সর্বশেষ সংবাদ :

ব্যাটারদের জন্য ‘নেক প্রটেক্টর’ বাধ্যতামূলক করেছে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক: অস্ট্রেলিয়ান ব্যাটার ফিল হিউজের মৃত্যুই ক্রিকেটারদের মাথার সুরক্ষার বিষয়টি চোখে আঙুল দিয়ে দেখিয়েছিল। তার পর থেকে ঘাড়ের অংশে সুরক্ষার জন্য বাড়তি যোগ হয়েছে নেক প্রটেক্টর। অস্ট্রেলিয়া তাদের ক্রিকেটারদের জন্য হেলমেটের ওপর ঘাড়ের এই নেক প্রটেক্টর বাধ্যতামূলক করেছে। ১ অক্টোবর থেকে ঘরোয়া কিংবা আন্তর্জাতিক অঙ্গনে ফাস্ট কিংবা মিডিয়াম পেসারদের মুখোমুখি হলেই এটি পরতে হবে অজিদের।
ফিল হিউজের মৃত্যুর পর থেকেই ক্রিকেট অস্ট্রেলিয়া বিষয়টি সুপারিশ করে আসছিল। কিন্তু অজিদের শীর্ষ ব্যাটারদের মধ্যে ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথরা এক্ষেত্রে নিজেদের দূরে রেখেছে। এটি পরার ক্ষেত্রে গুরুত্ব দেয়নি তারা। কিন্তু ক্রিকেট অস্ট্রেলিয়া কড়াকড়ি আরোপ করায় এখন সেটি তারা করতে বাধ্য। সেটা হোক ঘরের মাঠে কিংবা আন্তর্জাতিক অঙ্গনে।
এত কঠোর নির্দেশনার কারণও আছে। সপ্তাহ খানেক আগে প্রথম ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কাগিসো রাবাদার বাউন্সারে ঘাড়ে আঘাত পেয়েছেন অলরাউন্ডার ক্যামেরন গ্রিন। বলটা সরাসরি আঘাত করে অজি ব্যাটারের হেলেমেটে স্থায়ীভাবে থাকা নেক গার্ডে। ওই ঘটনায় তার জন্য অবশ্য কনকাশন সাব নামাতে হয় অস্ট্রেলিয়ার।


প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৩ | সময়: ৬:১২ পূর্বাহ্ণ | সুমন শেখ