পবার তালুকধর্মপুর গ্রাম পরিবেশবান্ধব ঘোষণা

স্টাফ রিপোর্টার: রাজশাহীর পবা উপজেলার দর্শনপাড়া ইউনিয়ন এর তালুকধর্মপুর গ্রামকে পরিবেশ বান্ধব গ্রাম ঘোষনা উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার তালুকধর্মপুর গ্রামের আমবাগানে পরিবেশ বান্ধব গ্রাম কমিটি, শিশু ফোরাম, ইয়ুথ ফোরাম এর আয়োজনে ও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ পবা এপির সহযোগিতায় আলোচনা সভায় গ্রাম উন্নয়ন কমিটি (ভিডিসি) সভাপতি আলহাজ্ব আবুল কালাম সরকার এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন দর্শনপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহাদাৎ হোসেন সাব্বির।
এসময় উপস্থিত ছিলেন সমাজসেবক মোহাম্মদ আজিজুল হক, দর্শনপাড়া ইউনিয়ন পরিষদের সদস্য মামুনুর রশিদ, ওয়ার্ল্ড ভিশন পবা এপির সিনিয়র প্রোগ্রাম অফিসার মাসুদ রানা সহ ইউপি সদস্য, শিক্ষক, পেশাজীবি, ভিডিসি ও শিশু ফোরামের নেতৃবৃন্দ, গ্রামবাসী, স্থানীয় নেতৃবৃন্দ এবং ওয়ার্ল্ড ভিশন এর প্রতিনিধিবৃন্দ।
উল্লেখ্য বর্তমান সময়কালে আমার অধিকাংশ সময় পরিকল্পনা বিহীন, নিয়ন্ত্রনবিহিন উৎপাদন ভোগ ব্যবস্থাপনায় উৎসাহ পেয়ে আমার ভারসাম্য নষ্ট করে ফেলছি। এছাড়াও রয়েছে পরিবেশ ও জলবায়ুগত প্রভাব। সব মিলিয়ে প্রভাব পড়ছে দরিদ্র শিশুর উপর। ওয়ার্ল্ড ভিশন একটি শিশুকেন্দ্রিক সংস্থা শিশুদের কল্যান করায় তাদের ধ্যান জ্ঞান। এরই ধারাবাহিকতায় পবা এপির ৫ টি গ্রামকে ইকোভিলেজ বা পরিবেশ বান্ধব গ্রাম হিসেবে গড়ে তোলার জন্য স্থানীয় সরকারের সক্রিয় সহযোগীতায় গ্রাম উন্নয়ন কমিটি, শিশুফোরাম, যুবফোরাম, ও ইম্প্যাক্ট প্লাস গ্রুপ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করেছে। পরিবেশ বান্ধব চুলা স্থাপন, বৃক্ষ রোপন, জৈব সারের ব্যবহার, প্লাষ্টিক ও পলিথিন ব্যবহার কমানো এবং সংরক্ষন ব্যবস্থাপনা, প্রাকৃতিক বালাইনাশক তৈরি ও ব্যবহার, বাড়ির আঙ্গিনায় সবজি চাষ, স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহার নিশ্চিত করা সহ বিভিন্ন সচেতনমূলক কার্যক্রম বাস্তবায়ন করেছে।
সম্প্রতি এক জরীপের মাধ্যমে জানা যায় যে, উক্ত কার্যক্রম বাস্তবায়নের ফলে তালুকধর্মপুর গ্রামে ৮০ দশমিক ৭৬শতাংশ পরিবার পরিবেশ বান্ধব চুলা, ৯২ দশমিক ৫৪ শতাংশ পরিবার স্বাস্থ্যসম্মত পায়খানা, ১০০ ভাগ পরিবার নিরাপদ পানি ব্যবহার করছে। ৯৯ দশমিক ২৭শতাংশ পরিবারের বাড়িতে পর্যাপ্ত আলো বাতাসের ব্যবস্থা, ৯৯দশমিক ৩ শাতাংশ বাড়ি দুর্যোগ সহনশীল এবং শতভাগ পরিবারে ফলজ গাছ রয়েছে। এই সাফল্যের স্বীকৃতি হিসেবে দর্শন ইউনিয়ন পরিষদ এর তালুকধর্মপুর গ্রামকে ইকো ভিলেজ বা পরিবেশ বান্ধব গ্রাম ঘোষনার সিদ্ধান্ত গ্রহণ করেন।


প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৩ | সময়: ৪:৫৬ পূর্বাহ্ণ | সুমন শেখ