যুক্তরাষ্ট্রে আফ্রিদি ঝড়, ক্ষমা করছে না কাউকেই

স্পোর্টস ডেস্ক: খেলাধুলার ইতিহাসে অন্যতম একটি দ্বৈরথের ইতিহাস সৃষ্টি করেছিলেন পাকিস্তানের শহিদ আফ্রিদি এবং ভারতের গৌতম গম্ভীর। আন্তর্জাতিক ক্রিকেট যখন খেলতেন দু’জন, মাঠের ভেতরে এবং বাইরে তাদের মধ্যে চলমান দ্বৈরথ ক্রিকেট ভক্তদের নজর কাড়তো সব সময়ই। আন্তর্জাতিক ক্রিকেটে ছেড়েছেন তারা অনেক দিন হলো। তবে এখনও যেন সেই দ্বৈরথ বহাল রয়েছে।
গত রোববার রাতে আবারও মুখোমুখি হলেন দু’জন। আবারও তাদের মধ্যে দেখা গেলো সেই দ্বৈরথ, মারমুখি অবস্থান। যুক্তরাষ্টের মাস্টার্স টি-টেন লিগে পরস্পর মুখোমুখি হয়ে গৌতম গম্ভীরের দলকে মোটেও দয়া দেখাননি শহিদ আফ্রিদি।
গম্ভীরের নিউ জার্সি ট্রাইটন্সের বিপক্ষে রীতিমত বিধ্বস্ত করে ছেড়েছিলেন আফ্রিদি। মাত্র ১২ বলে তিনি খেলেছিলেন ৩৭ রানের বিধ্বংসী ইনিংস। ৬টি বাউন্ডারির সঙ্গে ২টি ছক্কার মার মারেন বুমবুম আফ্রিদি। মাত্র ৫ ওভারেই ২ উইকেট হারিয়ে ৮৪ রান করেছিলো আফ্রিদির নিউইয়র্ক ওয়ারিয়র্স। কিন্তু ঝড় দেখানো সত্ত্বেও জিততে পারেনি আফ্রিদির দল। নিউজিল্যান্ডের জেসে রাইডারের ১২ বলে ৩৮ রানের ওপর ভর করে ৪.৪ ওভারেই ৯০ রান করে জয় তুলে নেয় গম্ভীরের নিউ জার্সি।
তবে, সোমবার রাতেও ব্যাট হাতে ঝড় দেখালেন শহিদ আফ্রিদি। রীতিমত ছক্কা মেরে দলকে জয় উপহার দিয়েছেন তিনি। সোমবার রাতে আটলান্টা রাইডার্সের মুখোমুখি হয়েছিলো আফ্রিদির নিউইয়র্ক ওয়ারিয়র্স। টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ১০ ওভারে ৪ উইকেট হারিয়ে ৯৭ রান সংগ্রহ করে আটলান্টা ওয়ারিয়র্স। ২৬ বলে সর্বোচ্চ ৩৪ রান করেন ডোয়াইন স্মিথ। ৯ বলে ২৪ রান করেন রবিন উথাপ্পা। সোহেল খান ২ ওভারে ২১ রান দিয়ে নেন ৩ উইকেট।
জবাব দিতে নেমে ৮.১ ওভারেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় নিউইয়র্ক ওয়ারিয়র্স। ওপেনার কামরান আকমল ১১ বলে করেন ৩৪ রান। আরেক ওপেনার তিলকারত্নে দিলশান ১৪ বলে করেন ২৮ রান। শেষ মুহূর্তে ১৪ বলে অপরাজিত ২২ রান করে দলকে জয় এনে দেন শহিদ আফ্রিদি। ৯ বলে ১৭ রান করে অপরাজিত থাকেন জোনাথন কার্টার।
৯ম ওভারের প্রথম বলে আটলান্টা রাইডার্সের হারমিত সিংককে ছক্কা মেরে দলকে জয় এনে দেন আফ্রিদি। এই শটটি অবশ্য ক্যাচ ধরার চেষ্টা করেছিলেন ইরফান পাঠান। তার হাতেও বলটা পড়েছিলো। কিন্তু ছেড়ে দেন এবং বল গিয়ে পড়ে বাউন্ডারি লাইনের ওপর। ছক্কা হয়ে যায় এবং জয়ের আনন্দে মেতে ওঠে নিউইয়র্ক ওয়ারিয়র্সের ক্রিকেটাররা।


প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৩ | সময়: ৫:১২ পূর্বাহ্ণ | সুমন শেখ