সর্বশেষ সংবাদ :

বিশ্ব ফটোগ্রাফি দিবস উপলক্ষে আলোচনা সভা

স্টাফ রিপোর্টার:
১৯ আগস্ট ছিলো বিশ্ব্ ফটোগ্রাফি দিবস। নানা আয়োজনে সারা বিশ্বে এই দিনটি ফটোগ্রাফি দিবস হিসেবে পালিত হয়। বিশ্ব্ ফটোগ্রাফি দিবস উপলক্ষে (২০ আগস্ট) রোববার রাতে বাংলাদেশ ফটোজার্নালিস্ট এসোসিয়েশন রাজশাহী শাখার আয়োজনে নগরীর কাদিরগঞ্জস্থ নিজস্ব কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

 

 

প্রধান আলোচক ফটোজার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সদস্য ফরিদ আক্তার পরাগ বিশ্ব ফটোগ্রাফি দিবসের তাৎপর্য সম্পর্কে আলোচনা করেন। সভায় উপস্থিত ছিলেন, বাংলাদেশ ফটোজার্নালিস্ট এসোসিয়েশন রাজশাহী শাখার সভাপতি আসাদুজ্জামান আসাদ, সহ-সভাপতি শীহদুল ইসলাম দুখু, সাধারণ সম্পাদক সামাদ খান, যুগ্ম সাধারণ সম্পাদক শাহীন খান, অর্থ-সম্পাদক মিলন শেখ, প্রচার সম্পাদক আজম খান, নির্বাহী সদস্য আলী এহসান তুহিন ও রাশেদুর রহমান রাসেল, সাবেক সভাপতি ও আজীবন সদস্য জাবীদ অপু, সাধারণ সদস্য কবীর তুহিন, কাবিল হোসেন, শরিফুল ইসলাম তোতা, সোহরাব হোসেন সৌরভ, সোহাগ আলী, মুক্তার হোসেন ও শামিউল ইসলাম শামিম। এছাড়াও অন্যান সদস্যরা এবিষয়ে বক্তব্য রাখেন। শেষে সভাপতি আসাদুজ্জামান আসাদ এই দিনের তাৎপর্য ব্যখ্যা করে বক্তব্য শেষ করেন।

 

 

 

 

উল্লেখ্য বিশ্ব ফটোগ্রফি দিবস পালন শুরু হয় ১৯৯০ দশকে ভারত ও বাংলাদেশে। তবে বিশ্বব্যপী দিবসটি পালন করা শুরু হয় ২০১০ সাল থেকে। একজন অস্ট্রেলিয়ান ফটোগ্রাফার এই দিবসটি পালনের জন্য সারা বিশ্বে ক্যাম্পেইন শুরু করেন। সেইসাথে প্রায় ১২০ টি দেশের ফটোগ্রাফারদের নিয়ে এই দিবসটি পালন করেন। সেই থেকে বিশ্ব ব্যপী বিশ্ব ফটোগ্রাফি দিবস পালন হয়ে আসছে।
১৮৩৯ খ্রিষ্টাব্দে ফ্রান্সের জ্যকুয়েস মান্দে দাগুয়ের ফটোগ্রাফি আবিষ্কারের কাজ শেষ করেন। ফ্রান্স অ্যাকাডেমি অফ সায়েন্স দাগুয়েরের আবিষ্কারের কথা প্রচার করেন ৯ই জানুয়ারী ১৯৪৯ খ্রিষ্টাব্দে। ফ্রান্স সরকার ১৮৩৯ সালের ১৯ আগষ্ট দাগুয়েরকে তার আবিষ্কারের জন্য সম্মানিত করেন।

সানশাইন/সোহরাব


প্রকাশিত: আগস্ট ২১, ২০২৩ | সময়: ৬:২৩ অপরাহ্ণ | Daily Sunshine