নাটোর-৪ আসনের উপ-নির্বাচন : দলীয় মনোনয়ন কিনলেন ১২ আওয়ামী লীগ নেতা

বড়াইগ্রাম প্রতিনিধি: নাটোর-৪ (বড়াইগ্রাম-গুরুদাসপুর) আসনের উপ-নির্বাচনে অংশ নিতে আওয়ামী লীগের দলীয় মনোনয়নপত্র কিনেছেন দুই উপজেলার ১২ নেতা। রোবববার ধানমন্ডি আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয় থেকে এসব প্রার্থীরা তাদের মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন।
এরমধ্যে বড়াইগ্রামের পাঁচ, গুরুদাসপুরের ছয় এবং নাটোর সদরের এক নেতা রয়েছেন বলে আওয়ামী লীগের একাধিক সূত্র নিশ্চিত করেছে। জেলা আওয়ামী লীগের সভাপতি প্রবীণ রাজনীতিবিদ অধ্যাপক আব্দুল কুদ্দুসের মৃত্যুতে আসন শূন্য হওয়ায় এখানে উপ-নির্বাচনের তফশীল ঘোষণা করা হয়েছে।
প্রয়াত সংসদ সদস্য আব্দুল কুদ্দুসের কন্যা নাটোর জেলা আওয়ামী লীগের সদস্য কোহেলী কুদ্দুস মুক্তির পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন তার চাচা জামান উদ্দিন। বড়াইগ্রাম থেকে উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী, বনপাড়া পৌর মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি কে এম জাকির হোসেন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট আরিফ উদ্দিন সরকার, যুক্তরাজ্যের ভার্জিনিয়া আওয়ামী লীগের সভাপতি রফিক পারভেজ, জেলা আওয়ামী লীগের শিক্ষা সম্পাদক অধ্যক্ষ আসাদ উজ্জামান মনোনয়ন পত্র তুলেছেন।
এছাড়া গুরুদাসপুর পৌরসভার মেয়র উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শাহনেওয়াজ আলী মনোনয়নপত্র কিনেছেন। এদিন তিনি ছাড়াও গুরুদাসপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেন, সাবেক উপজেলা চেয়ারম্যান এমদাদুল হক মোহাম্মদ আলী, সাবেক উপজেলা চেয়ারম্যান ও গুরুদাসপুর পৌর আওয়ামী লীগের সভাপতি জাহিদুল ইসলাম এবং জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আহম্মদ আলী মোল্লাও মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এছাড়া নাটোর সদর থেকে এই আসনের জন্য মনোনয়ন কিনেছেন আওয়ামী লীগ নেতা রতন সাহা।
স্থানীয়রা জানান, আওয়ামী লীগের নেতারা মনোনয়োন পেতে মরিয়া হয়ে উঠেছেন। ঢাক-ঢোল পিটিয়ে মনোনয়নপত্র সংগ্রহে ব্যস্ত থাকলেও দু-একজন ছাড়া এই দলের কোনো নেতাই এখন পর্যন্ত ভোটারদের দ্বারে পৌঁছাননি। এসব নেতাদের বেশির ভাগই মাঠ সরগরম করতে না পারলেও নির্বাচন নিয়ে বেশ সক্রিয় ভূমিকায় আছেন। কিন্তু হাতে গোনা কয়েক দিনের জন্য সংবিধানের এই নিয়ম রক্ষার উপ-নির্বাচনে অহেতুক অংশ নেয়ার আগ্রহ নেই বিএনপি ও জামায়াতের সম্ভাব্য প্রার্থীদের।
তবে ভোটারদের মাঝে উপ-নির্বাচন নিয়ে তেমন আগ্রহ না থাকলেও ইতোমধ্যেই জাতীয় পার্টির জেলা সভাপতি আলাউদ্দিন মৃধা এবং জেলা জাসদের সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান মহিবুর রহমান নিজ নিজ দলের পক্ষ থেকে নির্বাচনে প্রার্থিতা ঘোষণা করে মাঠে নেমেছেন।
নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী এ আসনে ১১ অক্টোবর ভোট গ্রহণ হবে। ১৭ সেপ্টেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। ১৮ সেপ্টেম্বর মনোনয়নপত্র বাছাই। মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল দায়ের ১৯ থেকে ২১ সেপ্টেম্বর। আপিল নিষ্পত্তি ২৩ সেপ্টেম্বর। ২৪ সেপ্টেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ। প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ ২৫ সেপ্টেম্বর।


প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৩ | সময়: ৫:০৪ পূর্বাহ্ণ | সুমন শেখ