প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়ে জীবন বদলেছে তাদের

সরকার দুলাল মাহবুব: রাহাতুল বিবি (৬৫)। ভিক্ষুক ছিলেন। বাড়ি তো দুরের কথা, ছিলো না নিজের নামে জায়গাও। হাত পেতে যা পেতো তাই দিয়ে জীবনটা চলতো। রাহাতুল বিবি’র কোন স্বপ্নও ছিলো না। এমন কি জীবনে স্বপ্ন দেখতেও ভয় পেতেন তিনি। মানুষের কাছে চেয়ে দিনপাত তার। এক সময় ভেবে নেন তিনি এভাবেই জীবন শেষ হয়ে যাবে। কিন্তু প্রধানমন্ত্রীর উপহার পাওয়া জমি ও ঘর পেয়ে তিনি নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছেন। ঘর পেয়ে তিনি ভিক্ষা পেশা ছেড়ে দেন। এখন শাকসবজি-হাঁস-মুরগী পালন করে সংসার চালান তিনি।
প্রধানমন্ত্রীর ঘর পাওয়া আজিমুদ্দিন। যখন যেখানে কাজ পেতেন তাই করে সংসার কোনভাবে চালাতেন। ঘরে প্রতিবন্ধী মেয়ে। বেশ কষ্টের ছিলো জীবন। এখন সেও একটি ঘরের মালিক। বর্তমানে শাকসবজি-হাঁস-মুরগী ও চার্জার রিকশা। নিজের সঙ্গে প্রতিবন্ধী মেয়েটার একটা সুন্দর ঘরের ব্যবস্থা হওয়ায় বেশ খুশি তিনি।
মঙ্গলবার দুপুরে পবা হরিয়ান জাইগীরপাড়ায় আশ্রায়ন প্রকল্প পরিদর্শনে গিয়েছিলেন রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ। সেখানেই এক সময় জীবনের ভারে ক্লান্ত হয়ে পড়া মানুষগুলো এখন নিজের ঘরে সুখের সংসার পেতেছেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জেলা প্রশাসক শামীম আহমেদ সেসব মানুষের সঙ্গে মতবিনিময় করেন।
সেখানে বসবাস করা রিনা বেগম। আগে অন্যের বাসায় কাজ করতেন। রেশমা বেগম ইটভাটায়। এখন তারা অনেক ভালো আছে। শরিফা খাতুন আগে অন্যের বাসায় কাজ করতেন। প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়ে এখন জীবনে রঙ লেগেছে। পরের বাড়ি কাজ ছেড়ে তিনি এখন জামা-কাপড়ের ক্ষুদ্র ব্যবসায়ী। এই আশ্রায়ন প্রকল্পে যারা জমি ও বাড়ী পেয়েছেন তারা এখন খুশি ও সুখে বসবাস করছেন বলে তারা জানান।
পাশাপাশি তারা প্রধানমন্ত্রীকে ধন্যবাদসহ দীর্ঘায়ু কামনা করেছেন।
তবে তারা প্রধান অতিথি জেলা প্রশাসক শামীম আহমেদকে ছোট ছোট বেশকিছু সমস্যার বিষয়ে জানান। সমস্যাগুলো খুব শীঘ্রই সমাধান করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন প্রধান অতিথি।
এরআগে রাজশাহীর পবায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ২২ হাজার ১০১টি ভূমিহীন-গৃহহীন পরিবারকে জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও উপজেলার হরিয়ানে ভূমিহীনদের সাথে মতবিনিময় গৃহ পরিদর্শনসহ বিনামূল্যে গাছের চারা বিতরণ ও রোপন অনুষ্ঠিত হয়।
উপজেলা প্রশাসনের আয়োজনে ও সামাজিক বনবিভাগের সহযোগিতায় সামাজিক বনায়নের মাধ্যমে বরেন্দ্র অঞ্চলের পরিবেশ সুরক্ষা প্রকল্পের আওতায় এসব অনুষ্ঠানের আয়োজন করা হয়। ভূমিহীন-গৃহহীন পরিবারকে জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন উপলক্ষে আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা লসমী চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ইয়াসিন আলী, ভাইস চেয়ারম্যান আরজিয়া বেগম ও ওয়াজেদ আলী খাঁন, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) অভিজিত সরকার, পবা থানা অফিসার ইনচার্জ মোবারক পারভেজ, হরিপুর ইউপি চেয়ারম্যান বজলে রেজভী আল হাসান মন্জিল, হরিয়ান ইউপির চেয়ারম্যান মফিদুল ইসলাম বাচ্চু।
উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা শামসুন্নাহার এর সঞ্চালনায় এসময় উপস্থিত ছিলেন, উপজেলা প্রকৌশলী মকবুল হোসেন, পবা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আবু বাশির, উপজেলা সমাজসেবা অফিসার জাহিদ হাসান রাসেল, উপজেলা সমবায় অফিসার সুলতানুল ইসলাম, উপজেলা যুব উন্নয়ন অফিসার এমএমএন জহুরুল ইসলাম, উপজেলা পরিবার ও পরিকল্পনা অফিসার সোহেল রানা, ফরেষ্টার আব্দুল মান্নান, হড়গ্রাম ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ, দর্শনপাড়া ইউপি চেয়ারম্যান শাহাদাত হোসেন সাব্বির, বড়গাছী ইউপি চেয়ারম্যান শাহাদাৎ হোসাইন সাগর প্রমুখ।


প্রকাশিত: আগস্ট ১০, ২০২৩ | সময়: ৫:৫৯ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর