সর্বশেষ সংবাদ :

সময়ে শেষ হলো না রাবার ড্যামের কাজ

এ কে এস রোকন, চাঁপাইনবাবগঞ্জ: ভূমি না পাওয়ায় ও পানি বৃদ্ধির অজুহাতে নির্ধারিত সময়ে চাঁপাইনবাবগঞ্জের মহানন্দা নদীর উপর বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু সংলগ্ন রেহাইচর এলাকায় নির্মাণধীন রাবারড্যামের কাজ নির্ধারিত সময়ে সম্পন্ন করতে পারল না পানি উন্নয়ন বোর্ড। ২৪৬ কোটি টাকা ব্যায়ে প্রায় ২ বছর ধরে চলমান প্রধানমন্ত্রী প্রতিস্রুত অগ্রাধিকার ভিত্তিক এ প্রকল্পটির কাজ গত জুনে শেষ হবার কথা ছিল।
তবুও পানি উন্নয়ন বোর্ড শেষ করতে পারেনি কাজটি। বন্যায় ডুবে গেছে পুরো প্রকল্প এলাকা। অথচ এরই মধ্যে প্রকল্প ব্যায় বেড়েছে ৬৪ কোটি টাকা। তবে ৯০ ভাগ কাজ শেষ দাবী করে পানি উন্নয়ন বোর্ড বলছে ভূমি জটিলতা ও কাজ চলতে চলতে হঠাৎ পানি বৃদ্ধি পাওয়ায় ঠিকাদাররা কাজ বন্ধ করতে বাধ্য হয়েছে।ভূমি অধিগ্রহন ও রাবার ড্যামের অর্থ বাড়িয়ে ৩ মাসের মধ্যে ভূমি অধিগ্রহন শেষ করে নদীতে পানি কমলেই আবারো কাজ শুরু হবে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।
এদিকে প্রধানমন্ত্রী প্রতিশ্রুত অগ্রাধিকার ভিত্তিক প্রকল্পে কাজের গতি ধীর বলে ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের অভিযোগ রয়েছে। তারা জানান, প্রকল্পটি জেলার সবচেয়ে বড় এবং গুরুত্বপূর্ণ প্রকল্প হবার পরও যথাসময়ে বাস্তবায়ন হচ্ছে না। চাঁপাইনবাবগঞ্জ -৩ (সদর) আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অন্তত ৫ বার প্রকল্প এলাকা পরিদর্শণ করে কাজে তাগাদা দিয়েছেন।
চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ড জানায়, বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু সংলগ্ন রেহাই চর এলাকায় এ রাবার ড্যামের নির্মাণ কাজ শুরু হয় ২০২১ সালের নভেম্বর মাসে। এ প্রকল্পের আওতায় রেহাইচরে ৫০০ মিটার ভাটিতে ৩৫৩ মিটার দৈর্ঘ্যর রাবারড্যাম, ভূমি অধিগ্রহন ও নদী খননের জন্য চুক্তিমূল্য ধরা হয়েছিল ১৫৫ কোটি ৪৬ লাখ ৩৫ হাজার ১৯৫ টাকা। সেসময় ভূমি অধিগ্রহনের জন্য প্রায় সাড়ে ৩ কোটি টাকা বরাদ্দ থাকায় প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে ভূমি অধিগ্রহন করতে গিয়ে পড়তে হয় জটিলতায়। পরে প্রকল্প ব্যয় সংশোধন করে মোট প্রকল্প ব্যয় ধরা হয় ১৮২ কোটি টাকা।
বর্তমানে একনেকে ৬৪ কোটি টাকা ব্যয় বাড়িয়ে প্রকল্পটির ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ২৪৬ কোটি টাকায়। এর মধ্যে আগের বরাদ্দ সাড়ে ৩ কোটি সহ ৩৭ কোটি টাকা শুধুমাত্র ভূমি অধিগ্রহনেই ব্যয় হচ্ছে। পাশাপাশি উজানে ১০ কিলোমিটার এবং ভাটিতে ২৬ কিলোমিটার সহ মোট ৩৬.০৫ কিলোমিটার খননে ব্যয় হচ্ছে ২৬ কোটি টাকা।আর রাবার ড্যাম নির্মাণে ৩০ কোটি টাকা অতিরিক্ত খরচ যুক্ত করে ড্যাম নির্মাণে খরচ দেখানো হয়েছে ১৮২ কোটি টাকা।
পানি উন্নয়ন বোর্ড আরো জানায়, ইতোমধ্যেই মূল স্ট্রাকচারের ৯০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। এখন পাম্প হাউস ও রাবার বসানো বাকি রয়েছে। রাবারটি চীন থেকে আমদানী করা হবে। চুক্তি অনুযায়ী ১৫ জুন নির্মাণ কাজ শেষ হবার কথা থাকলেও ভূমি না পাওয়া ও নদীতে পানি বৃদ্ধির জন্য কাজ বন্ধ হয়েছে।
প্রকল্পের শুরুতেই ১ হেক্টর জমি অধিগ্রহণের কথা থাকলেও পরবর্তীতে তা বেড়ে দাঁড়ায় তিন দশমিক ৫১ হেক্টর। অন্যদিকে নির্মাণ ব্যয় বেড়ে যাওয়ায় ও অতিরিক্ত জমি অধিগ্রহণের কারণে প্রকল্পটি সংশোধনের প্রয়োজনীয়তা দেখা দেয়।
এদিকে আবারো প্রকল্প ব্যয় বাড়িয়ে রাবার ড্যামের সংশোধিত প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। প্রধানমন্ত্রী এবং একনেকের চেয়ারপারসন শেখ হাসিনা সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সংশোধিত এ প্রকল্পে ৬৪ কোটি টাকা বাড়িয়ে অনুমোদন দেয়া হয়।
প্রকল্পটি বাস্তবায়িত হলে নদী সংলগ্ন চাঁপাইনবাবগঞ্জ সদর, ভোলাহাট, গোমস্তাপুর ও নাচোল উপজেলা সহ রাজশাহী জেলার গোদাগাড়ি উপজেলার নদীর তীরবর্তী এলাকায় পানি প্রাপ্যতা নিশ্চিত হবে এবং আট হাজার হেক্টর জমি চাষাবাদেও আওতায় আসবে।
ফলে এ সব অঞ্চলে কোটি কোটি টাকার ফসল উৎপাদন সম্ভব হবে। সেই সাথে মহানন্দা নদীতে ৬৫ কিলোমিটার বিশাল জলাধার তৈরি হবে। ফলে প্রতিবছর মাছ উৎপাদন করা যাবে এবং ভূগর্ভস্থ পানির স্তর বৃদ্ধি পাবে। এতে বরেন্দ্র অঞ্চলের পরিবেশের ভারসাম্য রক্ষা হবে এবং জনসাধারণের আর্থসামাজিক উন্নয়ন ঘটবে। মহানন্দা নদী ফিরে পাবে তার নাব্যতা। দেশি জাতের মাছ উৎপাদন বাড়লে বেকার জেলেরা প্রাণ ফিরে পাবে। ফিরে আসবে জীববৈচিত্র্য, রক্ষা পাবে পরিবেশের ভারসাম্য।
এ ব্যাপারে সদর আসনের সাংসদ আব্দুল ওদুদ বিশ^াস জানান, তিনি সংসদ সদস্য নির্বাচিত হবার পর প্রধানমন্ত্রীকে চাঁপাইনবাবগঞ্জে নিয়ে আসেন এবং রাবারড্যাম প্রকল্প সহ অনেক কয়টি প্রকল্প বাস্তবায়নের অনুরোধ জানালে প্রধানমন্ত্রী জনসভায় সবগুলো প্রকল্পই বাস্তবায়নের ঘোষণা দেন। পরবর্তীতে তিনি মাঝে ৪ বছর সংসদ সদস্য না থাকায় এবং বিএনপি দলীয় সাংসদের কারনে প্রকল্পটি ফাইল বন্দী হয়ে পড়ে।
এরপরও তিনি নানা তদবীর করে এবং চলতি বছর উপনির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হবার পর প্রকল্পে গতি আনতে সক্ষম হন। একনেকে নতুন করে বরাদ্দ বাড়ায় আশা করা হচ্ছে আগামী বছরের প্রথমদিকেই প্রকল্পটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।
চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোখলেসুর রহমান জানান, চলতি বছরের জানুয়াারি মাসে সংশোধিত প্রকল্প প্রস্তাব বা টিপিপি পাঠানো হয় সংশ্লিষ্ট দপ্তরে। ২৯ মার্চ প্রকল্প স্টিয়ারিং কমিটির পিএসসির সভায় সংশোধিত ডিপিপি উত্থাপন করা হয়। দীর্ঘদিন অপেক্ষা মান তালিকায় থাকার পর মঙ্গলবার একনেক সভায় প্রকল্পটি ও অনুমোদন দেয়া হয়।
তিনি আরো জানান, সংশোধিত প্রকল্পে ব্যয় বাড়িয়ে ৬৪ কোটি টাকা করা হয়েছে। জমি অধিগ্রহণের জন্য ব্যয় হবে ৩৪ কোটি টাকা। ৩০ কোটি টাকা বেড়েছে নির্মাণ কাজের জন্য। তার দাবী প্রধানমন্ত্রীর প্রতিসশ্রুত এ প্রকল্পটি বাস্তবায়নের জন্য গত দুই বছরে নির্মাণ সামগ্রীর দর বেড়ে প্রায় দ্বিগুন হওয়ায় প্রকল্প ব্যয় বাড়ানো ছাড়া আর কোন উপায় ছিলনা।
চাঁপাইনবাবগঞ্জের অগ্রাধিকার প্রাপ্ত এ প্রকল্পটি শেষ করতে আগামী তিন মাসের মধ্যে জমি অধিগ্রহণ সম্পন্ন করা হবে এবং নদীর পানি কমে গেলে আবার ড্যামের নির্মাণ কাজ দ্রুত সম্পন্ন করা হবে বলেন জানান এ প্রকৌশলী।
২০১১ সালের ২৩ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাঁপাইনবাবগঞ্জ সফরে এসে স্থানীয়দের দাবির প্রেক্ষিতে মহানন্দা নদীতে রাবার ড্যাম নির্মাণের প্রতিশ্রুতি দেন। প্রতিশ্রুতি বাস্তবায়নে এর সম্ভাব্যতা সমীক্ষার জন্য দায়িত্ব দেয়া হয় ইন্সিটিউট অফ ওয়াটার মডেলিংকে (আই ডব্লিউ এম)। আড়াই বছর সমীক্ষা শেষে ১৮৭ কোটি টাকা ব্যয় ধরে চুড়ান্ত নকশা প্রনয়ণ করে আই ডব্লিউ এম। এরপর প্রকল্পটির ১৫৭ কোটি টাকা ব্যয় ধরে একনেকে পাশ হয়। শুরু হয় রাবারড্যামে নির্মাণ কাজ।


প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২৩ | সময়: ৪:০০ পূর্বাহ্ণ | সুমন শেখ