। এছাড়া পাল্টাপাল্টি ভ্রমণ সতর্কতাও জারি করা হয়েছে।
এই বিরোধ দুই দেশের কূটনৈতিক সম্পর্কে নতুন ধাক্কা। কানাডায় শিখ বিচ্ছিন্নতাবাদীদের কর্মকাণ্ডে নয়াদিল্লি অসন্তুষ্ট। বিষয়টি বহু বছর ধরে দুই দেশের সম্পর্কে প্রভাব ফেলে আসছে। এই বিরোধ ইতোমধ্যে দুই দেশের বাণিজ্য আলোচনায় প্রভাব ফেলেছে। গত সপ্তাহে গুরুত্বপূর্ণ একটি বাণিজ্য আলোচনা স্থগিত করে কানাডা। অক্টোবরে এটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।
ভারতে শিখদের জন্মস্থান ঘিরে কথিত খালিস্তান নামের স্বাধীন রাষ্ট্র গঠনের সমর্থক ছিলেন নিহত নিজ্জার। পাঞ্জাব রাজ্যে শিখ ধর্মের উৎপত্তি। পাঞ্জাবের সীমান্ত রয়েছে পাকিস্তানের সঙ্গে। ২০২০ সালে ভারতীয় কর্তৃপক্ষ তাকে সন্ত্রাসী হিসেবে তালিকাভুক্ত করে।
উল্লেখ্য, কানাডার নাগরিক ও ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন কেটিএফ প্রধান নিজ্জারকে গত (১৮ জুন) গুলি করে হত্যা করা হয়েছে। ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের পাঞ্জাবি অধ্যুষিত শিখদের ধর্মীয় উপাসনালয়ের পার্কিংয়ে মৃত অবস্থায় পাওয়া যায় তাকে। দীর্ঘদিন ধরে তাকে খুঁজছিল ভারতীয় নিরাপত্তা বাহিনী। তার মাথার দাম ১০ লাখ রুপি ঘোষণা করেছিল ভারত।
ভারতের পাঞ্জাবের অন্যতম নৃতাত্ত্বিক জনগোষ্ঠী শিখ সম্প্রদায়। যারা ভারত থেকে আলাদা হয়ে কথিত স্বাধীন রাষ্ট্র ‘খালিস্তান’ প্রতিষ্ঠার দাবিতে আন্দোলন করে আসছে, যা ‘খালিস্তানি’ আন্দোলন নামে পরিচিত। কিন্তু ভারতের কেন্দ্রীয় সরকার এই দলটিকে সন্ত্রাসী হিসেবে বিবেচনা করে আসছে। পাঞ্জাবের পর বিশ্বে কানাডায় শিখদের সংখ্যা বেশি। ২০২১ সালের আদমশুমারি অনুসারে দেশটিতে ৭ লাখ ৭০ হাজার শিখ ধর্মাবলম্বী বসবাস করছেন।


প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৩ | সময়: ৪:৫৯ পূর্বাহ্ণ | সুমন শেখ