সর্বশেষ সংবাদ :

আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের পতাকা ওড়ালেন বেলাল

স্পোর্টস ডেস্ক: আয়রনম্যান প্রতিযোগিতা একদিনের স্পোর্টিং ইভেন্টগুলোর মধ্যে কঠিনতম প্রতিযোগিতা হিসেবে ধরা হয়। সেই প্রতিযোগিতায় বাংলাদেশের পতাকা ওড়ালেন জনতা ব্যাংকের প্রিন্সিপাল অফিসার আরিফুর রহমান বেলালসহ চার বাংলাদেশি প্রতিযোগী। অন্য তিনজন প্রতিযোগী হলেন, শামসুজ্জামান আরাফাত, মিশু বিশ্বাস ও শুভ দে।
ফ্রান্সে ১০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয় আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপ ২০২৩। ৯৩টি দেশ থেকে ২ হাজার ২০০ প্রতিযোগী এতে অংশ নেন। এবারের বিশ্ব চ্যাম্পিয়নশিপে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করেছেন এডিসি মিশু বিশ্বাসসহ আরও চারজন।
আয়রনম্যান প্রতিযোগিতায় একজন প্রতিযোগীকে ৩ দশমিক ৮ কিলোমিটার সাঁতার শেষ করে ১৮০ কিলোমিটার সাইকেল চালাতে হয় এবং এরপর ৪২ দশমিক ২ কিলোমিটার ম্যারাথনে অংশ নিতে হয়। এ তিন ডিসিপ্লিনে সর্বমোট ২২৬ দশমিক ৩ কিলোমিটার দূরত্ব বিরতিহীনভাবে কেউ ১৭ ঘণ্টার মধ্যে শেষ করতে পারলে তাকে আয়রনম্যান মেডেল দেওয়া হয়। সারা বছর বিশ্বের ৬০টি দেশে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এসব ইভেন্টে অ্যাথলেটদের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে সেরা অ্যাথলেটদের বাছাই করে অনুষ্ঠিত হয় আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপ।
আরিফুর রহমান বেলাল গত ১০ সেপ্টেম্বর ফ্রান্সে অনুষ্ঠিত আয়রনম্যান বিশ্বচ্যাম্পিয়নশিপে কৃতিত্বের সঙ্গে ২২৬ দশমিক ৩ কিমি দূরত্ব মাত্র ১৩ ঘণ্টা ১২ মিনিটে সম্পন্ন করেন। তিনি ৩ দশমিক ৮ কিমি সাঁতার শেষ করতে সময় নিয়েছেন ১ ঘণ্টা ১৪ মিনিট, ১৮০ দশমিক ২ কিমি সাইকেল শেষ করেছেন ৭ ঘণ্টা ৩২ মিনিট এবং ৪২ দশমিক ২ কিমি ম্যারাথন শেষ করেছেন মাত্র ৪ ঘণ্টা ৭ মিনিটে। এছাড়া অন্য তিনজন প্রতিযোগি শামসুজ্জামান আরাফাত, মিশু বিশ্বাস ও শুভ দে সফলভাবে এ প্রতিযোগিতা সম্পন্ন করেন।
গত বছর আয়রনম্যান মালয়েশিয়ায় কৃতিত্বের সঙ্গে ১১ ঘণ্টা ২১ মিনিটে সফলভাবে শেষ করে আয়রনম্যান বিশ্বচ্যাম্পিয়নশিপে কোয়ালিফাই করেন তিনি। তিনি ২০২০ ও ২০২১ সালে বাংলা চ্যানেল অতিক্রম করেন। এছাড়া তিনি বঙ্গবন্ধু ম্যারাথন পরপর তিন বছর, মেরিন ড্রাইব আল্ট্রা ৫০ কিলোমিটারে পরপর দুই বছর এবং টাটা মুম্বাই ম্যারার্থন ইন্ডিয়াসহ একাধিক হাফ-ম্যারাথনে অংশ নেন।


প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২৩ | সময়: ৩:৫৬ পূর্বাহ্ণ | সুমন শেখ