সর্বশেষ সংবাদ :

বাঘায় আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত

স্টাফ রিপোর্টার,বাঘা :

“পরিবর্তনশীল ও শান্তিপূর্ণ সামজ গঠনে সাক্ষরতার প্রসার।’’ প্রতিপাদ্য বিষয় নিয়ে সারাদেশের ন্যায় রাজশাহীর বাঘায় র‌্যালী ও আলোচনা সভার মধ্য দিয়ে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত হয়েছে। শুক্রবার(৮ সেপ্টেম্বর) সকালে বাঘা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ইউনেস্কোর নির্ধারিত প্রতিপাদ্যর উপরে দিবসটি পালন করা হয়।

 

 

 

 

সকাল ১১ টায় র‌্যালী শেষে বাঘা উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে নির্বাহী অফিসার সারমিন আখতারের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সভায় বক্তব্য রাখেন, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মো: জুয়ের আহাম্মেদ, উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান ফাতেমা খাতুন লতা, মোজাহার হোসেন মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ নছিম উদ্দিন, উপজেলা আ’লীগের সাবেক যুগ্ন সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম মন্টু, মনিগ্রাম ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম, বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান প্রমুখ। এ সময় উপস্থিত ছিলেন, শিক্ষক-শিক্ষার্থী ও সুশীল সমাজের নেতৃবৃন্দ।

 

 

 

 

 

সভায় বক্তারা বলেন, ১৯৭৬ সালে জাতিসংঘ্য থেকে বিশ্বব্যাপী এ দিবসটি পালনের জন্য সিদ্ধান্ত গৃহিত হয়। তবে আমাদের দেশে সাক্ষরতা বিস্তারে ১৯৭২ সালে স্বাধীন বাংলাদেশে প্রথম বারের মতো সাক্ষরতা দিবস উদযান করা হয়। এরপর ১৯৭৩ সালে সাক্ষরতা অভিযান শুরু । সাক্ষরতা দিবস উপলক্ষে বর্তমানে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নিরন্তর প্রয়াস চালিয়ে যাচ্ছে।

এতো কিছুর পরেও আমরা অদ্যাবধি পরিপুর্ণতা লাভ করতে পারিনি। আমাদের দেশে এই মুহুর্তে ৭৬ ভাগ মানুষ সাক্ষরের দিক থেকে সফলতা অর্জন করলেও ২৪ ভাগ মানুষ এখনো নিরক্ষর রয়ে গেছে। এই সব মানুষদের সাক্ষর জ্ঞানের আওতায় আনার জন্য বর্তমান প্রজন্মের শিক্ষার্থীদের প্রতি বিশেষ ভাবে আহবান জানানো হয়।

সানশাইন/সোহরাব


প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২৩ | সময়: ৪:৪৭ অপরাহ্ণ | Daily Sunshine