৪৩তম বিসিএস লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ৯৮৪১

সানশাইন ডেস্ক: সরকারি চাকরিতে নিয়োগে ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ হয়েছে, মৌখিক পরীক্ষার জন্য মনোনীত হয়েছেন ৯ হাজার ৮৪১ জন। রোববার সরকারি কর্ম কমিশনের (পিএসসি) বিশেষ সভা শেষে এই বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়।
কমিশন জানিয়েছে, সেপ্টেম্বরের শুরুর দিকে উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা নেয়া হবে, তারিখ পরবর্তীতে জানানো হবে। প্রথম শ্রেণির সরকারি চাকরিতে এক হাজার ৮১৪টি পদে নিয়োগ দিতে ২০২০ সালের ৩০ নভেম্বর ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি দেয় পিএসসি। আবেদন গ্রহণ শুরু হয় ওই বছরের ৩০ ডিসেম্বর। পরে মহামারী পরিস্থিতিতে কয়েক দফা বাড়িয়ে ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত আবেদনের সুযোগ দেওয়া হয়।
সবমিলিয়ে ৪ লাখ ৩৫ হাজার ১৯০ জন প্রার্থী এতে আবেদন করেন, যা বিসিএসের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ আবেদনের রেকর্ড। ২০২১ সালের ২৯ অক্টোবর অনুষ্ঠিত প্রিলিমিনারি পরীক্ষায় মোট ৩ লাখ ২১ হাজার ৬৫০ জন প্রার্থী অংশগ্রহণ করেন। ২০২২ সালের ২০ জানুয়ারি প্রিলিমিনারির ফল প্রকাশ করা হয়, সেখানে লিখিত পরীক্ষার জন্য ১৫ হাজার ২২৯ জনকে যোগ্য ঘোষণা করা হয়েছিল।
গতবছরের ২৪ জুলাই বিষয়ভিত্তিক লিখিত পরীক্ষা শুরু হয়, যা ৪ অগাস্ট পর্যন্ত চলে। এই বিসিএসের মাধ্যমে সাধারণ ক্যাডারে ৫৫০ জন, টেকনিক্যাল ক্যাডারে ৩১০ জন, সাধারণ শিক্ষা ক্যাডারের সাধারণ কলেজে ৮৪৩ জন, শিক্ষক প্রশিক্ষণ কলেজে ১২ জন এবং কারিগরি শিক্ষা ক্যাডারে ৯৯ জন নিয়োগ পাবেন।


প্রকাশিত: আগস্ট ২১, ২০২৩ | সময়: ৫:২৫ পূর্বাহ্ণ | সুমন শেখ