দেশ সেরায় আবারও দ্বিতীয় রাবি

রাবি প্রতিনিধি: টানা দ্বিতীয়বারের মতো দেশের ১৭০টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষা ও গবেষণা ভিত্তিক প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্স র‌্যাংকিংয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। এর পাশাপাশি বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে গতবারের তুলনায় ১৮ ধাপ এগিয়ে এর অবস্থান হয়েছে ১ হাজার ১৯২ তম।
সম্প্রতি বিশ্বের ১১ হাজার ৯৯৭টি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং-২০২৩ সালের দ্বিতীয় সংস্করণের (জুলাই) প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
ওয়েবমেট্রিক্সের প্রতিবেদন অনুসারে, দেশ সেরা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে যার অবস্থান ১০৫১। এদিকে গত বছরের অবস্থান ধরে রেখে দেশে দ্বিতীয় অবস্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয়। যার আন্তর্জাতিক অবস্থান ১ হাজার ১৯২তম।
এর আগে, ২০২৩ সালের প্রথম সংস্করণে (জানুয়ারি) রাবির অবস্থান ছিল দ্বিতীয়। যার বৈশ্বিক অবস্থান ১২১০ তম। ২০২২ সালের দ্বিতীয় সংস্করণে (জুলাই) ছিল চতুর্থ ও বৈশ্বিক অবস্থান ছিল ১৫৯৩ তম এবং প্রথম সংস্করণে (জানুয়ারি) অবস্থান ছিল পঞ্চম ও বৈশ্বিক অবস্থান ছিল ২০৭৬ তম।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এই এগিয়ে যাওয়া সকলেরই প্রচেষ্টার ফল বলছেন বিশ্ববিদ্যালয়টির উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সুলতান-উল-ইসলাম। তিনি বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এই এগিয়ে যাওয়া আসলে সকলেরই প্রচেষ্টার ফল৷ আমরা আমাদের প্রশাসনিক জায়গা থেকে সকলকে অনুপ্রাণিত করেছি, সহায়তা দেওয়াসহ প্রশাসনিক বিষয়গুলো সুষ্ঠুভাবে সম্পন্ন করেছি। শিক্ষকরাও সঠিকভাবে পাঠদান প্রক্রিয়া চালিয়েছেন, ভালো গবেষণা করেছেন, শিক্ষার্থীরা ভালো ফলাফল করেছেন এবং গণমাধ্যমকর্মীরা তাদের প্রতিবেদনের মাধ্যমে আমাদের সচেতন করেছেন। সবকিছুর সার্বিক প্রতিফলন কিন্তু এটি।
সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানিয়ে উপ-উপাচার্য বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় দেশেরে সকল বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় অবস্থানে আসায় এবং আন্তর্জাতিক অবস্থানেও কয়েক ধাপ এগিয়ে আসায় সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানাচ্ছি। সামনের দিনগুলোতে আমরা চাইব শুধু দ্বিতীয় অবস্থান কিংবা ১ হাজার ১৯২ নয়, আমরা যেন সারাবিশ্বে ৫০০’র ভিতরে চলে আসতে পারি। তবে বিশ্বে আমাদের একটি ভালো অবস্থান তৈরি হবে। আশা করি, রাজশাহী বিশ্ববিদ্যালয় ধাপে ধাপে সেদিকে এগিয়ে যাবে। এসময় তিনি ওয়েবমেট্রিক্সের ন্যায় অন্যান্য র্যাংকিং প্রতিষ্ঠানেগুলোতে রাজশাহী বিশ্ববিদ্যালয় সামনে এগিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
প্রসঙ্গত, এই র‌্যাংকিং প্রণয়নে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতাসহ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে মাদ্রিদ ভিত্তিক এই প্রতিষ্ঠান। প্রতিটি বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটের কন্টেন্ট ছাড়াও তাদের গবেষক ও প্রবন্ধ বিবেচনায় নিয়ে এই তালিকা তৈরি করা হয়।২০০৪ সাল থেকে ওয়েবমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের এ র‌্যাংকিং প্রকাশ করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা এটি প্রকাশ করে থাকে।


প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২৩ | সময়: ৫:০৮ পূর্বাহ্ণ | সুমন শেখ