সর্বশেষ সংবাদ :

বিনম্র শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ

স্টাফ রিপোর্টার: রাজশাহী মহানগরী ও আশেপাশের জেলা ও উপজেলায় যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার সকাল সূর্যোদয়ের সাথে সাথে আওয়ামী লীগসহ বিভিন্ন দল ও সংগঠন, সরকারি-বেসরকারি, স্বায়ত্ত্বশাসিত অফিস, বিশ^বিদ্যালয়, কলেজ, বিদ্যালয়ে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন করা হয়।
কুমারপাড়াস্থ আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়। সকাল ১০ টার দিকে বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ ও দোয়া মাহফিল হয়। রাজশাহী জেল প্রশাসনসহ বিভিন্ন দপ্তর জাতীয় শোক দিবসের বিভিন্ন কর্মসূচি পালন করেছেন।
নগর আ’লীগ: বিভিন্ন কর্মসূচী পালন করে। কর্মসূচী সমূহের মধ্যে সূর্যোদয়ের সাথে সাথে কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় অর্ধনমিতকরণ এবং কালো পতাকা উত্তোলন, সকাল সাড়ে ১০টায় কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ের স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু সহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। বেলা ১১টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দলীয় কার্যালয়ে স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। স্মরণ সভা ও দোয়া মাহফিল শুরুর পূর্বে এক মিনিট নিরবতা পালন করা হয়। দুপুর ১টায় দলীয় কার্যালয়ে খাবার বিতরণ করা হয়। স্মরণ সভা ও দোয়া মাহফিলে প্রধান আলোচক ছিলেন রাজশাহী বিশ^বিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রফেসর ড. আবুল কাশেম। রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামালের সভাপতিত্বে বক্তব্য দেন সহ-সভাপতি শাহীন আকতার রেণী। সঞ্চালনা করেন, রাজশাহী মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আহ্সানুল হক পিন্টু। এছাড়াও নগরীর প্রতিটি ওয়ার্ডে মাইকযোগে বঙ্গবন্ধুর ভাষণ ও কোরআন তেলাওয়াত প্রচার করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি সৈয়দ শাহাদত হোসেন, অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, ডা. তবিবুর রহমান শেখ, নাঈমুল হুদা রানা, যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাক হোসেন, সাংগঠনিক সম্পাদক এ্যাড. আসলাম সরকার, আজিজুল আলম বেন্টু, দপ্তর সম্পাদক মাহাবুব-উল-আলম বুলবুল, প্রচার সম্পাদক দিলীপ কুমার ঘোষ, কৃষি বিষয়ক সম্পাদক মীর তৌফিক আলী ভাদু, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক জিয়া হাসান আজাদ হিমেল, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক ফিরোজ কবির সেন্টু, ধর্ম বিষয়ক সম্পাদক আলহাজ¦ জাহিদুল ইসলাম জাহিদ, মহিলা বিষয়ক সম্পাদিকা ইয়াসমিন রেজা ফেন্সি, শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক ওমর শরীফ রাজিব, শ্রম সম্পাদক আব্দুস সোহেল, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক কামারউল্লাহ সরকার কামাল, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা: ফ ম আ জাহিদ, কোষাধ্যক্ষ হাবিবুল্লাহ ডলার, সদস্য এ্যাড. মোজাফফর হোসেন, মুশফিকুর রহমান হাসনাত, নজরুল ইসলাম তোতা, হাবিবুর রহমান বাবু, শাহাব উদ্দিন, এ্যাড. শামসুন্নাহার মুক্তি, বীর মুক্তিযোদ্ধা ডা: আব্দুল মান্নান, আতিকুর রহমান কালু, হাফিজুর রহমান বাবু, আব্দুস সালাম, মাহবুবা কানিজ কেয়া, বাদশা শেখ, ইউনুস আলী, মোখলেশুর রহমান কচি, এ্যাড. রাশেদ-উন-নবী আহসান, কে এম জুয়েল জামান, আশীষ তরু দে সরকার অর্পণ, বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক উপ-কমিটির সদস্য, রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য ও বাংলাদেশ যুব মহিলা লীগের সদস্য ডা: আনিকা ফারিহা জামান অর্ণা, থানা আওয়ামী লীগের মধ্যে রাজপাড়া থানার সাধারণ সম্পাদক শেখ আনসারুল হক খিচ্চু, বোয়ালিয়া (পূর্ব) থানার সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ, বোয়ালিয়া (পশ্চিম) থানার সাধারণ সম্পাদক শামসুজ্জামান রতন, মতিহার থানার সাধারণ সম্পাদক আলাউদ্দিন, শাহ্মখদুম থানার সাধারণ সম্পাদক শাহাদত আলী শাহু, নগর শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি ওয়ালী খান, নগর যুবলীগ সভাপতি রমজান আলী, সাধারণ সম্পাদক মোশারফ হোসেন বাচ্চু, নগর কৃষক লীগ সভাপতি রহমতউল্লাহ সেলিম, নগর স্বেচ্ছাসেবক লীগ সভাপতি আব্দুল মোমিন, নগর মহিলা আওয়ামী লীগ সভাপতি সালমা রেজা, সাধারণ সম্পাদক কানিজ ফাতেমা মিতু, নগর যুব মহিলা লীগ সভাপতি এ্যাড. ইসমত আরা, সাধারণ সম্পাদক নিলুফার ইয়াসমিন নিলু, নগর ছাত্রলীগ সভাপতি নূর মোহাম্মদ সিয়াম, সাধারণ সম্পাদকডা: সিরাজুম মুবিন সবুজ, নগর তাঁতী লীগ সভাপতি আনিসুর রহমান আনার, সাধারণ সম্পাদক মোকসেদ-উল-আলম সুমন প্রমুখ।
রাসিক: দিবসটি নিয়ে শোক র‌্যালি, বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন, বৃক্ষরোপণ, আলোচনা সভা, বিনামূল্যে চিকিৎসা সেবা কার্যক্রম পরিচালিত হয়।

এদিন সকাল ১০টায় সিএন্ডবি মোড়ে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন কাউন্সিলরবৃন্দ। শ্রদ্ধা নিবেদনকালে রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, প্যানেল মেয়র-২ ও ১নং ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এ.বি.এম. শরীফ উদ্দিন, ২নং ওয়ার্ড কাউন্সিলর নজরুল ইসলাম, ৩নং ওয়ার্ড কাউন্সিলর কামাল হোসেন, ৫নং ওয়ার্ড মোঃ কামরুজ্জামান, ৬নং ওয়ার্ড কাউন্সিলর নুরুজ্জামান টুকু, ৭নং ওয়ার্ড কাউন্সিলর মতিউর রহমান, ১০নং ওয়ার্ড কাউন্সিলর আব্বাস আলী সরদার, ১১নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম তজু, ১৫নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুস সোবহান, ১৬নং ওয়ার্ড কাউন্সিলর বেলাল আহম্মেদ, ১৮নং ওয়ার্ড কাউন্সিলর শহিদুল ইসলাম, ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, ২০নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম, ২৭নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ারুল আমিন আযব, ২৮নং ওয়ার্ড কাউন্সিলর আশরাফুল হাসান (বাচ্চু), সংরক্ষিত আসনের কাউন্সিলর আয়েশা খাতুন, শিরিন আরা খাতুন, মাজেদা বেগম, ৪নং ওয়ার্ডের নবনির্বাচিত কাউন্সিলর মোঃ আশরাফুল ইসলাম, সুলতানা আহমেদ সাগরিকা, ভারপ্রাপ্ত সচিব আল মাহমুদ রনি, বাজেট কাম হিসাব রক্ষণ কর্মকর্তা মোঃ শফিকুল ইসলাম খান, প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ মোঃ নূর-ঈ-সাঈদ, প্রধান প্রকৌশলী নূর ইসলাম তুষার, কর্মচারী ইউনিয়নের সভাপতি দুলাল শেখ, সাধারণ সম্পাদক আজমির আহম্মেদ মামুনসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। এর আগে ১৫ আগস্টের শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।
রাবি ও রুয়েট: গভীর শোক ও শ্রদ্ধায় রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ও রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েটে) জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার এক শোক র‌্যালিসহ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। দিবসটি উপলক্ষে এদিন সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সুলতান-উল-ইসলামের সভাপতিত্বে ‘আমার দেখা নয়াচীন : বঙ্গবন্ধুর পর্যবেক্ষণ ও আমাদের শিক্ষণীয়’ শীর্ষক বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস এন্ড লিবার্টি এর পরিচালক অধ্যাপক ফকরুল আলম।

রাবি রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালামের সঞ্চালনায় আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন অনুষ্ঠানের সভাপতি ও রাবি উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম এবং কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান প্রামানিক। বক্তব্য শেষে অনুষ্ঠানে রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুল ও রাবি শেখ রাসেল মডেল স্কুলের শিক্ষার্থীদের জন্য রচনা, চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতার পুরস্কার প্রদান করা হয়।
এছাড়া দিবসটি উপলক্ষে অন্যান্য কর্মসূচির মধ্যে এদিন বাদ জোহর কেন্দ্রীয় জামে মসজিদে কোরআনখানি ও মিলাদ মাহফিল, বিকেল ৫টায় শহীদ মিনার মুক্তমঞ্চে আবৃত্তি, গান ও নাটক পরিবেশন এবং সন্ধ্যায় শহীদ মিনারে মোমবাতি প্রজ্বালন ও কেন্দ্রীয় মন্দিরে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়।
এদিকে সকাল সাড়ে ১০টায় রুয়েট রেজিস্ট্রার অধ্যাপক সেলিম হোসেন এর নেতৃত্বে রুয়েট প্রশাসনের পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ম্যুরালে পুষ্পার্ঘ অর্পণ ও শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে দিবসটি উপলক্ষে বেলা ১১টায় বৃক্ষরোপন কর্মসূচি পালিত হয়। এসময় রুয়েট প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়া দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ ১৯৭৫ সালের ১৫ আগস্ট সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে বাদ জোহর রুয়েট কেন্দ্রীয় জামে মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।
শিক্ষাবোর্ড: সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন এবং বাদ ফজর লক্ষীপুর ভাটাপাড়া ফারুকিয়া হাফিজিয়া মাদ্রাসার শিক্ষার্থীর দ্বারা কোরআনখানির মাধ্যমে জাতীয় শোক দিবসের কর্মসূচি শুরু হয়। সকাল ১০টায় রাজশাহী শিক্ষা বোর্ড চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। ১৯৭৫ এর ১৫ আগস্টে শাহাদতবরণকারী বঙ্গমাতাসহ তার পরিবারের অন্য শহিদ সদস্যদের সম্মানার্থে ১ মিনিট নিরবতা পালন করা হয়। রাজশাহী শিক্ষা বোর্ডের সকল স্তরের কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতিতে সকাল সাড়ে ১০টায় রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আরিফুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী’র চেয়ারম্যান প্রফেসর কামরুল ইসলাম। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী’র সচিব হুমায়ূন কবীর, বিদ্যালয় পরিদর্শক মহাঃ জিয়াউল হক, উপ-পরিচালক (হিসাব ও নিরীক্ষা) বাদশা হোসেন, সিনিয়র সিষ্টেম এনালিষ্ট প্রকৌশলী মুহাম্মদ শফিকুল ইসলাম, বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড কর্মচারী ফেডারেশনের মহাসচিব ও রাজশাহী শিক্ষাবোর্ড কর্মচারী ইউনিয়নের সভাপতি মোহাঃ হুমায়ূন কবীর। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আরিফুল ইসলাম। অন্যদের মধ্যে বক্তব্য দেন, হিসাব রক্ষণ অফিসার (দায়িত্বপ্রাপ্ত) হোসনে আরা আরজু, সহ-হিসাব রক্ষণ অফিসার মোহাম্মদ আব্দুল মান্নান, উপ-বিদ্যালয় পরিদর্শক (দায়িত্বপ্রাপ্ত) ফরিদ হাসান, বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড কর্মচারী ফেডারেশনের মহাসচিব ও রাজশাহী শিক্ষা বোর্ড কর্মচারী ইউনিয়নের সভাপতি জনাব হুমায়ূন কবীর, সিনিয়র সিষ্টেম এনালিষ্ট প্রকৌশলী মুহাম্মদ শফিকুল ইসলাম, বিদ্যালয় পরিদর্শক মহাঃ জিয়াউল হক এবং সচিব হুমায়ূন কবীর।
আলোচনা সভার সঞ্চালক হিসেবে দায়িত্বপালন করেন রাজশাহী শিক্ষা বোর্ডের প্রধান মূল্যায়ন অফিসার (চলতি দায়িত্ব) এস.এম. গোলাম আজম।

রাজশাহী চেম্বার: রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে দিনব্যাপি কুরআন খতম, দোয়া এবং দরিদ্র ও অসহায়দের মাঝে খাবার বিতরণের আয়োজন করা হয়। দিবসটি উপলক্ষে মঙ্গলবার দিবব্যাপি এসব আয়োজন করা হয়। আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও বিশিষ্ট সমাজসেবী জনাব শাহীন আকতার রেনী। দুপুর পৌনে ২ টায় দোয়া অনুষ্ঠিত হয় এবং দোয়া শেষে দরিদ্র ও অসহায়দের মাঝে দুপুরের খাবার বিতরণ করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সম্মানিত সভাপতি মাসুদুর রহমান রিংকু এবং আরও উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাপতি আব্দুল আওয়াল খান চৌধুরী, সহ-সভাপতি সুলতান মাহমুদ সুমন, রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালকবৃন্দ শাহাদৎ হোসেন, সাদরুল ইসলাম, রিয়াজ আহমেদ খান, হারুন উর রশীদ, আসাদুজ্জামান রবি, সাজ্জাদ আলী, মোস্তাফিজুর রহমান এবং সাবেক পরিচালক আতিকুর রহমান, এম শরীফ এবং রাজশাহী ওয়েব এর সভাপতি আঞ্জুমান আরা পারভীন লিপি, ২০নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম সরকার, চেম্বার সচিবালয়ের সচিব মুয়াক্ষেরুল হুদা ও সহকারী সচিব আব্দুল্লাহ আল ইয়াসিনসহ চেম্বারের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
রামেবি: রামেবির কনফারেন্স রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (রামেবি) উপাচার্য অধ্যাপক ডা. এজেডএম মোস্তাক হোসেন। দোয়া মাহফিল পরিচালনা করেন, সহকারী-পরীক্ষা নিয়ন্ত্রক ডা. আমীর হোসেন।
আলোচনা সভায় বক্তব্য দেন রামেবির কোষাধ্যক্ষ প্রফেসর ড. রুস্তম আলী আহমেদ, রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোহা: আনোয়ারুল কাদের, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ডা. আনোয়ার হাবিব, কলেজ পরিদর্শক অধ্যাপক ডা. মোহাম্মদ মোসাদ্দেক হোসেন, পরিচালক (অর্থ ও হিসাব) ডা. জাকির হোসেন খোন্দকার, পরিচালক (প.উ.) ইঞ্জিনিয়ার সিরাজুম মুনির, সহকারী রেজিস্ট্রার রাসেদুল ইসলাম।

এ সময় রামেবির উপ-রেজিস্ট্রার ডা. আমিন আহমেদ খান, উপ-পরিচালক (অ.হি) আখতার হোসেন, উপ-পরিচালক (প.উ.) এস.এম.ওবায়দুল ইসলাম, উপ-কলেজ পরিদর্শক ডা. মোহাম্মদ মেহেরওয়ার হোসেন, সহকারী কলেজ পরিদর্শক(চ.দা) নাজমুল হোসাইন, সহকারী পরিচালক (অ.হি.) মফিজ উদ্দিন, সহকারী পরিচালক(প.উ.) আবুল আশরাফ, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক ডা. মোহা: সারওয়ার জাহান, সেকশন অফিসার তানভির আহমেদ, সেকশন অফিসার শাকিল আহমেদ, সেকশন অফিসার শারমিন আক্তার নূর, সেকশন অফিসার শাহারিয়ার ইসলাম, মেহেদী মাসুদ সানি, আসাদুর রহমান, গোলাম রহমান, সিমা আক্তার, আশরাফুল ইসলাম, আব্দুস সোবহান, মেহেদী হাসানসহ রামেবির সকল কর্মকর্তা কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন ।
রাকাব: রাকাব প্রধান কার্যালয়ে সকাল ৯টায় বঙ্গবন্ধুর ম্যূরালে পুস্পস্তবক অর্পণ করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নিরঞ্জন চন্দ্র দেবনাথ। এ সময় উপস্থিত ছিলেন ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক আঃ রহিম; নিরীক্ষা, হিসাব ও আদায় মাহাবিভাগের মহাব্যবস্থাপক মাকসুদা নাসরীন, প্রশাসন মহাবিভাগের মহাব্যবস্থাপক (চলতি দায়িত্ব) শওকত শহীদুল ইসলাম, রাজশাহী বিভাগের মহাব্যবস্থাপক আতিকুল ইসলামসহ ব্যাংকের প্রধান কার্যালয়, বিভাগীয় কার্যালয়, বিভাগীয় নিরীক্ষা কার্যালয়, প্রশিক্ষণ ইনস্টিটিউট, এসইসিপি, স্থানীয় মুখ্য কার্যালয়, রাজশাহী’র সকল কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
রেলওয়ে শ্রমিক লীগ : জাতীয় শোক দিবস স্মরণে মঙ্গলবার বেলা ২টায় রাজশাহী রেলওয়ে শ্রমিক লীগ, আরবিআর ও ওপেন লাইন শাখার উদ্যোগে এতিম এবং দরিদ্রদের মাঝে খাদ্য বিতরণ করা হয়।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক উপ-কমিটির সদস্য, রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য ও বাংলাদেশ যুব মহিলা লীগের সদস্য ডা: আনিকা ফারিহা জামান অর্ণা, রাজশাহী রেলওয়ে শ্রমিক লীগ, ওপেন লাইন শাখার সভাপতি জহুরুল ইসলাম, সাধারণ সম্পাদক আকতার আলী, রাজশাহী রেলওয়ে শ্রমিক লীগ, আরবিআর শাখার ভারপ্রাপ্ত সভাপতি মো আয়নুল হক, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক দেবব্রত সিনহা দেবু, সহ-সভাপতি মান্নান বাবু, যুগ্ম সাধারণ সম্পাদক শফিকুল, হবি, আরিফুল, অতি: সাধারণ সম্পাদক জয়েদ হোসেন, সাংগঠনিক সম্পাদক মহসিন আলী, তাজমুল হক সুজন, প্রচার সম্পাদক রাজু, আরবিআর শাখার সাংগঠনিক সম্পাদক ফরহাদ মজুমদার, সহ-সম্পাদক সাদিকুল, শ্রমিক নেতা মামুন নেতা আকরাম হোসেন সহ রেল শ্রমিক লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বোয়ালিয়া (পূর্ব) থানা আওয়ামী : জাতীয় শোক দিবস স্মরণে বোয়ালিয়া (পূর্ব) থানা আওয়ামী লীগের উদ্যোগে সকাল ৯টায় কুমারপাড়াস্থ বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগর কার্যালয়ের স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু সহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বোয়ালিয়া (পূর্ব) থানা আওয়ামী লীগ সভাপতি আতিকুর রহমান কালু, সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ সহ থানা আওয়ামী লীগের নেতৃবৃন্দ।
বরেন্দ্র বিশ^বিদ্যালয়: বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে শাহাদাত বার্ষিকী উপলক্ষে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ, নীরবতা পালন এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন অতিথিরা। এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের অন্যান্য শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।
বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারি অধ্যাপক আরিফা ফেরদৌসীর সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম. ওসমান গনি তালুকদার। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা প্রফেসর ড. এম. সাইদুর রহমান খান এবং মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা এবং ট্রেজারার প্রফেসর ড. মো. ফয়জার রহমান।
এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য দেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা, ট্রেজারার প্রফেসর ড. মো. ফয়জার রহমান ও সাংবাদিকতা বিভাগের কো-অর্ডিনেটর শাতিল সিরাজ।
নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি: রাজশাহী নগরীর চৌদ্দপাই-এ ইউনিভার্সিটির নিজস্ব ক্যাম্পাসে সকাল সাড়ে ৯টায় কালো পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এরপর সকাল ১০টায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় ইউনিভার্সিটির নবনিযুক্ত উপাচার্য প্রফেসর ড. বিধান চন্দ্র দাস সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদের ডিন প্রফেসর ড. মকসুদুর রহমান এবং কলা ও বিজনেস স্টাডিস অনুষদের ডিন প্রফেসর মোহাম্মদ আব্দুর রউফ। বাংলা বিভাগের বিভাগীয় প্রধান হাসান ঈমাম সুইটের সঞ্চালনায় বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ বক্তব্য দেন। এসময় ইউনিভার্সিটির শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
রাজশাহী এসোসিয়েশন: রাজশাহী এসোসিয়েশন সেমিনার কক্ষে ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক আদর্শ ও জীবন দর্শন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার।
রাজশাহী এসোসিয়েশনের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা প্রফেসর রুহুল আমিন প্রামাণিকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের (সাবেক) চেয়ারম্যান প্রফেসর মো. নুরল আলম এবং বিশিষ্ট সমাজসেবী শাহীন আকতার রেণী।
আলোচনার শুরুতে স্বাগত বক্তব্য দেন, রাজশাহী এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ড. তসিকুল ইসলাম রাজা। উক্ত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা।
এছাড়াও আরো উপস্থিত ছিলেন, রাজশাহী এসোসিয়েশনের যুগ্ম সম্পাদক এ্যাড. আসলাম সরকার, দপ্তর সম্পাদক এসএম রেজাউল ইসলাম, নির্বাহী সদস্য অধ্যাপক জিন্নাতুন নেসা তালুকদার, নির্বাহী সদস্য আকবারুল হাসান মিল্লাত সহ রাজশাহী এসোসিয়েশনের সকল সদস্যবৃন্দ।
শাহ মখদুম থানা ছাত্রলীগ: আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক উপকমিটির সদস্য ও যুব মহিলা লীগের সদস্য ও রাজশাহী জেলা আওয়ামী লীগ এর সদস্য ডা. আনিকা ফারিহা জামান অর্ণা’র পক্ষ থেকে ১৫ আগষ্ট জাতীয় শোক দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সকল সদস্যদের রূহের মাগফেরাত কামনা করে দারুণ নাঈম হাফিজিয়া মাদরাসার ছাত্রদের নিয়ে দোয়া মাহ্ফিল অনুষ্ঠিত হয়। উক্ত দোয়া মাহ্ফিলে উপস্থিত ছিলেন শাহ্ মখদুম থানা ছাত্রলীগের সভাপতি আল ওয়াসিউল মামুন ও সাধারণ সম্পাদক গোলাম মাওলা সোহান ও মহানগর ছাত্রলীগের উপ-প্রশিক্ষন সম্পাদক তৌফিকুল ইসলাম তানভীর।
রাজশাহী কলেজ ছাত্রলীগ: কলেজ চত্বর থেকে এক শোক র‌্যালী বের হয়। শোক র‌্যালীটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে কুমারপাড়াস্থ রাজশাহী মহানগর আওয়ামী লীগের কার্যালয়ে গিয়ে শেষ হয়। শোক র‌্যালী শেষে কুমারপাড়াস্থ মহানগর আওয়ামী লীগ কার্যালয়ের স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু সহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক উপ-কমিটির সদস্য, রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য ও বাংলাদেশ যুব মহিলা লীগের সদস্য ডা: আনিকা ফারিহা জামান অর্ণা, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সভাপতি সালমা রেজা, বাংলাদেশ ছাত্রলীগ, রাজশাহী কলেজ শাখার সভাপতি রাশিক দত্ত, সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম জাফর সহ বাংলাদেশ ছাত্রলীগ, রাজশাহী কলেজ শাখার সকল নেতাকর্মীবৃন্দ।
নগর শ্রমিক লীগ : জাতীয় শোক দিবস উপলক্ষে নগর শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি ওয়ালী খান এর নেতৃত্বে বিশাল শোক র‌্যালি ও কুমারপাড়াস্থ মহানগর আওয়ামী লীগ কার্যালয় সংলগ্ন স্বাধীনতা চত্বরে জাতীয় পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ জাতীয় চারনেতার প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পন এবং শ্রমিক লীগের অন্তর্গত বিভিন্ন ইউনিটে বঙ্গবন্ধু সহ সকল শহীদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও পথচারীদের মাঝে খাদ্য বিতরণ অনুষ্ঠানে অংশগ্রহণ করে জাতীয় শ্রমিক লীগ রাজশাহী মহানগর। উপস্থিত ছিলেন সহ সাংগঠনিক সম্পাদক রাশেদুজ্জামান রাশেদ।
রেলওয়ে শ্রমিক লীগ: রাজশাহী রেলওয়ে শ্রমিক লীগ, আরবিআর ও ওপেন লাইন শাখার উদ্যোগে এতিম এবং দরিদ্রদের মাঝে খাদ্য বিতরণ করা হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক উপ-কমিটির সদস্য, রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য ও বাংলাদেশ যুব মহিলা লীগের সদস্য ডা. আনিকা ফারিহা জামান অর্ণা, রাজশাহী রেলওয়ে শ্রমিক লীগ, ওপেন লাইন শাখার সভাপতি জহুরুল ইসলাম, সাধারণ সম্পাদক আকতার আলী, রাজশাহী রেলওয়ে শ্রমিক লীগ, আরবিআর শাখার ভারপ্রাপ্ত সভাপতি মো আয়নুল হক, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক দেবব্রত সিনহা দেবু, সহ-সভাপতি মান্নান বাবু, যুগ্ম সাধারণ সম্পাদক শফিকুল, হবি, আরিফুল, অতি: সাধারণ সম্পাদক জয়েদ হোসেন, সাংগঠনিক সম্পাদক মহসিন আলী, তাজমুল হক সুজন, প্রচার সম্পাদক রাজু, আরবিআর শাখার সাংগঠনিক সম্পাদক ফরহাদ মজুমদার, সহ-সম্পাদক সাদিকুল, শ্রমিক নেতা মামুন নেতা আকরাম হোসেন সহ রেল শ্রমিক লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
কারিতাস : জাতীয় শোক দিবস উপলক্ষ্যে কারিতাসের আলোকিত শিশু প্রকল্পের উদ্দোগে আলোাচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান মঙ্গলবার (১৫ আগষ্ট) আলোকিত শিশু প্রকল্পের ডিআইসিতে (পদ্মা আবাসিক) কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কারিতাস রাজশাহী অঞ্চলের অঞ্চলিক পরিচালক মি. ডেভিড হেম্ব্রম ।
বিএমডিএ: বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান কার্যালয় রাজশাহী বরেন্দ্র ভবনে ও সকল জোন ও রিজিওন অফিসে যথাযোগ্য মর্যাদায় পালন করা হয় দিবসটি। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক আব্দুর রশীদ এর নেতৃত্বে দিবসের কর্মসূচিতে রাজশাহী নগরীর সিএনবি মোড়ে অবস্থিত বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্থবক অর্পণ করা হয়। পরে বিএমডিএ সম্মেলন কক্ষে বঙ্গবন্ধু ও বাংলাদেশ শীষক আলোচনা সভা, দোয়া মাহফিল ও বঙ্গবন্ধুর স্মৃতির উপর ভিডিও স্লাইড প্রদর্শন করা হয়। বঙ্গবন্ধু ও বাংলাদেশ শীষক আলোচনা সভা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) নির্বাহী পরিচালক মো. আব্দুর রশীদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতি. প্রধান প্রকৌশলী মোঃ শামসুল হোদা। বঙ্গবন্ধু ও বাংলাদেশ শীষক আলোচনা সভা পরিচালনা করেন নির্বাহী প্রকৌশলী নাজমুল হুদা।
রূপালী ব্যাংক লিমিটেড: ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদৎ বার্ষিকী উপলক্ষ্যে রূপালী ব্যাংক লিমিটেড, বিভাগীয় কার্যালয়, রাজশাহী’র উদ্যোগে দিনব্যাপি কর্মসূচি পালন করা হয়।
জেলা যুবলীগ: বিভিন্ন কর্মসূতিতে সভাপতিত্ব করেন রাজশাহী জেলা যুবলীগের সহ-সভাপতি আরমগীর মোর্শেদ রঞ্জু। প্রধান অতিথি ছিলেন রাজশাহী জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মোহাঃ আসাদুজ্জামান আসাদ। এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী জেলা যুবলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলী আজম সেন্টু, সহ-সভাপতি মাহমুদ হাসান ফয়সাল সজল, মীর আক্তার মিতুল, মোজাহিদ হোসেন মানিক, আরিফুল হোসেন রাজা, সাংগঠনিক সম্পাদক মোবারক হোসেন মিলন, সামাউন ইসলাম, প্রচার সম্পাদক রফিকুজ্জামান, শিক্ষা সম্পাদক রিয়াজ উদ্দীন, গ্রন্থ ও প্রকাশনা সম্পাদক রানা, উপ-প্রচার সম্পাদক শাহাদৎ হোসেন পিন্টু, সহ-সম্পাদক সাইদুর রহমান, আজিজুর রহমান, নির্বাহী সদস্য মুক্তার হোসেন ও জৌলুস মাহমুদ জৈমস্সহ প্রমুখ।
মান্দা: এদিন উপজেলা প্রশাসনের আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন সাবেক বস্ত্র ও পাটমন্ত্রী মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক এমপি। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লায়লা আঞ্জুমান বানুর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা ভাইস চেয়ারম্যান মাহবুবা সিদ্দিকা রুমা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাকির মুন্সী, মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাম্মেল হক কাজী, মুক্তিযোদ্ধা অ্যাড. আব্দুল মান্নান ও আফছার আলী মণ্ডল, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম, উপজেলা রিসোর্স ইন্সট্রাক্টর কায়ছার হাবীব প্রমুখ। শেষে আত্ম-কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বেকার যুবকদের মাঝে ঋণের চেক বিতরণসহ কুইজ ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় অংশ নেওয়া বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
মুন্ডুমালা: পৌর ভবনের সামনে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে প্রথমে শ্রদ্ধা নিবেদন করেন মুন্ডুমালা পৌর মেয়র সাইদুর রহমান। এর পর শ্রদ্ধা নিবেদন করে মুন্ডুমালা পুলিশ তদন্ত কেন্দ্রে ইনচার্জ মনিরুল ইসলাম সহ পুলিশ কর্মকর্তারা। পরে পৌর কর্মকর্তা কর্মচারী পক্ষে শ্রদ্ধা জানান পৌর নির্বাহী কর্মকর্তা আবুল হোসেন, প্রকৌশলী নাজমুল হাসান প্রমুখ।
তানোর: তানোর উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পূষ্পস্তবক অর্পণ ও শোকর‌্যালী শেষে উপজেলা অডিটোরিয়ামে “বঙ্গবন্ধু ও বাংলাদেশ ” শীর্ষক আলোচনা সভা, পুরষ্কার বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। শোক সভায় তানোর উপজেলা নিবার্হী কর্মকর্তা বিল্ল্াল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী।
তানোর উপজেলা সহকারী কমিশনার (ভুমি) আবিদা সিফাতের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন তানোর উপজেলা চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সভাপতি লুৎফর হজায়দার রশিদ ময়না, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাইনুল ইসলাম স্বপন, সাধারণ সম্পাদক প্রদীপ সরকার, তানোর থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুর রহিম, তানোর উপজেলা ভাইস চেয়ারম্যান আবু বাক্কার, সোনীয়া সরদার, বীর মুক্তিযোদ্ধা ওহাব শেখ প্রমুখ।
নাটোর: জেলা আওয়ামী লীগ, জেলা প্রশাসক ও স্থানীয় এমপি আলাদা ভাবে দিবসটি পালন করেন। দলীয় কার্যালয়ে জেলা আওয়ামী লীগের সভায় বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান, সহ-সভাপতি সাবেক প্রতিমন্ত্রী আহাদ আলী সরকার, নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি, পিপি সিরাজুল ইসলাম, যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট মালেক শেখ ও সৈয়দ মোর্ত্তজা আলী বাবলু। শহরের কানাইখালিতে আলাদা ভাবে আয়োজিত শোক সভায় বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, জেলা যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি বাসিরুর রহমান খান চৌধুরী, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহিল বাকী ও শ্রমিক নেতা মোস্তারুল ইসলাম আলম। জেলা প্রশাসক আবু নাছের ভূঞাঁর সভাপতিত্বে জেলা প্রশাসনের আলোচনা সভায় বক্তব্য রাখেন, সংরক্ষিত নারী আসনের এমপি রত্না আহমেদ, নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি ও পুলিশ সুপার তারিকুল ইসলাম পিপিএম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাছুদুর রহমান, সদর উপজেলা নির্বাহী অফিসার সারমিনা সাত্তার প্রমুখ।
বড়াইগ্রাম: মঙ্গলবার বড়াইগ্রাম পৌর মেয়র মাজেদুল বারী নয়নের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পৌর আওয়ামী লীগের সভাপতি আব্দুর রাজ্জাক সরকার। পৌর নির্বাহী কর্মকর্তা জালাল উদ্দিনের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক রফিকুল বারী রফিক, সাবেক প্রচার সম্পাদক আব্দুল বারেক, সাবেক জেলা পরিষদ সদস্য আবুল কালাম জোয়াদ্দার, শ্রমিক লীগ নেতা রবিউল করিম, যুবলীগ নেতা জাহাঙ্গীর আলম বাবর ও কাওসার আহমেদ অপু, পৌর যুবলীগের আহ্বায়ক সাইদুল ইসলাম, পৌর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি খাদেমুল ইসলাম ও সাধারণ সম্পাদক সেলিম হোসেন।
অপরদিকে, বনপাড়া পৌর মেয়র কেএম জাকির হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল কুদ্দুস মিয়াজী। সভায় নির্বাহী প্রকৌশলী আতাউর রহমান, হিসাবরক্ষণ কর্মকর্তা দেলোয়ার হোসেন, কাউন্সিলর শরীফুন্নেসা শিরিন ও শহিদুল ইসলাম, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শামসুল হক, অধ্যক্ষ মাওলানা মোয়াজ্জেম হোসেন, নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর চেয়ারম্যান কেএম জামিল হোসেন বক্তব্য রাখেন।
নিয়ামতপুর: জাতীয় শোক দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন ও আওয়ামীলীগের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খাদ্যমন্ত্রী, নওগাঁ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাধন চন্দ্র মজুমদার এমপির পক্ষ থেকে পুম্পস্তাবক অর্পন এরপর পর্যায়ক্রমে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়, ফায়ার সার্ভিস, উপজেলা প্রেসক্লাবসহ বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠান বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তাবক অর্পন করা হয়।
এরপর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে আলোচনা সভার আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার ইমতিয়াজ মোরশেদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহমেদ। উপজেলা আইসিটি অফিসার রাসেল রানার সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম, বীর মুক্তিযোদ্ধা ও উপজেলা প্রেস ক্লাবের উপদেষ্টা অফিসার ইন চার্জ মাইদুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার মাহবুবুল আলম, উপজেলা পাণি সম্পদ কর্মকর্তা ডাঃ ইয়ামিন আলী।
পোরশা: উপজেলা প্রশাসনের আয়োজনে মঙ্গলবার উপজেলা চত্বরে ও মুক্তিযোদ্ধা ভবনে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন, আলোচনা সভা, রচনা ও চিত্রাংকন প্রতিযোগীতা অংশ গ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরন করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার সালমা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠান গুলিতে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ শাহ মঞ্জুর মোরশেদ চৌধুরী। অন্যান্যের মধ্যে সহকারী কমিশনার(ভূমি) খালিদ হাসান, ভাইস চেয়ারমান কাজিবুল ইসলাম, থানা অফিসার ইনচার্জ জহুরুল ইসলামম, স্বাস্থ্য ও পপ কর্মকর্তা ডা: তৌফিক রেজা, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার ইউনুছ আলী সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
গোদাগাড়ী: রাজশাহীর গোদাগাড়ীতে পৌর আওয়ামী লীগের উদ্যোগে বিভিন্ন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র অয়েজ উদ্দিন বিশ্বাস, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাসিমুল হক নাসিম, পৌর আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও বিআরডিবি চেয়ারম্যান এ.এম শাহীন, পৌর যুবলীগের সভাপতি ও কাউন্সিলর আব্দুর জাব্বার, সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুনসহ আওয়ামী লীগের বিভিন্ন সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বিকেল সাড়ে ৪ টার দিকে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে স্থানীয় সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী প্রধান অতিথি থেকে আলোচনা সভা ও জাতির জনক এবং তার পরিবারের মাগফিরাত কামনা করে দোয়া মাহফিল করা হয়। বিকেলে মানবভোজ বিতরণের মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়।
মোহনপুর: বাকশিমইল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) আব্দুল মান্নানের সভাপতিত্বে শোক সভায় প্রধান অতিথি ছিলেন, রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন এমপি। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাকশিমইল ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহামমাদ দুলাল। বিশেষ অতিথি ছিলেন, মোহনপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট আব্দুস সালাম, সাধারণ সম্পাদক অধ্যক্ষ মফিজ উদ্দিন কবিরাজ, উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি ইকবাল হোসেন, সাধারণ সম্পাদক এডভোকেট শাহিন শাহ, উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ইসরাফিল হোসেন রনি, সাধারণ সম্পাদক হুমায়ন কবির, উপজেলা ছাত্রলীগের সভাপতি আব্দুর রাজ্জাক, সাধারণ সম্পাদক মোরশেদ আলম, জাহানাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হযরত আলী, ধুরইল ইউপি চেয়ারম্যান দেলোয়ার হোসেনসহ আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।
জয়পুরহাট: এ উপলক্ষে মঙ্গলবার সকালে শহরের জয়পুরহাট শহীদ ডা.আবুল কাশেম ময়দানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সামছুল আলম দুদু ও জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজী সর্বপ্রথম এক সাথে পুষ্প মাল্যদান করেন। এরপর পুলিশ সুপার মোহাম্মদ নূরে আলম, জেলা আওয়ামী লীগ সভাপতি আরিফুর রহমান রকেট, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান এস এম সোলায়মান আলী, জয়পুরহাট পৌরসভার মেয়র মোস্তাফিজুর রহমান মোস্তাক, জয়পুরহাট জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আমজাদ হোসেন এবং একে একে বিভিন্ন সরকারি দফতর সহ রাজনৈতিক- সামাজিক ও শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।
চাঁপাইনবাবগঞ্জ: মঙ্গলবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ, এরফান গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ও চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সাবেক সভাপতি মো. এরফান আলী।
এসময় উপস্থিত ছিলেন, এরফান গ্রুপের জেনারেল ম্যানেজার সাইফুল ইসলাম, এডমিন রেজাউল করিম, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ১ নং ওয়ার্ডের কাউন্সিলর ইফতেখার রঞ্জু, ১ নং ওয়ার্ড আওয়ামীলীগের সহ-সভাপতি নাসরুম মিনাল্লাহ বাচ্চু, শেখ রাসেল স্মৃতি সংঘের সাধারণ সম্পাদক সারোয়ার জাহান, পৌর যুবলীগের সহসম্পাদক মোঃ শামীম আহমেদ, সদর উপজেলা যুবলীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক সেলিম রেজা,মহাডাঙ্গা পান্না বিলের সভাপতি তারেক আহমেদ, সম্পাদক রেদওয়ান রশিদ সোহেল, বালিয়াডাঙ্গা ইউনিয়ন ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তৌহিদুল হক তুহিন, মোঃ সনিসহ অন্যান্য।
শিবগঞ্জ: মঙ্গলবার দুপুরে জাতির পিতার শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে উপজেলা মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াতের সভাপতিত্বে শোক সভায় প্রধান অতিথি সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল এ সমস্ত অনুদানের চেক তুলে দেন। এ সময় আরো উপস্থিত ছিলেন ্্উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম,উপজেলা সহকারী কমিশনার(ভুমি) জুবাযের হোসেন,সমাজ সেবা অফিসার কাঞ্চন কুমার দাস উপজেলার কৃষি কর্মকর্তা মোঃ শরিফুল ইসলাম সহ আরো অনেকে।
বদলগাছী: নওগাঁর বদলগাছীতে জাতীয় শোক দিবস উপলক্ষে প্রায় ফলজ গাছের চারা বিতরণ করা হয়েছে। ১৫ আগস্ট সকাল ১০টায় গ্রামীণ ব্যাংক বদলগাছী এরিয়ায় ১২টি শাখায় একলক্ষ সাতান্ন হাজার ৩৮৩টি ফলজ ও বনজ গাছের চারা বিতরণ করা হয়েছে। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গ্রামীণ ব্যাংক নওগাঁ যোন এর জোনাল ম্যানেজার মো. আবুল বাশার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বদলগাছী এরিয়া ম্যানেজার প্রকাশ কুমার দাস। বিতরণ কৃত শাখা নওগাঁ সদর উপজেলার কীর্তিপুর, মহাদেবপুর উপজেলার রাইগাঁ শাখা, বদলগাছী উপজেলার কোলা শাখা, মথরাপুর শাখা, ধামুইর উপজেলার আলমপুর শাখা, পত্নীতলা উপজেলার ঘোষনগর শাখা, ধামুরহাট উমার শাখা, বিলাশবাড়ী,
ইসব পুর ধামরহাট শাখা সহ বদলগাছী এরিয়ার ১২টি শাখার ব্যবস্থাপকসহ কর্মকর্তা-কর্মচারী ও সদস্যগণ চারা বিতরণী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।
গোমস্তাপুর: উপজেলা প্রশাসন আয়োজিত কর্মসূচীতে প্রধান অতিথি ছিলেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি মু.জিয়াউর রহমান। বিশেষ অতিথি ছিলেন সাবেক সংসদ ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মোস্তফা বিশ্বাস, উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ুন রেজা, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসমা খাতুন, রহনপুর পৌরসভার মেয়র মতিউর রহমান খান, সহকারী কমিশনার (ভূমি) বিপাশা হোসাইন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান নূহ, বীরমুক্তিযোদ্ধা মোস্তফা কামাল, গোমস্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুবুর রহমান,উপজেলা প্রসাসনের বিভিন্ন দপ্তরে কর্মকর্তা, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রধান, রাজনৈতিক দলের নেতাকর্মীরাসহ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।
পত্নীতলা: উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা প্রল্লাদ কুমার কুন্ডু এর সঞ্চালনায় ও উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমানা আফরোজের সভাপতিত্বে উপজেলা সভা কক্ষে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় সংসদের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও নওগাঁ- ২ এর সংসদ সদস্য আলহাজ্ব শহিদুজ্জামান সরকার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল গাফ্ফার। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম, পত্নীতলা থানার অফিসার ইনচার্জ পলাশ চন্দ্র দেব, উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুল খালেক চৌধুরী, সহ-সভাপতি আলহাজ্ব আবুল কালাম আজাদ । এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আজিজুল কবির, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান খাতিজাতুল কোবরা সহ সকল মুক্তিযোদ্ধা, কর্মকর্তাগণ, শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ, সূধীজন প্রমুখ। অনুষ্ঠানে অতিথিবৃন্দ যুব উন্নয়নের ছয়জন প্রশিক্ষিন প্রাপ্ত যুবর মাঝে যুব ঋনের চেক প্রদান করেন।
ভার্ক, বানেশ্বর: যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্যদিয়ে স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেন ভিলেজ এডুকেশন রিসোর্স সেন্টার (ভার্ক) নামের একটি সংস্থার বানেশ্বর শাখা


প্রকাশিত: আগস্ট ১৬, ২০২৩ | সময়: ৫:৪৩ পূর্বাহ্ণ | সুমন শেখ