কবিগুরুর প্রয়ান দিবসের আয়োজন নেই পতিসরে

নওগাঁ প্রতিনিধি: কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ৮২তম মহাপ্রয়ান দিবস ২২ শ্রাবণে কবিগুরুর স্মৃতি বিজড়িত নিজস্ব কাছারীবাড়ি নওগাঁর পতিসরে স্থানীয় ও জাতীয় ভাবে আনুষ্ঠানিকতার কোনো আয়াজন করা হয়নি। বিশ্বকবির প্রয়াণ দিবস স্থানীয় ও জাতীয় ভাবে পালন না করায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় ও জেলার রবীন্দ্রভক্তরা।
জানা গেছে, কবিগুরু রবীন্দ্রানাথ ঠাকুর কালীগ্রাম পরগণা জমিদারী প্রাপ্ত হয়ে নওগাঁর আত্রাই উপজেলার পতিসর কাচারি বাড়িতে প্রথম আসেন ১৮৯১ সালে। এরপর থেকে কবি ১৯৩৭ সাল পর্যন্ত নিয়মিত এই কাচারি বাড়িতে আসতেন। কবিগুরু পতিসর পরগণায় অসংখ্য কবিতা, গল্প, প্রবন্ধ লিখেছেন। এর পাশাপাশি গবীর প্রজাদের মহাজনদের হাত থেকে বাঁচাতে এবং উন্নয়নে স্বল্প সুদে কৃষি ঋণ, আধুনিক কৃষায়ন, শ্রীনিকেতন, পল্লীমঙ্গল, পল্লী নিকেতন সহ দুইশ শিক্ষা প্রতিষ্ঠান, রাস্তাঘাট নির্মাণ করেন। তিনি শুধু প্রজাদের কল্যাণই নয়, বীজ বপণ করেছেন অসাম্প্রদায়িকতার। কাচারি বাড়িতে সংরক্ষণ করা আছে এসব দিনের নানা স্মৃতি। তার অনেক কাজই হয়েছে এখান। বাংলা সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ১৯৪১ সালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
স্থানীয় সুদেন কুমার, আফজাল হোসেন সহ রবীন্দ্র ভক্তরা জানান, দিবসটিতে ছোট করে হলেও আলোচনা সভার আয়োজন করা ভালো হতো। এতে অনেক রবীন্দ্র গবেষক এখানে আসতেন। ফলে রবীন্দ্রনাথ ঠাকুরের মহাকর্মযজ্ঞ ও জীবনী এলাকার লোকজন আরো জানতে পারতেন। এছাড়া কাচারি বাড়িতে রবীন্দ্রভক্ত এবং প্রেমীদের পদাচারণায় কিছুটা প্রাণচঞ্চল হয়ে থাকতো।
পতিসর রবীন্দ্র স্মৃতি সংগ্রহক মতিউর রহমান মামুন জানান, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নিজস্ব জমিদার কাছারী বাড়ি এই পতিসর। তিনি জমিদারির দায়িত্ব পাওয়ার পর এখানে ১৯৩৭ সাল পর্যন্ত অসংখ্যবার এখানে এসেছেন। বিশ্বকবির স্মৃতি বিজড়িত পতিসরে গত ২৫ বৈশাখ এবছর জাতীয় ভাবে জন্মোৎসব পালন করা হয়েছে। অথচ ২২ শ্রাবণ তার মহাপ্রয়ান দিবসে জাতীয়ভাবে অথবা স্থানীয় ভাবে দিবস পালন করার কোন উদ্যোগ গ্রহণ করা হয়নি। আগামীতে প্রয়ান দিবসটি সরকারি ভাবে পালন করার দাবি জানান তিনি।
পতিসর কাচারিবাড়ির দায়িত্বে থাকা কর্মকর্তা আবুল কালাম হোসেন জানান, প্রতিবছর রবী›ন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী দিবস পালন করা হলেও গতবছর থেকে তা বন্ধ আছে। তারই ধারাবাহিকতায় কবিগুরুর প্রয়াণ দিবসেও এখানে নেই কোনো আয়োজন।
আত্রাই উপজেলা নির্বাহী অফিসার ইকতেখারুল ইসলাম বলেন, করোনার কারণে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ৮২তম মহাপ্রয়াণ দিবসের সব আয়োজন বন্ধ আছে। ভার্চুয়ালিও কোনো আয়োজন নেই।
নওগাঁ জেলা প্রশাসক গোলাম মওলা জানান, জন্মোৎসবের পাশাপাশি আগামীতে প্রয়ান দিবসটি সরকারি ভাবে পালন করার জন্যে সরকারের উধ্বর্তন মহলে জানানো হবে।


প্রকাশিত: আগস্ট ৭, ২০২৩ | সময়: ৫:৪৯ পূর্বাহ্ণ | সুমন শেখ