লফস’র তথ্য : রাজশাহী অঞ্চলে বেড়েছে নারী ও শিশু নির্যাতন

স্টাফ রিপোর্টার: উন্নয়ন সংস্থা লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েলফেয়ার (লফস) অত্র জেলায় দীর্ঘদিন যাবৎ নারী ও শিশুর উন্নয়নে কাজ করছে। মানবাধিকার সংগঠন হিসেবে লফস সংস্থার ডকুমেন্টেশন সেল থেকে রাজশাহীর প্রচারিত দৈনিক পত্রিকার সংবাদের ভিত্তিতে নিয়মিত নারী ও শিশু নির্যাতনের পরিস্থিতি প্রকাশ করে।
লফস মনে করে অত্র অঞ্চলে নারী ও শিশু নির্যাতন পরিস্থিতি বিভিন্ন মাত্রায় অবনতি ঘটছে। যৌতুক ও পরকীয়ার কারনে অধিকাংশ নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটছে। অনেক ক্ষেত্রে বিদেশি কিছু টিভি সিরিয়াল পরকিয়াকে উৎসাহিত করছে। এছাড়া পারিবারিক কলহ ও প্রেম ঘটিত কারনে হত্যা-আত্মহত্যা ও অমানবিক নির্যাতনের মতো ঘটনা ঘটছে। বিষয়গুলো কারও জন্য সুখকর নয়।
জুলাই মাসে অমানবিক কিছূ ঘটে যাওয়া মধ্যে, রাজশাহীতে ঈদ সেলামী দেওয়ার কথা বলে আনিকা (৮) নামে এক শিশু কে ধর্ষণের পর হত্যার অভিযোগ, তানোর উপজেলায় এক বাকপ্রতিবন্ধী শিশু (১৩) কে বিভিন্ন প্রলোভন দেখিয়ে কৌশলে নিয়ে গিয়ে রাতভর পাশবিক নির্যাতনের অভিযোগ, বাঘায় এক তরুণীকে অপহরণের চেষ্টা, আয়েশা বেগম (৪০) নামে এক নারী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা, নগরীতে লাইলী নামে এক নারী কে তার নিজ বাড়িতে স্বামীর সহযোগিতায় স্বামী সহ তার বন্ধুরা মিলে ধর্ষণের অভিযোগ, নগরীতে মনিরা খাতুন নামে এক নারীকে মারধর করে তার নগ্ন ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়ার অভিযোগ, মোহনপুরে মোছাঃ আশারুপি বিবি (৩৭) নামে এক বিধাব নারী জমির জবর দখল ও কু-প্রস্তাবে রাজি না হওয়ায় বাড়িতে চুরির অভিযোগ, বাঘা উপজেলায় রানী আফরোজ (২৫) নামে এক নারীর বাড়িতে মধ্য রাতে আগুন লাগিয়ে হত্যার অভিযোগ, দুর্গাপুর উপজেলায় বিয়ের প্রলোভন দেখিয়ে এক কলেজ ছাত্রীকে ধর্ষণের অভিযোগ, পুঠিয়াতে নাতিবৌকে ঘুমের ঔষধ খাওয়াযে ধর্ষণের অভিযোগ নানার বিরুদ্ধে, গোদাগাড়ীতে নাজমা খাতুন (৪৫) নামে এক নারীকে ছুরিকাঘাতে নিহতের অভিযোগ স্বামীর বিরুদ্ধে, তানোর উপজেলায় যৌতুকের দাবিতে এক গৃহবধূকে হত্যার চেষ্টা। ঘটনাগুলো সকলের জন্য উদ্বেগজনক।
লফস এর নির্বাহী পরিচালক শাহানাজ পারভীন বলেন সংবাদ পত্রে প্রকাশিত ঘটনার বাইরেও অনেক ঘটনা ঘটে যা প্রকাশিত হয় না বা কোন তথ্য জানা যায় না এমন বাস্তবতায়। রাজশাহীতে নারী ও শিশু নির্যাতনের প্রকাশিত তথ্য হতাশাজনক। রাজশাহী অঞ্চলে নারী – শিশু নির্যাতন সহ সার্বিক ঘটনাগুলোর সুষ্ঠ তদন্ত ও দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। তিনি বলেন অপরাধীদের শাস্তি নিশ্চিত করা না গেলে ক্রমশই অপরাধীরা উৎসাহিত হবে এবং অপরাধের মাত্রা বৃদ্ধি পাবে। লফস সকল নারী-শিশু নির্যাতন ঘটনাগুলোর সুষ্ঠ তদন্ত স্বাপেক্ষে অপরাধীর কঠোর শাস্তির দাবী জানান।


প্রকাশিত: আগস্ট ১, ২০২৩ | সময়: ৬:৩২ পূর্বাহ্ণ | সুমন শেখ