এবার রাবি ক্যাম্পাসে নিষিদ্ধ প্রক্সিকান্ডে জড়িত তন্ময়

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় জালিয়াতিতে জড়িত থাকার অভিযোগে সাবেক শিক্ষার্থী ও বহিষ্কৃত ছাত্রলীগ নেতা মুশফিক তাহমিদ তন্ময়কে ক্যাম্পাসে অবস্থানে নিষেধাজ্ঞা দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বুধবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালাম স্বাক্ষরিত এক আদেশে এই নিষেধাজ্ঞার কথা জানানো হয়।
আদেশে উল্লেখ করে বলা হয়েছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষের প্রথমবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষায় অসদুপায় অবলম্বনের মাধ্যমে আহসান হাবীবকে অর্থের বিনিময়ে ভর্তি হতে সহায়তাকারী প্রাক্তন ছাত্র মুশফিক তাহমিদ তন্ময়কে ক্যাম্পাসে অবস্থান না করার নির্দেশ দেয়া হলো।
এর আগে একই ঘটনায় গত মঙ্গলবার পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগে অসদুপায় অবলম্বনে ভর্তি হওয়া শিক্ষার্থী আহসান হাবীবের ভর্তি বাতিল করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়া আহসান হাবীবকে অর্থের বিনিময়ে অসদুপায় অবলম্বনের মাধ্যমে ভর্তি হতে সহায়তাকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী শাকোয়ান সিদ্দিক প্রাঙ্গন, লোক প্রশাসন বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের মাহিবুল মমিন সনেট এবং একই শিক্ষাবর্ষের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষার্থী রাজু আহমেদকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়।
উল্লেখ্য, গত বৃহস্পতিবার রাবিতে জালিয়াতির মাধ্যমে (বদলি) চান্স পেয়ে পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগে ভর্তি হন আহসান হাবীব। ভর্তির পরে চুক্তি অনুযায়ী প্রক্সির পুরো টাকা পরিশোধ না করায় বহিষ্কৃত এই তিন শিক্ষার্থী দ্বারা অপহরণের শিকার হন তিনি। পরবর্তীতে তার মা রেহেনা বেগমের অভিযোগের ভিত্তিতে আহসান হাবীবকে উদ্ধার করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি। উদ্ধারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে জালিয়াতির কথা স্বীকার করায় আটক হন আহসান হাবীব। এ সময় তিনি প্রক্সি পরীক্ষা দিতে সহায়তাকারীদের নামও জানান সংশ্লিষ্টদের।
এ ঘটনায় ওই দিনই বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম বাদী হয়ে বহিষ্কৃত এই তিনজন এবং আহসান হাবীবসহ অজ্ঞাত আরও দুই-তিনজনের নামে মামলা করেন। এছাড়া একই দিন রেহেনা বেগম বাদী হয়ে বহিষ্কৃত তিনজনসহ অজ্ঞাত আরও দুই-তিনজনের নামে আরেকটি মামলা করেন।
পরবর্তীতে শনিবার রাতে এ ঘটনায় জড়িত শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মুশফিক তাহমিদ তন্ময়, শেরে বাংলা ফজলুল হক হল শাখা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক রাজু আহমেদ এবং কর্মী প্রাঙ্গণ ও সনেটকে স্থায়ীভাবে সংগঠন থেকে বহিষ্কার করে কেন্দ্রীয় ছাত্রলীগ।


প্রকাশিত: আগস্ট ২৪, ২০২৩ | সময়: ৪:৫১ পূর্বাহ্ণ | সুমন শেখ