মোহনপুরে ওয়ারিসকে ফাঁকি দিয়ে জমি বিক্রির চেষ্টায় মামলা

স্টাফ রিপোর্টার: রাজশাহীর জেলার মোহনপুর উপজেলা এস এ ওয়ারিশগনকে ফাঁকি দিয়ে আর এস খতিয়ান দেখিয়ে জমি বিক্রি চেষ্টার অভিযোগে উঠেছে।
এ বিষয়ে বেড়াবাড়ী নোয়াখালী পাড়া গ্রামের মৃত সিদ্দিক পাটোয়ারী ছেলে আমিনুল্ল্যা, মৃত সদু পাটোয়ারী ছেলে আলী আহম্মদ, মৃত লাল মিয়া ছেলে মোসলেম উদ্দিন, আব্দুর কাদের ছেলে আঃ সাত্তার দিং বাদী হয়ে রাজশাহী বোয়ালিয়া থানার, রামপুরা হোল্ডিং-১৪ মহল্লাহ বিবাদী মৃত আশোতোষ দত্ত ছেলে প্রিয়তোষ দত্ত, প্রানোতোষ দত্ত,তোজাম্মেল, মাহাবুল মুকুল শহিদুল দিং বিরুদ্ধে মোহনপুর সহকারী জজ আদালতে (বাটোয়ারা) মামলা দায়ের করা হয়েছে।
বাটোয়ারা মামলা সূত্রে জানা গেছে, নালিশী সম্পত্তিতে বাদীগণের অংশের পরিমান-১৪ দশমিক ৪৮ একর। নালিশী সম্পত্তি“ ক” তপশীল বর্ণিত জেলা রাজশাহীর থানা মোহনপুর মৌজা বেড়াবাড়ী জে এল নং-১৫০ মধ্যে সি এস খং নং-১১৪, এস এ খং নং-১৯৭, আর এস খং নং-১৩৯ ও ৪৮১, নালিশী খ” তপশীল বর্ণিত সম্পত্তি মোহনপুর মৌজা বেড়াবাড়ী, জে এল নং-১৫০ মধ্যে সি এস খং নং ১৪৬, এসএ ২৫৪, আর এস ১৩৮ ও ৪৮২, নালিশী গ তফশীল বর্ণিত সম্পত্তি মোহনপুর মৌজা বেড়াবাড়ী জে এল নং ১৫০ মধ্যে সি এস খং নং ১৬, এস এ খং নং-৩৫৮, আরএস খং নং-৮৬৯, ৫৮৩, ১০৬৭, ৪৭৮, ১০৪০,৭৪১ ও ১৩৬।
নালিশী সম্পত্তি ঘ তফশীল জেলা রাজশাহীর থানা মোহনপুর মৌজা বেড়াবাড়ী জে এল নং-১৫০ মধ্যে এস এ ৫৬৪ আর এস ৭০৭, ৬৯৮, ৯২১, ৮২৬, ৮২৫ ও ১০৪৬ খতিয়ানে মধ্যে বিবাদীগণের সহিত ৬ দশমিক ৫৫ একর সম্পত্তি এজমালিতে ভোগ দখল করিতেছেন। বর্তমানে তাহার প্রাপ্ত সম্পত্তি রক্ষণাবেক্ষণের সুবিধার্থে ও খাজনা প্রদানে জটিলতা এড়ানোর জন্য বিবাদীগণের নিকট নালিশী সম্পত্তি বিভাগ বন্টন করিয়া চাহিলে প্রিয়তোষ ও প্রানোতোষ গত ১ জুলাই ২০২৩ ইং তারিখে বন্টন করিয়া দিতে অস্বীকার করেন এবং লাঠিয়াল বাহিনী দ্বারা ভয়ভীতি প্রদর্শন করেন।
মামলার বাদী মোসলেম উদ্দিন জানান, বিজ্ঞ আদালতে মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সম্পত্তি খারিজ বন্ধের জন্য সহকারী কমিশনার(ভূমি) ও জমিগুলো অন্যত্র বিক্রি করতে না পারেন তার জন্য সাব রেজিষ্টাকে লিখিত অভিযোগ ও আদালতের সংবাদ জানিবার স্লিপ জমা দেওয়া হয়েছে।
বাদী আমিনুল্ল্যাসহ অন্যরা জানান, খতিয়ান নং ২৫৪, থানা-মোহনপুর, রেভিনিউ সার্ভে নং তৌজি নং-১৮৫ পূর্ব পাকিস্থান পক্ষে কালেষ্টর রায়তি জং শ্যামগরবিনা দত্ত, জং রজনীকান্ত দত্ত, জবেদুল্যাহ মিঞা, সিদ্দিক মিঞা পাটোয়ারী পিং জিতু মিঞা পাটোয়ারী বিবাদীসহ ৯ জন ওয়ারিশগনকে ফাঁকি দিয়ে রজনী কান্ত দত্তের ছেলে আশুতোষ দত্ত নিজ নামে আর এস রেকর্ড করে নেয়।
জানা গেছে, বর্তমানে তার ছেলে প্রানোতোষ দত্ত, প্রিয়তোষ দত্ত ওয়ারিশদের অংশ বুঝিয়ে না বিভিন্ন টালবাহানা করে এবং অন্যত্র লোকদের কাছে কম দামে জমি গুলো বিক্রি দিচ্ছে যার ফলে প্রকৃত জমির হকদার বঞ্চিত হচ্ছে।


প্রকাশিত: আগস্ট ১, ২০২৩ | সময়: ৬:২৮ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর