চাঁ’নবাবগঞ্জে বাফার গুদাম ইনচার্জের নামে অভিযোগ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের বাফার গুদামের ইনচার্জ ফারুক হোসেনের বিরুদ্ধে ঘুষ গ্রহণসহ অনিয়ম-দুর্নীতির অভিযোগ উঠেছে। বাংলাদেশ ফার্টিলাইজার অ্যাসোসিয়েশন, চাঁপাইনবাবগঞ্জ শাখার সভাপতি আকবর হোসেন ও সাধারণ সম্পাদক আব্দুল হাকিম এ অভিযোগ তুলেছেন। লিখিত অভিযোগটি পাঠানো হয়েছে বাংলাদেশ কেমিকেল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন-বিসিআইসির চেয়ারম্যানের কাছে। তবে অভিযোগ অস্বীকার করে ফারুক হোসেন বলছেন তারা উদ্দেশ্য প্রণোদিত ভাবে এমন অভিযোগ তুলেছেন।
লিখিত অভিযোগে বলা হয় ফারুক হোসেন চাঁপাইনবাবগঞ্জের বাফার গুদামে যোগদানের পর থেকেই বিভিন্ন অনিয়ম-দুর্নীতি করে আসছেন। ইউরিয়া সার বাফার গুদামে মজুদ না করে উৎকোচের বিনিময়ে সরাসরি ডিলারদের গুদামে সরবরাহ করা হয়। নির্ধারিত অনুপাতের বাইরেও বিভিন্ন ডিলারদের ইউরিয়া সার দেয়া হয়। তিনি নিজেই ট্রাক বন্দোবস্তকারীর দায়িত্ব পালন করেন।
অভিযোগ রয়েছে ট্রাক বন্দোবস্ত করে দিয়ে তিনি কমিশন-বাণিজ্য করেন। গুদাম ও অফিস খরচের নামে ফার্টিলাইজার অ্যাসোসিয়েশনের কাছেও টাকা চাওয়া হয়েছিল। যদিও অ্যাসোসিয়েশন তা প্রত্যাখ্যান করেছেন। ফারুক হোসেনের অনিয়ম ও স্বেচ্ছাচারিতার কারণে গুদামে শ্রমিকরা পর্যন্ত কাজ করতে আগ্রহী নয়।
অভিযোগে আরও বলা হয়, ফারুক হোসেনকে বেশ কিছুদিন আগে সিলেটের ফেঞ্চুগঞ্জে বদলি করা হলেও ঊর্ধ্বতন কয়েকজন কমকর্তার যোগসাজসে তিনি চাঁপাইনবাবগঞ্জে বহাল রয়েছেন। ১২ সেপ্টেম্বর শ্রমিকেরা তাদের বিভিন্ন দাবিতে মাল লোড-আনলোড বন্ধ রাখলে ফারুক হোসেন শ্রমিকের টাকা পরিশোধ করার আশ^াস দিলেও শ্রমিকেরা পূর্বের জের পরিশোধ না করা পর্যন্ত কাজ করবেনা বলে জানান শ্রমিক রুবেল।
বাংলাদেশ ফার্টিলাইজার অ্যাসোসিয়েশন, চাঁপাইনবাবগঞ্জ শাখার সভাপতি আকবর হোসেন জানান, গত ২৩ সেপ্টেম্বর বিসিআইসি চেয়ারম্যানের কাছে লিখিত অভিযোগটি পাঠানো হয়েছে। বিষয়গুলো তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলেও আশা প্রকাশ করে তিনি বলেনÑ একজন অসাধু কর্মকর্তার জন্য জেলার সব সার ডিলার ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এখান থেকে তাকে সরানো এখন অনিবার্য হয়ে উঠেছে।
এ ব্যাপারে ফারুক হোসেন বলেন, তার বিরুদ্ধে অভিযোগের ব্যাপারে জানেন না তিনি। তবে ফার্টিলাইজার অ্যাসোসিয়েশনের সভাপতি আকবর হোসেনের কিছু অযৌক্তিক প্রস্তাব না মানায় আমার কিরুদ্ধে অভিযোগ করে থাকতে পারেন। যদি অভিযোগের সত্যতা পায় ডিপার্টমেন্ট আমার বিরুদ্ধে ব্যবস্থা নেবে।
এদিকে আকবর হোসেন ফারুক হোসেনকে কোন অযৌক্তিক সুপারিশ বা প্রস্তাব করেননি বলে জানান।


প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২৩ | সময়: ৫:০৩ পূর্বাহ্ণ | সুমন শেখ