বিবেকের তাড়নায় দুই বছরের বকেয়া ট্রেনের ভাড়া পরিশোধ করলেন টিকেটবিহীন এক যাত্রী

স্টাফ রিপোর্টার : দুই বছর টিকেট ছাড়াই দুইবার সান্তাহার-রাজশাহী এবং একবার রাজশাহী-ঢাকা রুটে যাতায়াত করেছেন আবু রায়হান নামের এক ব্যক্তি। কিন্তু শেষ পর্যন্ত বিবেকের তাড়নায় দায় মুক্তি পেতে দুই বছর পর নিজে গিয়েই টিকেটের টাকা পরিশোধ করেলেন তিনি।
রবিবার দুপুরে রাজশাহীতে থাকা পশ্চিমাঞ্চল রেলওয়ের সদর দফতরে গিয়ে তিনি দায় স্বীকার করে এই ভাড়া পরিশোধ করেন। ব্যতিক্রম এই ঘটনাটি জানিয়ে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) তার নিজ পেজে পোস্ট করেছেন।
পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার বলেন, রবিবার সকালে আবু রায়হান অফিসে হাজির। তিনি নওগাঁর মান্দা থেকে রেল অফিসে আসেন। তিনি ২০১১ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত সান্তাহার-রাজশাহী এবং রাজশাহী-ঢাকা রুটে টিকেট বিহীন যাতায়াত করেছেন বলে জানান। হিসাব করে দেখা গেল টিকেটের মূল্য ছিল ৮৯০ টাকা। তিনি এই টাকা সরকারি খাতে জমা দিয়ে দায় মুক্ত হতে যাচ্ছেন। তার ধারণা এই টিকেট না কেটে তিনি শুধু নিজেকেই ফাঁকি দিচ্ছেন না, জনগণকেও ঠকাচ্ছেন। সেই চেতনা থেকেই তিনি এই টাকা জমা দেওয়ার জন্য আমার কাছে আসেন। টাকাটা পেপার টিকেটের মাধ্যমে গ্রহণ করার পরে তিনি জানালেন বিরাট একটা বোঝা যেন তার মাথা থেকে নেমে গেছে তিনি খুবই হালকা বোধ করছেন।
যোগাযোগ করা হলে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার বলেন, এটি একটি দৃষ্টান্ত। তাই মানুষের মধ্যে বিবেকবোধ জাগ্রত করতে এবং জনসচেতনতা বাড়াতে তিনি এই ঘটনাটি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেছেন।


প্রকাশিত: আগস্ট ৭, ২০২৩ | সময়: ৫:৫৪ পূর্বাহ্ণ | সুমন শেখ