সর্বশেষ সংবাদ :

বরেন্দ্র যাদুঘরে প্রতি শনিবার বসবে পুঁথিপাঠের আসর

স্টাফ রিপোর্টার: বরেন্দ্র গবেষণা যাদুঘরে প্রতি শনিবার দর্শনার্থীদের জন্য পুঁথিপাঠের আসর ও গাইডেড ট্যুর আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন।
সোমবার দুপুরে এই সিদ্ধান্তের কথা জানান যাদুঘরটির উপদেষ্টা কমিটির সভাপতি ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার। তিনি আশা প্রকাশ করেন, এর মাধ্যমে উপমহাদেশের প্রাচীনতম এই যাদুঘরের বিষয়ে দর্শণার্থীদের আগ্রহ আরো বাড়বে।
পরিকল্পনা অনুযায়ী, যাদুঘরের বিভিন্ন শিল্পকর্ম ও নিদর্শনের ইতিহাস দর্শণার্থীদের সামনে তুলে ধরবেন স্বেচ্ছাসেবি তরুণেরা। পাশাপাশি ঐতিহ্যাবহী পুঁথিপাঠের মাধ্যমে উপস্থাপন করা হবে রাণীভবানী, মহাস্থানগড়, পাহাড়পুর, ছোট সোনামসজিদসহ এই অঞ্চলের ইতিহাসের নানা উপাখ্যান।
এর আগে, বিশ্ববিদ্যালয় প্রশাসনের সৌজন্যে গাইডেড ট্যুর ও পুঁথিপাঠের আয়োজন করেন ঙঁৎ ঝযধৎবফ ঈঁষঃঁৎধষ ঐবৎরঃধমব- ঙঝঈঐ প্রকল্পের তরুণেরা। সেখানে আরও উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. সুলতান-উল-ইসলাম, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ড. প্রদীপু কুমার পাণ্ডে ও বরেন্দ্র গবেষণা যাদুঘরের পরিচালক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ। আর বিশেষ আলোচনায় পুঁথিপাঠের ইতিহাস তুলে ধরেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতি বিভাগের সাবেক অধ্যাপক ড. মঞ্জুলা চৌধুরী।
ব্রিটিশ কাউন্সিলের সহায়তায় রাজশাহীতে ওএসসিএইচ প্রকল্পটি বাস্তবায়নে কাজ করছে উড়ন্ত আর্টিস্ট কমিউনিটি ও সিসিডি বাংলাদেশ।


প্রকাশিত: আগস্ট ১, ২০২৩ | সময়: ৬:৩২ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর